ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • শুক্রবার   ০৫ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২২ ১৪২৭

  • || ১২ শাওয়াল ১৪৪১

৩১

শ্রম মন্ত্রণালয়ের ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটি গঠন

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১২ এপ্রিল ২০২০  

বর্তমান অবস্থায় শ্রম পরিস্থিতি স্বাভাবিক রাখা এবং শিল্পপ্রতিষ্ঠানে কর্মরত শ্রমিক-কর্মচারীদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষে ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটি গঠন করা হয়েছে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের এ কমিটিতে শ্রম অধিদফতর এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মাঠ পর্যায়ের কর্মকর্তা, সংশ্লিষ্ট এলাকার মালিক এবং শ্রমিক প্রতিনিধিরা রয়েছে।

রোববার মন্ত্রণালয়ের সচিব এর একান্ত সচিব ফয়সাল হকের স্বাক্ষরে পত্র জারি করা হয়। এতে বলা হয়, সারাদেশে অঞ্চল ভিত্তিক ২৩টি কমিটি গঠন করা হয়েছে। 

এ কমিটির কাজ হবে শ্রমিক-কর্মচারীদের মজুরি/বেতন যথাসময়ে প্রাপ্তি নিশ্চিতকরণ, শ্রম অসন্তোষ সৃষ্টির সম্ভাবনা পরিলক্ষিত হলে যৌথভাবে পরিদর্শন/ তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ, শ্রম অসন্তোষ ত্রিপক্ষীয় সালিসের মাধ্যমে নিষ্পত্তিকরণ,  চলমান কারখানার শ্রমিকদের করোনা সংক্রান্ত স্বাস্থ্যবিধি কঠোরভাবে প্রতিপালন নিশ্চিতকরণ, স্থানীয় প্রশাসন ও শিল্প পুলিশের সঙ্গে সমন্বয় সাধন। এছাড়া করোনাভাইরাস সংক্রমণ রোধে ঘোষিত ‘ঘরে থাকুন, নিরাপদ থাকুন’ এর কারণে কর্মহীন হয়ে পড়া (দিনমজুর, রিকশাচালক, ভ্যানচালক, পরিবহন শ্রমিক ইত্যাদি) শ্রমিকরা যাতে সরকারের আর্থিক/খাদ্য সহায়তার আওতাভুক্ত হন সে বিষয়ে স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় সাধন, সুবিধাভোগী শ্রমিকদের ডাটাবেজ তৈরি ও সংরক্ষণ। 

প্রয়োজনে এ কমিটি অঞ্চল ভিত্তিক উপ-কমিটি/টিম গঠন করবে। জারি করা পত্রে কমিটিকে সংযুক্ত ছকগুলো অনুসরণপূর্বক প্রতি বৃহস্পতিবার নিজ নিজ অধিদফতরের মাধ্যমে মন্ত্রণালয়ে সাপ্তাহিক প্রতিবেদন পাঠানোর নির্দেশ দেয়া হয়।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর