ব্রেকিং:
আরো কটা দিন বাঁচার স্বপ্ন দেখছে মাহাবুব ট্রেন দুর্ঘটনায় চালক, সহকারী ও গার্ড দায়ী শ্রেষ্ঠ শিক্ষক সম্মাননা প্রদান প্রান্তিক কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ অবশেষে ময়নাতদন্ত ছাড়াই আসমার লাশ ফিরে পেল বাবা-মা ভুয়া সাংবাদিক পরিচয়ে মাদক ব্যবসা, অতঃপর... স্বাস্থ্য ও পরিবার পরিদর্শিকার সেচ্ছাচারিতা প্রতিটি ফার্মেসি ও ক্লিনিকে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে মরদেহ নিয়ে নিহতের পরিবার ও পুলিশের মধ্যে টানাপোড়া ভ্রাম্যমান আদালতে ৬ জুয়াড়ির জরিমানা পিকআপের ধাক্কায় অটো যাত্রীর করুণ মৃত্যু মাদক বিরোধী অভিযানে আটক ৬ নারীর এই তিন রোগে সতর্ক হতে হবে এখনই পঞ্চগড় থেকে স্পষ্ট দেখা দিচ্ছে কাঞ্চনজঙ্ঘা পাত্রীকে সোনা কেনার টাকা দেবে সরকার বাংলাদেশি রাজীবের সততায় স্যালুট জানাল সিঙ্গাপুর পুলিশ আজ থেকে শুরু ‘ব্যাচেলর পয়েন্ট’ ময়নাতদন্ত প্রতিবেদন স্পষ্ট করে লিখতে চিকিৎসকদের নির্দেশ পরীক্ষার হলে উত্তরপত্র পৌঁছে দেন শিক্ষক! রোহিঙ্গা নির্যাতন: বিচারের মুখোমুখি হচ্ছেন সু চি

শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

৮৬

হার্ভার্ড ইউনিভার্সিটির কোর্সে বাংলাদেশের ৩ সচিব

প্রকাশিত: ১৩ মে ২০১৯  

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটিতে সিনিয়র এক্সিকিউটিভদের জন্য পরিচালিত ‘এক্সিকিউটিভ এডুকেশন’ শিরোনামে সপ্তাহব্যাপী এক কোর্সে বাংলাদেশের ৩ সচিব অংশ নিয়েছেন।

হার্ভার্ডে কেনেডি স্কুলে ১০ মে পর্যন্ত এ কোর্সে ২৮ দেশের ৭৮ জন উচ্চপদস্থ কর্মকর্তা অংশ নেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদ হোসেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহমেদ এবং পল্লী উন্নয়ন সচিব কামালউদ্দিন তালুকদার এ কোর্সে অংশ নেন।

তাদের বিষয় ছিল ‘লিডিং ইকনোমিক গ্রোথ’।

আন্তর্জাতিক অর্থনীতি ও উন্নয়নে হার্ভার্ডের খ্যাতনামা শিক্ষকরা এ কোর্স পরিচালনা করেন। এতে বাংলাদেশের অর্থনৈতিক সাম্প্রতিক অগ্রগতির প্রসঙ্গটিও উঠে আসে।

নানা সমস্যা ও সংকট সত্ত্বেও শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের ‘রোল মডেল’ হিসেবে বিবেচিত হচ্ছে বলে কোর্সে শিক্ষাদানকারী ও শিক্ষার্থীদের মতামতে প্রতিফলিত হয়, জানিয়েছেন কোর্সে অংশগ্রহণকারী সচিব সাজ্জাদ হোসেন।

তিনি জানান, কোর্সের আলোচনায় ১০ বছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে স্থিতি থাকার প্রসঙ্গটিও স্থান পেয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদ কোর্সের অভিজ্ঞতার বিষয়ে জানান, বাংলাদেশ এগোচ্ছে। সেই গতি আরো ত্বরান্বিত করতে কী কী প্রক্রিয়া অবলম্বন করা উচিত, তেমন একটি স্পষ্ট ধারণা পেয়েছি। আমদানি-রপ্তানিতেও দিক-নির্দেশনার আভাস রয়েছে। মানবিক উন্নয়নে আমাদেরকে আরো কী পন্থা অবলম্বন করা জরুরি, তেমন দিক-নির্দেশনাও রয়েছে। মোটকথা, এমন একটি কোর্সের গুরুত্ব অপরিসীম।

তিনি আরো জানান, বাংলাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চলের কথা উঠেছে এই কোর্সে এবং এর মধ্য দিয়ে বাংলাদেশ সমৃদ্ধির পথে আরো বেগবান হবে বলেও আশা পোষণ করা হয়েছে। গ্লোবাল আঙ্গিকে এসব গবেষণামূলক আলোচনা প্রকারান্তরে উন্নয়নে সিনিয়র কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির দিকনির্দেশনা দেয় বলেও মনে করছেন সংশ্লিষ্টরা। 

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর