বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৪ ১৪২৬   ১৯ মুহররম ১৪৪১

বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নে এখন রোল মডেল

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত : ০৩:০০ পিএম, ১১ সেপ্টেম্বর ২০১৯ বুধবার

সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেল ইন্ডিয়া ১০১: ইন্টারন্যাশনাল কনফারেন্স। সিঙ্গাপুর-ইন্ডিয়া চেম্বার আব কমার্স, এন্টারপ্রাইজ সিঙ্গাপুর এবং সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের যৌথ উদ্যোগে দিনব্যাপী এই বাণিজ্য সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে দক্ষিণ এশিয়ার দেশগুলো অর্থনৈতিক অগ্রগতি তথা নিজেদের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরো সুদৃঢ়করণের মাধ্যমে বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবেলায় কিভাবে ভূমিকা রাখতে পারে সে বিষয়ে প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। ভারতীয় প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা কাউন্সিলের সচিব রতন পি ওয়াতাল সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এছাড়াও, অন্ধ্র প্রদেশের সরকারের মুখ্য সচিব এল ভি সুব্রানিয়াম সেমিনারে অতিথি বক্তা হিসেবে বক্তব্য প্রদান করেন।

 

বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নে এখন রোল মডেল

সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মো. মোস্তাফিজুর রহমান ‘গ্রোথ এক্সেলেটর— বাংলাদেশ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি তার বক্তৃতায় স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের ভঙ্গুর অর্থনীতি হতে বর্তমান অবস্থানে উত্তরণকে অভাবনীয় সাফল্য হিসেবে উল্লেখ করেন। গত দশকে বিশ্ব অর্থনীতিতে যখন চরম মন্দা বিরাজ করছিলো, তখনও বাংলাদেশে ধারাবাহিক উন্নয়ন প্রবৃদ্ধির হার ছিল ছয় শতাংশের উপরে।

অনুষ্ঠানের পরবর্তী পর্বে, সাউথ এশিয়া-এমার্জিং মার্কেট শীর্ষক প্যানেল আলোচনায় অংশগ্রহণপূর্বক হাই কমিশনার অনুষ্ঠানে আগত উদ্যোক্তা, ব্যবসায়ী ও আমন্ত্রিত অতিথিদের বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য সুবিধা সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

সিঙ্গাপুরের বিভিন্ন বাণিজ্যিক চেম্বারের নেতা, বিনিয়োগকারী, কুটনীতিক, গণ্যমান্য ব্যক্তি, ব্যবসায়ী এবং সিঙ্গাপুরে বসবাসরত দক্ষিণ এশিয়ার কমিউনিটি নেতৃবৃন্দ সেমিনারে অংশগ্রহণ করেন।