ব্রেকিং:
মশারা সংগীতচর্চা করছে, মেয়রকে প্রধানমন্ত্রী দুর্ভোগের সুযোগ নিয়ে দাম বাড়ানো অমানবিক: প্রধানমন্ত্রী দুর্নীতি হলে কাউকে ছাড়ব না: প্রধানমন্ত্রী ঘরে বসেই করোনা ভাইরাসের ঝুঁকি পরিমাপ করার ওয়েবসাইট চালু হয়েছে কভিডের পরীক্ষা হবে আরো ৯টি ল্যাবে অহেতুক পিপিই পরবেন না, যারা সেবা করবেন তারাই পরবেন: প্রধানমন্ত্রী মানুষকে সচেতন করা গেছে বলেই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে করোনা শনাক্তে প্রশ্ন যাবে মোবাইল ফোনে দেশে করোনায় নতুন করে আক্রান্ত দুই, মোট ৫১ ৯ এপ্রিল পর্যন্ত ছুটি, ১০-১১ সাপ্তাহিক বন্ধ রোগ-ব্যাধি ও বিপদ-আপদ থেকে মুক্তির দোয়া নজরদারিতে গুজব সৃষ্টিকারীরা করোনায় অর্ধশত বাংলাদেশির মৃত্যু কক্সবাজার সমুদ্র সৈকত ছেয়ে গেছে সাগরলতায় ত্রাণ নিয়ে অনিয়ম-দুর্নীতি সহ্য করা হবে না: প্রধানমন্ত্রী করোনা নিয়ে গুজব ছড়াচ্ছে জেকে ব্রেকিং নিউজসহ বেনামি নিউজ পোর্টাল! অন্ধপল্লীর দুস্থদের পাশে “সুহৃদ” স্বেচ্ছাসেবী সংগঠন মানব কল্যাণের উদ্যোগে জীবানুনাশক স্প্রে ও পরিষ্কার অভিযান আশুগঞ্জের বিভিন্ন এলাকায় জীবাণুনাশক স্প্রে ব্রাহ্মণবাড়িয়ায় আড়াই’শ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ
  • বুধবার   ০১ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ১৭ ১৪২৬

  • || ০৭ শা'বান ১৪৪১

৪৩১১

সরাইল-নাসিরনগর-লাখাই আঞ্চলিক মহাসড়কের দুরত্ব কমবে ৪১ কি.মি.

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২০  

ঢাকা-সিলেট চার লেন সড়কের নতুন রুটটি সরাইল নাসিরনগর হয়ে লাখাই-হবিগঞ্জ সড়ক দিয়ে নির্মিত হলে ঢাকার সাথে সিলেটের দূরত্ব কমবে ৪১ কিলোমিটার। সময় বাঁচবে ১ ঘন্টা।

ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল নাসিরনগর হয়ে লাখাই-হবিগঞ্জ সড়ক দিয়ে সিলেটে যাতায়াত হলে ঢাকার সাথে হবিগঞ্জ তথা বৃহত্তর সিলেটের দূরত্ব কমে যাওয়ার পাশাপাশি কিশোরগঞ্জের কিছু এলাকার লোকজনও এ রাস্তাটি ব্যবহার করতে পারবে।

বুধবার (২৯ জানুয়ারি)দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের সাংসদ ড. এ কে আব্দুল মোমেনের উদ্যোগে ঢাকা-সিলেট চার লেন প্রকল্প নিয়ে এক মতবিনিময় সভায় অনুষ্ঠিত হয়। উক্ত সভায় ঢাকা-সিলেট চার লেন সড়কের নতুন রুট ব্রাহ্মণবাড়িয়ার অংশে সরাইলের ভেতর দিয়ে রাস্তা নিয়ে গেলে একসঙ্গে ৪১ কিলোমিটার দূরত্ব কমবে বলে মত দেন ব্রাহ্মণবাড়িয়া -১ নাসিরনগর আসনের সংসদ সদস্য বিএম ফরহাদ হোসেন সংগ্রাম এমপি।

বিষয়টি বিবেচনায় নিয়ে সড়ক ও জনপথ অধিদফতর প্রয়োজনীয় স্টাডি করবে বলে জানায়।এদিকে রবিবারও জাতীয় সংসদের এক আলোচনায় বক্তব্য প্রদানকালে ঢাকা-সিলেট চার লেন সড়কের নতুন রুট ব্রাহ্মণবাড়িয়ার সরাইল নাসিরনগর হয়ে লাখাই-হবিগঞ্জ সড়ক দিয়ে ব্রাহ্মণবাড়িয়ার অংশে সরাইলের ভেতর দিয়ে রাস্তা নিয়ে গেলে একসঙ্গে ৪১ কিলোমিটার দূরত্ব কমবে তাই নতুন রুট প্রস্তাবনাটি লাখাই-নাসিরনগর-সরাইল আঞ্চলিক মহাসড়ক দিয়ে নিমার্ণের দাবি উত্থাপন করেছেন সাংসদ বিএম ফরহাদ হোসেন সংগ্রাম।

ঢাকা-সিলেট চার লেন প্রকল্পে নতুন রুট লাখাই-নাসিরনগর-সরাইল আঞ্চলিক মহাসড়ক দিয়ে নিয়ে গেলে ঢাকার সঙ্গে সিলেটের সড়ক যোগাযোগ কমে যাবে ৪১ কিলোমিটার।এতে ঢাকা-সিলেট সড়ক যোগাযোগে সময় বাঁচবে ১ ঘণ্টা। ফলে সময় ও দুরত্ব দুটোই কমবে।এছাড়া হবিগঞ্জ,ব্রাহ্মণবাড়িয়া,ভৈরব ও কিশোরগঞ্জ জেলার ব্যবসা বানিজ্যেরও স¤প্রসারণ ঘটবে।

ঢাকা-সিলেট চার লেন প্রকল্পে নতুন রুট হলে যোগাযোগ ক্ষেত্রে নতুন দিগন্তের সূচনা হবে,তেমনি সড়কপথে চলাচলরত হবিগঞ্জের এই অঞ্চল শুধু নয়,বৃহত্তর সিলেট বিভাগ, ব্রাহ্মণবাড়িয়া ও কিশোরগঞ্জের সাধারন মানুষও দুর্ভোগ থেকে রেহাই পাবে।বর্তমানে সিলেট ও হবিগঞ্জ থেকে যানবাহন ঢাকা-সিলেট মহাসড়কের শায়েস্তাগঞ্জ নতুন ব্রিজ, মাধবপুর ও ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর হয়ে ভৈরব অংশ দিয়ে ঢাকা যেতে হচ্ছে । চার লেন প্রকল্পে নতুন রুট হলে কম সময়ের মধ্যে সিলেট থেকে হবিগঞ্জ সদর-লাখাই-নাসিরনগর-সরাইল হয়ে ঢাকা যেতে পারবে । এ ছাড়া হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া,ভৈরব ও কিশোরগঞ্জ জেলার ব্যবসা বাণিজ্যেরও স¤প্রসারণ ঘটবে।

সমাজ কল্যাণ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও ব্রাহ্মণবাড়িয়া-১ নাসিরনগর আসনের সংসদ সদস্য আলহাজ্ব বদরুদ্দোজা মোঃ ফরহাদ হোসেন সংগ্রাম বলেন যোগাযোগ ব্যবস্থার যত উন্নয়ন হয়েছে,তা এ সরকারের আমলেই হয়েছে।ঢাকা-সিলেট চার লেন প্রকল্পে নতুন রুট হলে হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া জেলাবাসীর জনপ্রতিনিধি,প্রশাসনের কর্মকর্তা এবং জনগণের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হবে।

উল্লেখ্য,সিলেট থেকে বর্তমানে ঢাকার দূরত্ব প্রায় ২২৬ কিলোমিটার। এদিকে হলে এই দূরত্ব বেশ কিছুটা কমে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। সিলেট-ঢাকা মহাসড়ক বর্তমানে দুই লেনের। এ মহাসড়কটি দুটি সার্ভিস লেনসহ ছয় লেনে উন্নীত করার উদ্যোগ নিয়েছে সরকার। চলতি বছরেই এর কাজ শুরু হবে। এ কাজে এশীয় উন্নয়ন ব্যাংক অর্থায়ন করবে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
নগর জুড়ে বিভাগের পাঠকপ্রিয় খবর