ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২
  • শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৪ ১৪২৭

  • || ৩০ মুহররম ১৪৪২

১০০

স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২০  

নোয়াখালী কেন্দ্রিক Ferrari Network নামক একটি জাতীয় স্বেচ্ছসেবী সংস্থার বিভিন্ন সেবামূলক কার্যক্রমের ছবি ও ভিডিও ফেসবুক থেকে সংগ্রহ করে, তা ব্যবহারের মাধ্যমে প্রতারণার অভিযোগ উঠেছে।

আজ ৬ সেপ্টেম্বর দুপুরে Ferrari Network এর এডমিন আকলিমা খানম তার ফেসবুক আইডি থেকে উক্ত অভিযোগ করে লিখেন, “সিনথিয়া সিমু নামের একটি ফেক আইডি তাদের স্বেচ্ছাসেবী সংগঠন ফেরারী নেটওয়ার্কের পেজ থেকে বিভিন্ন সেবামূলক ছবি ডাউনলোড করে তার আইডিতে আপলোড দিচ্ছে। এবং নোয়াখালী জেলাসহ দেশের নানা গণ্যমান্য ব্যক্তিবর্গের কাছে অর্থ সাহায্য চেয়েছে। ইতোমধ্যেই কয়েকজন এই ভুয়া আইডিটিতে সাহায্য করে প্রতারণার শিকার হয়েছেন। তখনই ফেরারী নেটওয়ার্ক কর্তৃপক্ষ এ বিষয়ে জানতে পেরে সচেতনতায় পোস্ট দিয়েছেন। আকলিমা খানম স্থানীয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে ফেসবুকে লিখেন,

“প্রসাশনের_দৃষ্টি_আকর্ষণ_করছিঃ
আমরা ফেরারী নেটওয়ার্ক নামে একটি অরাজনৈতিক অনলাইন ভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন  বিগত ২০১৬ থেকে পরিচালনা করে আসছি। আমরা গরীব দুঃখী, সুবিধাবঞ্চিত মানুষ, এতিম,অসহায় পথশিশুদের নিয়ে বিভিন্ন সেবামূলক কাজ করে আসছি। অনলাইন ভিত্তিক হওয়াতে আমরা আমাদের কার্যক্রমের ছবি নিজস্ব প্রফাইল,গ্রুপ এবং পেইজে পোষ্ট করে থাকি।

সে সুযোগ নিয়ে কোন এক অসাধু ব্যাক্তি ভুয়া মহিলার আইডি ( https://www.facebook.com/sinthiya.simu.524 ) বানিয়ে আমাদের ছবি পোষ্ট করে নিজেদের কার্যক্রম বলে দাবি করে প্রতারণার ফাঁদ পেতে অর্থ আত্নসাতের চেষ্টা করে চলছে। মানুষের কাছে অনলাইন পোষ্টের মাধ্যমে টাকা চাইছে। যার স্ক্রীনশর্ট নীচে দেখতে পাচ্ছেন।

শুধু যে আমাদের ছবি নিয়ে করছে তা কিন্তু নয়,ফেইসবুক থেকে সংগ্রহ করে আরও অনেক ছবি তার প্রফাইলে দেওয়া আছে।
বিষয়টা আমরা জেনে গেছি বুঝতে পেরে সাথে সাথে প্রফাইল লক করে দিয়ে প্রফাইল পিকচার এবং আইডি নাম ইংরেজি থেকে বাংলা করে পেলেছে।

এমন প্রতারকদের কারনে মানুষ দিন দিন ভালো কাজের প্রতি আস্থা হারিয়ে ফেলছে,যুবসমাজ ভালো কাজে নিরুৎসাহিত হয়ে পড়ছে।
আমি প্রশাসনের যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। এই প্রতারকের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ গ্রহণের আবেদন জানাচ্ছি”

এ প্রতিবেদন লেখা পর্যন্ত সিনথিয়া সিমু নামক আইডিটি লক রয়েছে এবং তাদের পক্ষ থেকে কোনরকম পালটা বিবৃতি মেলেনি।

আর্ত মানবতার সেবায় আকৃষ্ট হয়ে ফেসবুক বা অনলাইনে কাউকে সাহায্য করার আগে ভাল মত খোঁজ খবর নিতে পাঠকদের প্রতি আহবান জানাছি। আর নোয়াখালী সংশ্লিষ্ট কাউকে উক্ত ফেক আইডি থেকে সাহায্যের আবেদন করলে “নোয়াখালী পুলিশ কন্ট্রোল রুমঃ ০১৭১৩-৩৭৩৭৪২” এ অভিযোগের জন্য আহবান জানানো হচ্ছে।

পাশাপাশি স্থানীয় প্রশাসনের প্রতি এ বিষয়ে করণীয় দায়িত্ব পালনের আবেদন করছি।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া