ব্রেকিং:
আজিজুল হকের মায়ের মৃত্যুতে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের শোক সরকারি নির্মাণাধীন বাসগৃহ পরিদর্শন করেন ইউএনও মৎস্য ব্যবসায়ীদের বাজার বর্জন বাজার ব্যবস্থাপনা ও সংস্কার কাজ পরিদর্শন আকস্মিক কলেজ পরিদর্শনে জেলা পরিষদের প্রধান নির্বাহী মধ্যযুগীয় কায়দায় গৃহবধুকে নির্যাতন অতঃপর ৯৯৯-এ ফোন কোচিং বাণিজ্যে ব্যস্ত বিদ্যালয়ের শিক্ষকরা রেললাইনের পাশ থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার মাদক সেবন ও বিক্রির দায়ে মা-ছেলের কারাদণ্ড ব্রাহ্মণবাড়িয়ায় কওমী মাদরাসার সংবাদ বর্জনের সিদ্ধান্ত সুদমুক্ত ঋণ দিল বসুন্ধরা ফাউন্ডেশন সেচ প্রকল্পের খালে বাঁধ দিয়ে মাছ চাষ ও ময়লার স্তুপ! আত্মসমর্পণ করবেন অর্ধশতাধিক ইয়াবা ব্যবসায়ী সিনহাসহ ১১ জনকে হাজির হতে পত্রিকায় বিজ্ঞপ্তির নির্দেশ ভুয়া কাবিননামায় লাখ টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারক চক্র গরু ব্যবসায়ীর টাকা হাতিয়ে নিয়ে ফেঁসে গেলেন এসআই মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দৈনিকে বাংলাদেশি শিশু আইমানের আবিষ্কার! ‘দুর্নীতিবাজ মানুষকে আগে ক্ষমা চাইতে হবে’ জাতীয় পরিচয়পত্রের নম্বরগুলোর রহস্য জেনে নিন অস্ত্রের মুখে অপহরণের পর নারীকে রাতভর ধর্ষণ, গ্রেফতার ১

বৃহস্পতিবার   ২৩ জানুয়ারি ২০২০   মাঘ ১০ ১৪২৬   ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১

৫১

শ্রীমঙ্গলের সেই সাপের পরিচয় পেয়েছেন গবেষকরা

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

মৌলভীবাজারের শ্রীমঙ্গল শহরতলীর নতুন বাজারের একটি কলার আড়ত থেকে উদ্ধার হওয়া সেই সাপের নাম ও পরিচয় বের করেছেন গবেষকরা।

ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার ও গবেষক আদনান আজাদ আসিফ নিশ্চিত করে বলেছেন সাপটির নাম গোখরা। এর ইংরেজী নাম monocled cobra। বৈজ্ঞানিক নাম naja kaouthia।

বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশন এই সাপটি উদ্ধার করে। মঙ্গলবার দুপুরের দিকে এই সাপটি উদ্ধারের পর এর পরিচয় নিয়ে বিভ্রান্তিতে পড়ে।

আদনান আজাদ আসিফ জানান, এই সাপ ধরা পড়ার পর পরিচয় নিশ্চিত হতে দেশে-বিদেশের অনেকের কাছেই পরিচয় নিশ্চিত হওয়ার জন্য ছবি পাঠানো হয়। সাপের পরিচয় জানার জন্য যে ধরনের ছবি দরকার সে ধরনের ছবি অভিজ্ঞতার অভাবে কেউ তুলতে পারেনি। অবশেষে স্থানীয় এক সাংবাদিকের মাধ্যমে ছবি সংগ্রহ করেন তিনি।

পরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রাণী বিশেষজ্ঞ মনিরুল এইচ খানের সঙ্গেও যোগাযোগ করেন এবং উভয়েই একমত হন এটি গোখড়া সাপ। বাংলাদেশের সব জায়গায় এই সাপের দেখা মেলে। এদের প্রধান খাবার ইঁদুর। ইঁদুর খাওয়ার জন্য সে কলার আড়তে ঢুকে ছিল।

বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল জানান, মঙ্গলবার শ্রীমঙ্গলের নতুনবাজার দক্ষিণ রোডে সুশান্ত বাবুর কলার আড়তে একটি সাপ দেখা যায়। এ সময় উপস্থিত লোকজন ভয় পেয়ে যান। পরে বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দিলে ফাউন্ডেশনের সহকারী পরিচালক সঞ্জিত দেব সাপটিকে উদ্ধার করেন।

সাপটি ছোট আকারের। এর গলার নিচের দিকে হালকা হলুদ রঙের আভা রয়েছে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর