বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৪ ১৪২৬   ১৯ মুহররম ১৪৪১

গরমে ত্বকের তেলতেলে ভাব দূর করতে মধু

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত : ০২:১১ পিএম, ২০ জুলাই ২০১৯ শনিবার

এই গরমে তৈলাক্ত ত্বকের তেলতেলে ভাব আরো বেড়ে যায়। ফলে ব্রণের প্রকোপ বাড়ে। এছাড়া ধুলাবালি ও ময়লার সঙ্গে তেল মিশে লোমকূপের গোড়া বন্ধ হয়ে যায়। এ কারণে ব্ল্যাকহেডস দেখা দেয় ত্বকে। তৈলাক্ত ত্বকের যত্নে মধুর ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। মধু প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে যত্ন নেয় ত্বকের। এছাড়া ত্বকের তেলতেলে ভাব ও ব্রণ কমায়।

আধা কাপ মধুর সঙ্গে আধা কাপ তরল দুধ মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

অর্ধেকটি পাকা কলা চটকে দেড় টেবিল চামচ মধু মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। মিশ্রণটি ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার ব্যবহার করতে পারেন।

১ টেবিল চামচ চিনির সঙ্গে ১ চা চামচ মধু মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। মিশ্রণটি চক্রাকারে ত্বকে ম্যাসাজ করুন কিছুক্ষণ। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন ব্ল্যাকহেডস ও মরা চামড়া দূর হবে ত্বকের।

১ টেবিল চামচ অলিভ অয়েল, ১ টেবিল চামচ মধু ও আধা চা চামচ লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। ২০ মিনিট পর প্রথমে কুসুম গরম পানি ও ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

অর্ধেকটি শসা, ১ টেবিল চামচ দুধ ও ১ টেবিল চামচ মধু একসঙ্গে ব্লেন্ড করে নিন। ফেসপ্যাকটি ত্বকে ৩০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

আধা চা চামচ হলুদ গুঁড়ার সঙ্গে ১ টেবিল চামচ মধু মিশিয়ে ত্বকে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

ডিমের সাদা অংশ, আধা চা চামচ মধু ও ১ চা চামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে ফেলে ধুয়ে ফেলুন।