ব্রেকিং:
‘আল্লাহর দল’র টার্গেটে ছিল পিলখানার ঘটনায় চাকরিচ্যুতরা আমি চাই সবার সঙ্গে মিশতে: প্রধানমন্ত্রী পানিতে তলিয়ে যেতে পারে জাকার্তা, বাঁচানোর কোনো উপায় নেই! সাত সপ্তাহ পর মন্ত্রিসভার বৈঠক রোহিঙ্গা প্রত্যাবাসন যেকোনো সময়: পররাষ্ট্র সচিব এডিস মশার বিরুদ্ধে ঢাকা উত্তরে ‘চিরুনি অভিযান’ সুস্থ হয়ে ফিরেছেন ৮৬ শতাংশ ডেঙ্গু রোগী ১০৯ নম্বরে ফোন পেয়ে বাল্যবিয়ে বন্ধ করেছে উপজেলা প্রশাসন স্বাধীনতা বিরোধীরা এখনো ষড়যন্ত্র করছে: আইনমন্ত্রী কর্মসৃজন প্রকল্পে দুর্নীতি, ২১ জেলায় দুদকের অভিযান ৯৯৯ এ ফোন করে উদ্ধার হলেন ২০০ লঞ্চ যাত্রী পাকিস্তানকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে বেশি পশু কোরবানি বাংলাদেশে বন্যাদুর্গতদের পুনর্বাসনে রয়েছে ১২০ কোটি টাকা বরাদ্দ ঘুষদাতার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে: প্রধানমন্ত্রী হুজুর সেজে ধর্ষককে ধরলেন পুলিশ কর্মকর্তা বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩ ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের রমণীদের পছন্দ বাংলাদেশি ছেলে রোহিঙ্গা নির্যাতন তদন্তে ঢাকায় মিয়ানমারের তদন্ত দল ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ টাইগারদের হেড কোচ হলেন রাসেল ডমিঙ্গো

সোমবার   ১৯ আগস্ট ২০১৯   ভাদ্র ৪ ১৪২৬   ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

৫৬

সূর্যের তাপে গাড়িতেই সেদ্ধ হলো বিস্কুট!

প্রকাশিত: ২০ জুলাই ২০১৯  

অত্যধিক গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে যুক্তরাষ্ট্রের নেব্রাস্কা রাজ্যের অধিবাসীদের জীবন। গরম কোন পর্যায়ে গিয়ে ঠেকেছে, মানুষকে সেটি জানানোর জন্য এবার অভিনব এক উপায় বেছে নিয়েছে নেব্রাস্কার জাতীয় আবহাওয়া দপ্তর। এ জন্য একটি গাড়ির মধ্যে বিস্কুট রাখা হয়েছিল। সূর্যের প্রবল তাপে বিস্কুটগুলো গাড়ির মধ্যেই সেদ্ধ হয়ে যায়!

একের পর এক টুইট করে গতকাল বৃহস্পতিবার সূর্যের তাপে বিস্কুট সেদ্ধ হওয়ার বিষয়টি জনসমক্ষে এনেছে নেব্রাস্কা রাজ্যের ওমাহা শহরের আবহাওয়া দপ্তর। অতিরিক্ত গরম সম্পর্কে মানুষকে সতর্কও করে দিয়েছে সংস্থাটি।

এক টুইটে ওমাহার আবহাওয়া দপ্তর বলে, ‘আজ গরম পড়বে কি না, এ ব্যাপারে যদি আপনার সন্দেহ থেকে থাকে, তাহলে আমরা পার্কিং লটে একটি গাড়ির মধ্যে কেবল সূর্যের তাপের সাহায্যে বিস্কুট সেদ্ধ করে দেখানোর চেষ্টা করব।’ টুইটে দেওয়া ছবিতে দেখা যায়, গাড়ির ড্যাশবোর্ডে একটি ট্রে তে চারটি বিস্কুট রাখা আছে।

কয়েক ঘণ্টা পর পরিস্থিতি সম্পর্কে জানাতে আরেকটি টুইট করে সংস্থাটি। সেই টুইটে জানানো হয়, ছায়ায় থাকা গাড়িটির পেছনের আসনে তাপমাত্রা ৬২ ডিগ্রি সেলসিয়াস! বিস্কুটগুলোও ততক্ষণে অনেকটা সেদ্ধ হয়ে সোনালি বর্ণ ধারণ করেছে।

এরপর আরেকটি টুইট করে নেব্রাস্কার জাতীয় আবহাওয়া দপ্তর জানায়, তাদের পরীক্ষা সফল হয়েছে। স্রেফ সূর্যের তাপেই বিস্কুটগুলো পুরোপুরি সেদ্ধ হয়ে গেছে! সেদ্ধ হওয়া বিস্কুটগুলো খাওয়ার ছবিও শেয়ার করা হয়। টুইট বার্তায় লেখা হয়েছে, ‘প্রায় ৮ ঘণ্টা ধরে সূর্যের তাপে থাকার পর বিস্কুটগুলোর বাইরের অংশ এখন খাওয়ার যোগ্য। ভেতরের অংশ অবশ্য এখনো কিছুটা শুকনো! সর্বোচ্চ তাপমাত্রা কত ছিল জানেন? ৮৫ ডিগ্রি সেলসিয়াস!’

শুধু মজা করার জন্য নয়, মানুষের জন্য সতর্কতা হিসেবেও এ পরীক্ষা চালিয়েছে ওমাহার আবহাওয়া দপ্তর। বদ্ধ গাড়িতে শিশু কিংবা পোষাপ্রাণীদের একা না ছাড়ার ব্যাপারে সবাইকে সতর্কও করে দিয়েছে সংস্থাটি।

এর আগে ২০১৭ সালে দুবাইয়ের এক রাঁধুনি সূর্যের তাপের সাহায্যে ১০ মিনিটে ডিম সিদ্ধ করেছিলেন।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর