বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৪ ১৪২৬   ১৯ মুহররম ১৪৪১

তুরাগ তীরে বিশ্ব ইজতেমা শুরু

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত : ১০:৩৯ এএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৯ শুক্রবার

নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে টঙ্গীর তুরাগ পাড়ে শুরু হয়েছে এবারের বিশ্ব ইজতেমা। শুক্রবার ফজরের নামাজ শেষে আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় তাবলিগ জামাতের ৫৪তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

একটানা চার দিনব্যাপী বিশ্ব ইজতেমা হলেও দুই পক্ষ দুদিন করে ইজতেমার নেতৃত্ব দেবে। প্রথম দুদিন মুসল্লিদের নেতৃত্ব দেবেন যোবায়ের পন্থি তাবলীগ অনুসারীরা। শেষ দুদিন মুসল্লিদের নেতৃত্ব দিবেন সাদ পন্থি অনুসারীরা।

এদিকে বিশ্ব ইজতেমার সার্বিক কার্যক্রম মনিটরিং এর জন্য ইজতেমা মাঠে পাঁচটি কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। গাজীপুর সিটি কর্পোরেশন, গাজীপুর জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, র‌্যাব, আনসার ও ভিডিপির কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে।

নিশ্ছিদ্র নিরাপত্তার জন্য পুলিশ প্রশাসনের ১৫টি ওয়াচ টাওয়ার, র‌্যাবের ১০টি ওয়াচ টাওয়ার, মুসল্লিদের জন্য ৩শো ৫০টি অস্থায়ী শৌচাগার নির্মাণ, ওযু, গোসল, পয়ঃনিষ্কাশন ও সুপেয় পানি সরবরাহের লক্ষ্যে ১৩টি গভীর নলকূপ থেকে পানি সরবরাহের ব্যবস্থা নেয়া হয়েছে।

প্রতিদিন তিন কোটি ৫৪ লক্ষ গ্যালন সুপেয় পানি সরবরাহের ব্যবস্থাও রয়েছে। এছাড়া রয়েছে আকাশ ও নৌ-পথে পুলিশ, র‌্যাবের নিয়মিত টহল।

আখেরি মোনাজাতে অংশগ্রহণকারী ভিআইপিগণ আব্দুল্লাহপুর হতে কামারপাড়া ব্রিজ হয়ে বিশ্ব ইজতেমার প্রথম গেটে প্রবেশ করবে।

এছাড়াও আখেরি মোনাজাতের সময় জরুরি প্রয়োজনে গাজীপুর হতে ঢাকা অভিমুখে গমনের জন্য ভোগড়া মোড় গাজীপুর হতে মীরের বাজার হয়ে ঢাকা রোড ব্যবহার করা যাবে। বিভিন্ন জেলা সমূহ হতে ঢাকাগামী যানবাহন বাসন থানাধীন চান্দনা চৌরাস্তা হতে টঙ্গী হয়ে ডিএমপি এলাকায় প্রবেশের পরিবর্তে চৌরাস্তা, কোনাবাড়ী, চন্দ্রা, বাইপাইল, নবীনগর, আমিন বাজার হয়ে চলাচলের জন্য নির্দেশ দেয়া হয়েছে।

অপরদিকে টঙ্গীর বিশ্ব ইজতেমায় আগত মুসল্লীদের যাতায়াত নির্বিঘ্নে করতে ঢাকা-মেট্রোপলিটন ট্রাফিক পুলিশের পক্ষ থেকে যানবাহন নেতৃত্বে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।

ট্রাফিক সম্পর্কিত যেকোনো তথ্যের জন্য প্রয়োজনে সিনিয়র সহকারী পুলিশ কমিশনার উত্তরা ট্রাফিক জোন ০১৭১৩-৩৯৮৪৯৮ অথবা টিআই উত্তরা ট্রাফিক জোন ০১৯১২-০২৫৯৩৯ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।