ব্রেকিং:
বিমানের যাত্রী সেবার মান বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ‘গাঙচিল’ এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিএনপি ছেড়ে জাতীয় পার্টিতে যোগ দিলেন ২ নেতা! গ্রেনেড হামলার দায় খালেদা জিয়া এড়াতে পারেন না: তথ্যমন্ত্রী গর্ভপাতকৃত সন্তান ব্যাগে ভরে থানায় প্রেমিকা, প্রেমিক উধাও দুর্নীতি নির্মূলে নিরলসভাবে কাজ করছে কমিশন ‘প্রত্যাবাসনের বিপক্ষে প্রচারণা চালালে ব্যবস্থা’ শিগগিরই ভূমি সেবায় আসছে ই-পেমেন্ট গেটওয়ে কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়: বাংলাদেশ গ্রেনেড হামলায় পলাতকদের রায় কার্যকর সম্ভব: আইনমন্ত্রী মাধ্যমিকে কর্মমুখী শিক্ষা বাধ্যতামূলক হচ্ছে শিশু আইনের অসঙ্গতি সংশোধন চান হাইকোর্ট রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রস্তুত ঘুমধুম পয়েন্ট আদালতে বঙ্গবন্ধুর ছবি টাঙানোর নির্দেশনা চেয়ে রিট বিএনপির পক্ষ থেকে ছিল ২১ আগস্টের হামলা: প্রধানমন্ত্রী টিউশনির টাকায় গুজবের বিরুদ্ধে ৩১ দিন হাঁটলেন সাইফুল কন্ডিশনিং ক্যাম্পেই যাত্রা শুরু নতুন দুই কোচের প্রথম সমকামী ক্রিকেটার হিসেবে মা হচ্ছেন স্যাটারওয়েট তারেকের সর্বোচ্চ শাস্তির দাবি কাদেরের স্মার্ট কার্ড অনলাইনে সংশোধন করবেন যেভাবে

শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯   ভাদ্র ৭ ১৪২৬   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

৫৫

হার্ভার্ড ইউনিভার্সিটির কোর্সে বাংলাদেশের ৩ সচিব

প্রকাশিত: ১৩ মে ২০১৯  

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটিতে সিনিয়র এক্সিকিউটিভদের জন্য পরিচালিত ‘এক্সিকিউটিভ এডুকেশন’ শিরোনামে সপ্তাহব্যাপী এক কোর্সে বাংলাদেশের ৩ সচিব অংশ নিয়েছেন।

হার্ভার্ডে কেনেডি স্কুলে ১০ মে পর্যন্ত এ কোর্সে ২৮ দেশের ৭৮ জন উচ্চপদস্থ কর্মকর্তা অংশ নেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদ হোসেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহমেদ এবং পল্লী উন্নয়ন সচিব কামালউদ্দিন তালুকদার এ কোর্সে অংশ নেন।

তাদের বিষয় ছিল ‘লিডিং ইকনোমিক গ্রোথ’।

আন্তর্জাতিক অর্থনীতি ও উন্নয়নে হার্ভার্ডের খ্যাতনামা শিক্ষকরা এ কোর্স পরিচালনা করেন। এতে বাংলাদেশের অর্থনৈতিক সাম্প্রতিক অগ্রগতির প্রসঙ্গটিও উঠে আসে।

নানা সমস্যা ও সংকট সত্ত্বেও শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের ‘রোল মডেল’ হিসেবে বিবেচিত হচ্ছে বলে কোর্সে শিক্ষাদানকারী ও শিক্ষার্থীদের মতামতে প্রতিফলিত হয়, জানিয়েছেন কোর্সে অংশগ্রহণকারী সচিব সাজ্জাদ হোসেন।

তিনি জানান, কোর্সের আলোচনায় ১০ বছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে স্থিতি থাকার প্রসঙ্গটিও স্থান পেয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদ কোর্সের অভিজ্ঞতার বিষয়ে জানান, বাংলাদেশ এগোচ্ছে। সেই গতি আরো ত্বরান্বিত করতে কী কী প্রক্রিয়া অবলম্বন করা উচিত, তেমন একটি স্পষ্ট ধারণা পেয়েছি। আমদানি-রপ্তানিতেও দিক-নির্দেশনার আভাস রয়েছে। মানবিক উন্নয়নে আমাদেরকে আরো কী পন্থা অবলম্বন করা জরুরি, তেমন দিক-নির্দেশনাও রয়েছে। মোটকথা, এমন একটি কোর্সের গুরুত্ব অপরিসীম।

তিনি আরো জানান, বাংলাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চলের কথা উঠেছে এই কোর্সে এবং এর মধ্য দিয়ে বাংলাদেশ সমৃদ্ধির পথে আরো বেগবান হবে বলেও আশা পোষণ করা হয়েছে। গ্লোবাল আঙ্গিকে এসব গবেষণামূলক আলোচনা প্রকারান্তরে উন্নয়নে সিনিয়র কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির দিকনির্দেশনা দেয় বলেও মনে করছেন সংশ্লিষ্টরা। 

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর