ব্রেকিং:
তিন বছরে বাংলাদেশের সুন্দরবনে বাঘের সংখ্যা আটটি বেড়ে এখন ১১৪টি পরিবর্তন ছাড়াই ১৫ সদস্যে ভরসা বাংলাদেশের দেশে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড ৮০ বছরের মধ্যেই সমুদ্রে তলিয়ে যাবে বাংলাদেশ! দেশকে উন্নয়নশীল রাষ্ট্রে পরিণত করেছে সরকার: পাটমন্ত্রী কোরআন অনুবাদ করতে গিয়ে মুসলমান হলেন ধর্ম যাজক ‘জাল’ প্রতিরোধে ১০০০ টাকার নতুন নোট নতুন চমক, দেশে চালু হচ্ছে বেকার ভাতা লক্ষ্যমাত্রার বেশি ধান কিনতে সুপারিশ শেখ হাসিনাকে বরণের অপেক্ষায় জাপান: রাষ্ট্রদূত নিরাপদ ঈদযাত্রায় যাত্রী কল্যাণ সমিতির ২০ প্রস্তাব চাল আমদানি নিয়ন্ত্রণ করা হবে: অর্থমন্ত্রী সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা ২৮ মে কবুতর দিয়ে কক্সবাজার থেকে ঢাকায় ইয়াবা পাচার বাড়ল মোবাইল ব‌্যাংকিংয়ে লেনদেন সীমা শিগগিরই যোগ্য সব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে: শিক্ষামন্ত্রী অধিক উৎপাদনের লক্ষ্যে একীভূত হচ্ছে ঘোড়াশাল ও পলাশ সার কারখানা শিক্ষক নিবন্ধনের প্রিলিতে পাস ১ লাখ ৫২ হাজার দেশের প্রথম মহিলা কারাগারে স্থানান্তরিত হচ্ছেন খালেদা জিয়া! ঈদে ঘরমুখী যাত্রীদের ভোগান্তি কমবে: কাদের

বৃহস্পতিবার   ২৩ মে ২০১৯   জ্যৈষ্ঠ ৮ ১৪২৬   ১৮ রমজান ১৪৪০

সর্বশেষ:
আজ থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু রয়েল বেঙ্গল টাইগারের সংখ্যা জরিপের ফল আজ জঙ্গিবাদ মোকাবিলায় সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী তরুণীকে খুশি করতে শিক্ষা উপমন্ত্রী সেজে ধরা যুবক সারেংয়ের দক্ষতায় অল্পের জন্য বাঁচলো এমভি গ্লোরি অব শ্রীনগর-২ লঞ্চের ২৫০ যাত্রীর প্রাণ।
১৯

হার্ভার্ড ইউনিভার্সিটির কোর্সে বাংলাদেশের ৩ সচিব

প্রকাশিত: ১৩ মে ২০১৯  

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটিতে সিনিয়র এক্সিকিউটিভদের জন্য পরিচালিত ‘এক্সিকিউটিভ এডুকেশন’ শিরোনামে সপ্তাহব্যাপী এক কোর্সে বাংলাদেশের ৩ সচিব অংশ নিয়েছেন।

হার্ভার্ডে কেনেডি স্কুলে ১০ মে পর্যন্ত এ কোর্সে ২৮ দেশের ৭৮ জন উচ্চপদস্থ কর্মকর্তা অংশ নেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদ হোসেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহমেদ এবং পল্লী উন্নয়ন সচিব কামালউদ্দিন তালুকদার এ কোর্সে অংশ নেন।

তাদের বিষয় ছিল ‘লিডিং ইকনোমিক গ্রোথ’।

আন্তর্জাতিক অর্থনীতি ও উন্নয়নে হার্ভার্ডের খ্যাতনামা শিক্ষকরা এ কোর্স পরিচালনা করেন। এতে বাংলাদেশের অর্থনৈতিক সাম্প্রতিক অগ্রগতির প্রসঙ্গটিও উঠে আসে।

নানা সমস্যা ও সংকট সত্ত্বেও শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের ‘রোল মডেল’ হিসেবে বিবেচিত হচ্ছে বলে কোর্সে শিক্ষাদানকারী ও শিক্ষার্থীদের মতামতে প্রতিফলিত হয়, জানিয়েছেন কোর্সে অংশগ্রহণকারী সচিব সাজ্জাদ হোসেন।

তিনি জানান, কোর্সের আলোচনায় ১০ বছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে স্থিতি থাকার প্রসঙ্গটিও স্থান পেয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদ কোর্সের অভিজ্ঞতার বিষয়ে জানান, বাংলাদেশ এগোচ্ছে। সেই গতি আরো ত্বরান্বিত করতে কী কী প্রক্রিয়া অবলম্বন করা উচিত, তেমন একটি স্পষ্ট ধারণা পেয়েছি। আমদানি-রপ্তানিতেও দিক-নির্দেশনার আভাস রয়েছে। মানবিক উন্নয়নে আমাদেরকে আরো কী পন্থা অবলম্বন করা জরুরি, তেমন দিক-নির্দেশনাও রয়েছে। মোটকথা, এমন একটি কোর্সের গুরুত্ব অপরিসীম।

তিনি আরো জানান, বাংলাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চলের কথা উঠেছে এই কোর্সে এবং এর মধ্য দিয়ে বাংলাদেশ সমৃদ্ধির পথে আরো বেগবান হবে বলেও আশা পোষণ করা হয়েছে। গ্লোবাল আঙ্গিকে এসব গবেষণামূলক আলোচনা প্রকারান্তরে উন্নয়নে সিনিয়র কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির দিকনির্দেশনা দেয় বলেও মনে করছেন সংশ্লিষ্টরা। 

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর