বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৩ ১৪২৬   ১৮ মুহররম ১৪৪১

হুট করে উধাও হচ্ছে ফেসবুক গ্রুপ, অ্যাকাউন্ট

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত : ০৩:০৫ পিএম, ১৪ মে ২০১৯ মঙ্গলবার

হটাৎ করেই ফেসবুক ব্যবহারকারীদের বিভিন্ন ধরনের গ্রুপ ও অ্যাকাউন্ট উধাও হয়ে গেছে। সোমবার রাত থেকেই দেশের জনপ্রিয় অনেক গ্রুপ বন্ধ হয়ে যাওয়ার খবর পাওয়া গেছে। তবে এমন সমস্যা কেন হচ্ছে, এ বিষয়ে কোনো বিবৃতি দেয়নি ফেসবুক।

সোমবার রাতে দেশের ফ্রিল্যান্সারদের অন্যতম বৃহৎ ফেসবুক গ্রুপ ‘আপওয়ার্ক বাংলাদেশ’ নিস্ক্রিয় করে দেয়া হয়েছে। শুধু তাই নয়,  গ্রুপের ছয় অ্যাডমিনের অ্যাকাউন্টও বন্ধ করে দেয়া হয়েছে। বন্ধ করে বড় গ্রুপগুলোর মধ্যে অন্যতম হচ্ছে, সার্চ ইংলিশ। যার সদস্য সংখ্যা গত রাত চারটা পর্যন্ত ছিল ১৯ লাখ ১৫ হাজার। সেটিও মঙ্গলবার ভোরে উধাও হয়ে যায়। একই সঙ্গে গ্রুপটির চার অ্যাডমিনের অ্যাকাউন্টও নিষ্ক্রিয় হয়ে গেছে।

মোহাম্মাদ আসিফ নামের এক ফ্রিল্যান্সার জানান, ‘আপওয়ার্ক বাংলাদেশ’ এর অ্যাডমিনরা গ্রুপ ও নিজেদের অ্যাকাউন্ট উদ্ধার করার জন্য তারা ফেসবুকের সঙ্গে যোগাযোগ করেছেন। এখন পর্যন্ত তেমন কোনো অগ্রগতি না হয়নি। তবে একজন অ্যাডমিনের অ্যাকাউন্ট ফিরে পাওয়া সম্ভব হয়েছে।

সার্চ ইংলিশের প্রধান নির্বাহী রাজীব আহমেদ বলেন, ভোর চারটা থেকে সকাল সাতটার মধ্যে সার্চ ইংলিশ গ্রুপটি উধাও হয়ে গেছে। এমনটা ফেসবুকের নীতিমালা পরিপন্থি, নাকি কোনো বাগের কারণে হয়েছে তা জানি না। তবে ফিরিয়ে আনতে আমরা সর্বোচ্ছ চেষ্টা করছি।

দেশের যেসব ফেসবুক গ্রুপ উধাও হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে- আপওয়ার্ক বাংলাদেশ, সার্চ ইংলিশ, উই আর বাংলাদেশ, ভয়েজ অব রাইটস, ক্রিকেটখোরসহ আরো কিছু গ্রুপ। অনেকেই অবশ্য গ্রুপ যাতে উধাও না হতে পারে সে জন্য গ্রুপকে আর্কাইভ করছেন। যাতে কেউ কোনো কিছু পোস্ট করতে না পারেন।