ব্রেকিং:
তিন বছরে বাংলাদেশের সুন্দরবনে বাঘের সংখ্যা আটটি বেড়ে এখন ১১৪টি পরিবর্তন ছাড়াই ১৫ সদস্যে ভরসা বাংলাদেশের দেশে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড ৮০ বছরের মধ্যেই সমুদ্রে তলিয়ে যাবে বাংলাদেশ! দেশকে উন্নয়নশীল রাষ্ট্রে পরিণত করেছে সরকার: পাটমন্ত্রী কোরআন অনুবাদ করতে গিয়ে মুসলমান হলেন ধর্ম যাজক ‘জাল’ প্রতিরোধে ১০০০ টাকার নতুন নোট নতুন চমক, দেশে চালু হচ্ছে বেকার ভাতা লক্ষ্যমাত্রার বেশি ধান কিনতে সুপারিশ শেখ হাসিনাকে বরণের অপেক্ষায় জাপান: রাষ্ট্রদূত নিরাপদ ঈদযাত্রায় যাত্রী কল্যাণ সমিতির ২০ প্রস্তাব চাল আমদানি নিয়ন্ত্রণ করা হবে: অর্থমন্ত্রী সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা ২৮ মে কবুতর দিয়ে কক্সবাজার থেকে ঢাকায় ইয়াবা পাচার বাড়ল মোবাইল ব‌্যাংকিংয়ে লেনদেন সীমা শিগগিরই যোগ্য সব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে: শিক্ষামন্ত্রী অধিক উৎপাদনের লক্ষ্যে একীভূত হচ্ছে ঘোড়াশাল ও পলাশ সার কারখানা শিক্ষক নিবন্ধনের প্রিলিতে পাস ১ লাখ ৫২ হাজার দেশের প্রথম মহিলা কারাগারে স্থানান্তরিত হচ্ছেন খালেদা জিয়া! ঈদে ঘরমুখী যাত্রীদের ভোগান্তি কমবে: কাদের

বৃহস্পতিবার   ২৩ মে ২০১৯   জ্যৈষ্ঠ ৮ ১৪২৬   ১৮ রমজান ১৪৪০

সর্বশেষ:
আজ থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু রয়েল বেঙ্গল টাইগারের সংখ্যা জরিপের ফল আজ জঙ্গিবাদ মোকাবিলায় সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী তরুণীকে খুশি করতে শিক্ষা উপমন্ত্রী সেজে ধরা যুবক সারেংয়ের দক্ষতায় অল্পের জন্য বাঁচলো এমভি গ্লোরি অব শ্রীনগর-২ লঞ্চের ২৫০ যাত্রীর প্রাণ।
৩৬

সবার কলরেট ৪৫ পয়সা শুধু গ্রামীণফোনের ৫০

প্রকাশিত: ১৩ মে ২০১৯  

শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের কলরেট বাড়ানো হয়েছে। বেড়েছে আন্তঃসংযোগ ফিও। এমনকি অন্য অপারেটরদের প্যাকেজের অনুমোদন নিতে না হলেও গ্রামীণফোনকে এখন থেকে সব প্যাকেজ অনুমোদন করিয়ে নিতে হবে বিটিআরসি থেকে। এমনকি চলমান প্যাকেজগুলোরও অনুমোদন করিয়ে নিতে হবে। মোবাইল নম্বর পোর্টেবিলিটির (এমএনপি) ক্ষেত্রে যে কোনো অপারেটরে গেলে ৯০ দিন সেখানে থাকার বাধ্যবাধকতা রয়েছে। এক্ষেত্রে কোনো গ্রাহক ৬০ দিনের মধ্যেই গ্রামীণফোন ছাড়তে পারবেন।

সিগনিফিকেণ্ট মার্কেট পাওয়ার বা এসএমপির অংশ হিসেবে গ্রামীণফোনের বিরুদ্ধে এসব ব্যবস্থা নেওয়া হয়েছে। গতকাল রবিবার বিটিআরসির সিস্টেম এন্ড সার্ভিস বিভাগের উপ-পরিচালক সাবিনা ইসলাম স্বাক্ষরিত নির্দেশনায় গ্রামীণফোনের উপর এসব বিধিনিষেধ আরোপ করা হয়। এর আগে গত ৩০ এপ্রিল বিটিআরসির কমিশন বৈঠকে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। এসএমপি ঘোষিত কোম্পানি হিসেবে আরো বেশ কিছু বিধি নিষেধের মধ্যে পড়তে হবে গ্রামীণফোনকে। এই সিদ্ধান্তগুলো সেই প্রক্রিয়ারই অংশ।

গ্রামীণফোনকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, অন্য অপারেটরদের যেখানে সর্বনিম্ন কলরেট ৪৫ পয়সা, সেখানে গ্রামীণফোনের সর্বনিম্ন কলরেট হবে ৫০ পয়সা। আন্তঃসংযোগ ফি (এক অপারেটর থেকে অন্য অপারেটরে) অন্য অপারেটরদের ১০ পয়সা। সেখানে গ্রামীণফোনকে দিতে হবে ১৫ পয়সা। অর্থাত্ টেলিটক থেকে যদি কেউ গ্রামীণফোনে ফোন করেন তাহলে টেলিটক গ্রামীণফোনকে আন্তঃসংযোগ ফি হিসেবে ১০ পয়সা দেবে। কিন্তু গ্রামীণফোন থেকে কেউ যদি টেলিটকে ফোন করেন তাহলে গ্রামীণফোন টেলিটককে ১৫ পয়সা দেবে।

পাশাপাশি বর্তমানে সবগুলো অপারেটরই প্যাকেজ তৈরি করে বিটিআরসিকে অবহিত করলেই হয়। কিন্তু এই সিদ্ধান্তের ফলে গ্রামীণফোনকে শুধু অবহিত করলে হবে না, বিটিআরসি থেকে অনুমোদন করিয়ে নিতে হবে। এমনকি বিদ্যমান প্যাকেজগুলোরও অনুমোদন লাগবে। একই সঙ্গে এমএনপিতে নতুন কোনো গ্রাহক এলে ৯০ দিন ওই নেটওয়ার্কে থাকার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু গ্রামীণফোনের ক্ষেত্রে এটা করা হয়েছে ৬০ দিন। এসব বিষয়ে গ্রামীণফোনের কোনো আপত্তি থাকলে ১৫ দিনের মধ্যে বিটিআরসিকে জানাতে বলা হয়েছে।

কিছুদিন আগে গ্রামীণফোনকে এসএমপি ঘোষণা নিয়ে সৃষ্ট জটিলতা বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছিলেন বিটিআরসি চেয়ারম্যান জহুরুল হক। তিনি বলেছিলেন, ‘গ্রামীণফোনকে এসএমপি ঘোষণা করা হয়েছে কয়েক মাস আগে। এসএমপি কি কি সেক্টরে ঘোষণা করা হবে সে বিষয়ে আমরা উদ্যোগ নিয়েছিলাম। আমরা হাইকোর্টে গিয়েছিলাম। হাইকোর্ট বলেছেন ওদেরকে (গ্রামীণফোন) ১৫ দিন সময় দিন। একটা ব্রিদিং স্পেস দিতে। আমরা ১৫ দিন সময় দিয়েছিলাম। ১৫ দিন সময় শেষ হয়েছে। এখন ব্যবস্থা নেব।’ এরপরই এই সিদ্ধান্ত এল।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর