ব্রেকিং:
মাদক সম্রাট বাদল ডাক্তার আটক পাইকপাড়া ও বুল্লা গ্রামের বিরোধের শান্তিপূর্ণ মিমাংসা স্মৃতিসৌধ পরিদর্শনকালে সঙ্গী কুখ্যাত রাজাকারপুত্র আইনশৃঙ্খলা উন্নয়নে সকলের সহযোগিতা চাইলেন ওসি ইউপি সদস্য সহ ৭ জুয়ারী গ্রেফতার ব্যাডমন্টিন টুর্নামেন্টে দর্শকদের উপচে পড়া ভীড় বিজয় দিবস যথাযোগ্য মর্যাদায় সম্মিলিতভাবে পালন করতে হবে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত প্রেমিককে না পেয়ে প্রেমিকার আত্মহত্যা সবজি গ্রাম হিসেবে প্রতিষ্ঠিত কৃষ্ণনগর চোলাই মদ বিক্রির দায়ে কারাদণ্ড নিয়মের ‘গ্যাঁড়াকলে’ তালিকাভুক্তহীন ১৭ মুক্তিযোদ্ধা ‘ডায়াবেটিস’ তাই ভাত ছেড়ে রুটি? বিপদ আরো বাড়ছে মিথিলা-ফাহমির ছবি ইন্টারনেট থেকে সরানোর নির্দেশ গবাদি পশুর প্রজননের খবর জানাবে বাংলাদেশি ছাত্রের তৈরি যন্ত্র অ্যাপিকটা বিজয়ীদের সংবর্ধনা দিল বেসিস ইসলামে সড়ক ও পরিবহন নীতিমালা জমকালো আয়োজনে শেষ হলো বিপিএলের উদ্বোধন শুদ্ধি অভিযান সফল করতে হবে: কাদের পঙ্গু-বয়স্কদের জন্য ইউএনওর ‘কলিং বেল’ সেবা

মঙ্গলবার   ১০ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৫ ১৪২৬   ১২ রবিউস সানি ১৪৪১

১২২

সূর্যের তাপে গাড়িতেই সেদ্ধ হলো বিস্কুট!

প্রকাশিত: ২০ জুলাই ২০১৯  

অত্যধিক গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে যুক্তরাষ্ট্রের নেব্রাস্কা রাজ্যের অধিবাসীদের জীবন। গরম কোন পর্যায়ে গিয়ে ঠেকেছে, মানুষকে সেটি জানানোর জন্য এবার অভিনব এক উপায় বেছে নিয়েছে নেব্রাস্কার জাতীয় আবহাওয়া দপ্তর। এ জন্য একটি গাড়ির মধ্যে বিস্কুট রাখা হয়েছিল। সূর্যের প্রবল তাপে বিস্কুটগুলো গাড়ির মধ্যেই সেদ্ধ হয়ে যায়!

একের পর এক টুইট করে গতকাল বৃহস্পতিবার সূর্যের তাপে বিস্কুট সেদ্ধ হওয়ার বিষয়টি জনসমক্ষে এনেছে নেব্রাস্কা রাজ্যের ওমাহা শহরের আবহাওয়া দপ্তর। অতিরিক্ত গরম সম্পর্কে মানুষকে সতর্কও করে দিয়েছে সংস্থাটি।

এক টুইটে ওমাহার আবহাওয়া দপ্তর বলে, ‘আজ গরম পড়বে কি না, এ ব্যাপারে যদি আপনার সন্দেহ থেকে থাকে, তাহলে আমরা পার্কিং লটে একটি গাড়ির মধ্যে কেবল সূর্যের তাপের সাহায্যে বিস্কুট সেদ্ধ করে দেখানোর চেষ্টা করব।’ টুইটে দেওয়া ছবিতে দেখা যায়, গাড়ির ড্যাশবোর্ডে একটি ট্রে তে চারটি বিস্কুট রাখা আছে।

কয়েক ঘণ্টা পর পরিস্থিতি সম্পর্কে জানাতে আরেকটি টুইট করে সংস্থাটি। সেই টুইটে জানানো হয়, ছায়ায় থাকা গাড়িটির পেছনের আসনে তাপমাত্রা ৬২ ডিগ্রি সেলসিয়াস! বিস্কুটগুলোও ততক্ষণে অনেকটা সেদ্ধ হয়ে সোনালি বর্ণ ধারণ করেছে।

এরপর আরেকটি টুইট করে নেব্রাস্কার জাতীয় আবহাওয়া দপ্তর জানায়, তাদের পরীক্ষা সফল হয়েছে। স্রেফ সূর্যের তাপেই বিস্কুটগুলো পুরোপুরি সেদ্ধ হয়ে গেছে! সেদ্ধ হওয়া বিস্কুটগুলো খাওয়ার ছবিও শেয়ার করা হয়। টুইট বার্তায় লেখা হয়েছে, ‘প্রায় ৮ ঘণ্টা ধরে সূর্যের তাপে থাকার পর বিস্কুটগুলোর বাইরের অংশ এখন খাওয়ার যোগ্য। ভেতরের অংশ অবশ্য এখনো কিছুটা শুকনো! সর্বোচ্চ তাপমাত্রা কত ছিল জানেন? ৮৫ ডিগ্রি সেলসিয়াস!’

শুধু মজা করার জন্য নয়, মানুষের জন্য সতর্কতা হিসেবেও এ পরীক্ষা চালিয়েছে ওমাহার আবহাওয়া দপ্তর। বদ্ধ গাড়িতে শিশু কিংবা পোষাপ্রাণীদের একা না ছাড়ার ব্যাপারে সবাইকে সতর্কও করে দিয়েছে সংস্থাটি।

এর আগে ২০১৭ সালে দুবাইয়ের এক রাঁধুনি সূর্যের তাপের সাহায্যে ১০ মিনিটে ডিম সিদ্ধ করেছিলেন।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর