ব্রেকিং:
ঝুঁকিপূর্ণ লোহার ব্রিজ দিয়ে চলছে ভারী যানবাহন কক্সবাজার-সেন্টমার্টিনের জাহাজ ভাড়া ১৫ হাজার! স্কুলছাত্রীকে ধর্ষণের পর হত্যা: ১০ আসামির ৮ জনেরই মৃত্যুদণ্ড বহাল ৬ ফেব্রুয়ারি শুরু হচ্ছে বেসিস সফটএক্সপো সেবার মূল্য তালিকা প্রদর্শনের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের কন্যাকে স্বামী সম্পর্কে উপদেশ... ‘আমি চাই না বাংলাদেশে এ রোগ ছড়াক, তাই দেশে ফিরবো না’ টাইগারদের আর বিশেষ বিমানে পাকিস্তানে পাঠাবে না বিসিবি উদ্বোধনের আগেই দেবে গেছে কোটি টাকার গণমিলনায়তন একনজরে গ্র্যামি অ্যাওয়ার্ড পেলেন যারা ধর্ষণের রোমহর্ষক বর্ণনা দিলেন তিন ছাত্রী ব‌হিরাগত অস্ত্রধারী সন্ত্রাসীদের ঢাকায় আন‌ছে বিএনপি: কা‌দের ভাবির সঙ্গে স্বামীর পরকীয়া, দেখে ফেললেন স্ত্রী! করোনাভাইরাস: বেড়েই চলছে মৃতের সংখ্যা এক ঘরেই ৮৭ নদীর পানি আত্মীয় চুমু দেয়ায় মৃতপ্রায় নবজাতক কাঠমিস্ত্রির প্রেমে মজে ঘর ছাড়লেন ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষিকা ঢাকা-চট্টগ্রাম রুটে চলবে ইলেক্ট্রিক ট্রেন: সংসদে রেলমন্ত্রী আসছে বছরের ১৬ ডিসেম্বর মেট্রোরেলের উদ্বোধন বিশ্ববিদ্যালয়গুলোতে যোগ্য শিক্ষক চায় ইউজিসি

বুধবার   ২৯ জানুয়ারি ২০২০   মাঘ ১৫ ১৪২৬   ০৩ জমাদিউস সানি ১৪৪১

১৮

সোলাইমানিকে হত্যায় সহায়তা করেছিল ইসরায়েল!

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২০  

ইরানের বিখ্যাত ইসলামী রেভ্যুলিউশনারি গার্ড বাহিনীর (আইআরজিসি) কুদস ফোর্সের প্রধান মেজর জেনারেল কাসেম সোলাইমানি হত্যাকাণ্ডে যুক্তরাষ্ট্রকে সহায়তা করেছিলো ইসরায়েলি গোয়েন্দা বাহিনী। সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম সমূহের প্রতিবেদনে সে কথা উল্লেখ করা হয়েছে।

সংবাদমাধ্যম এনবিসি জানিয়েছে, মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ সোলাইমানি সম্পর্কে যে তথ্য পেয়েছিল তা নিশ্চিত করেছিল ইসরায়েলি গোয়েন্দারা।

আরেক সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস জানিয়েছে, এই হত্যাকাণ্ডের পরিকল্পনা সম্পর্কে আগে থেকেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে ওয়াশিংটনের কোনো মিত্রের যদি কথা হয়ে থাকে, তবে তিনি ইসরায়েলি প্রধানমন্ত্রী।

গত ৩ জানুয়ারি মধ্যরাতে জেনারেল সোলাইমানিকে হত্যা করে মার্কিন সামরিক বাহিনী। ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বেরোতেই তার গাড়িবহরে ড্রোন থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ে মার্কিন সামরিক বাহিনী সোলাইমানিকে হত্যা করে।

তেহরান থেকে দামেস্ক গিয়ে, সেখান থেকে বৈরুত এবং বৈরুত থেকে দামেস্ক হয়ে বাগদাদে আসছিলেন সোলাইমানি।

সোলাইমানি কোন সময় কোন জায়গা থেকে কীভাবে কোথায় যাচ্ছেন সেই তথ্য মূলত দিয়েছিলো ইসরায়েল। তার ওপর ভিত্তি করেই নিখুঁতভাবে হামলা চালাতে সক্ষম হয় যুক্তরাষ্ট্র।

জানা গেছে, ওই গাড়িতে চারটি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়।

এ হামলায় আরো প্রাণ হারান ইরাকে ইরানের সমর্থিত সশস্ত্র সংগঠন হাশদ আশ-শাবির নেতা আবু মাহদি আল মুহান্দিসও।

ইসরায়েলি গণমাধ্যমের খবরে বলা হয়, সোলাইমানিকে কখন হত্যার জন্য হামলা চালানো হবে, সে ব্যাপারে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু'কে জানিয়েছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

হামলার দু'দিন আগে অর্থাৎ ১ জানুয়ারি পম্পেও ফোন করে নেতানিয়াহুকে ধন্যবাদ জানান। জানা গেছে, ইরাকে অবস্থিত মার্কিন দূতাবাসে হামলার ঘটনায় ইরানকে মোক্ষম জবাব দেওয়ার ব্যাপারে ইসরায়েল পাশে থাকার জন্যই নেতানিয়াহুকে ধন্যবাদ দেন পম্পেও।

অন্যদিকে গ্রিসের রাজধানী অ্যাথেন্স ছেড়ে যাওয়ার আগেই তিনি বলেছিলেন, মধ্যপ্রাচ্যে বড় ধরনের পরিবর্তন হতে যাচ্ছে। সোলাইমানি হত্যার আভাসই তিনি সেই কথার মাধ্যমে দিয়েছেন বলে গণমাধ্যমগুলোর প্রতিবেদনে উঠে এসেছে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর