ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • মঙ্গলবার   ০২ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২০ ১৪২৭

  • || ১০ শাওয়াল ১৪৪১

১৩৩

সন্ধান মিলল ২০টি নতুন চাঁদের

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ৮ অক্টোবর ২০১৯  

নতুন ২০টি চাঁদ আবিষ্কারের খবর শুনে ভাবছেন, এও সম্ভব? হ্যাঁ। সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ শনির চারপাশে নতুন ২০টি উপগ্রহের সন্ধান পাওয়া গেছে। এনিয়ে বলয়াকার এই গ্রহটির উপগ্রহের সংখ্যা দাঁড়ালো ৮২টিতে। এটিকে বিজ্ঞানের এক বিস্ময়কর আবিষ্কার হিসেবে গণ্য করা হচ্ছে।

ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনোমিক্যাল ইউনিয়নের মাইনর প্লানেট সেন্টার গত সোমবার এসব উপগ্রহ বা চাঁদ আবিষ্কারের খবর জানিয়েছে। নতুন এই আবিষ্কারের মাধ্যমে বৃহস্পতিকে পেছনে ফেললো শনি। এতদিন সৌরজগতের সবচেয়ে বেশি উপগ্রহ ছিল বৃহস্পতিতে; ৭৯টি।

 

টেলিস্কোপে ধরা পড়ে চাঁদগুলো

টেলিস্কোপে ধরা পড়ে চাঁদগুলো

তবে বিজ্ঞানীরা বলছেন, সৌরজগতের সবচেয়ে বড় উপগ্রহটি বৃহস্পতিকে কেন্দ্র করেই ঘুরছে। উপগ্রহটির আয়তন পৃথিবীর আকারের প্রায় অর্ধেক। তবে এর তুলনায় শনির নতুন আবিষ্কৃত উপগ্রহগুলো বেশ ছোট। প্রতিটির ব্যাস সবমিলে পাঁচ কিলোমিটার।

নতুন এসব গ্রহ আবিস্কারক দলের নেতৃত্ব দিয়েছেন যুক্তরাষ্ট্রের কার্নেজি ইন্সটিটিউট ফর সাইন্সের বিজ্ঞানী স্কট শেফার্ড। তিনি বলেন, আমাদের গবেষণা এখানেই শেষ নয়। শনির চারদিকে আরো একশ’টি ছোট ছোট উপগ্রহ থাকতে পারে। বিশ্বের অন্যতম বড় টেলিস্কোপ ব্যবহার করে সেগুলো আবিষ্কার করা সম্ভব হবে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর