ব্রেকিং:
বাঘ সরিয়ে গরুকে জাতীয় পশু ঘোষণার দাবি নিখোঁজের একদিন পর কৃষকের মরদেহ উদ্ধার সীরাতুন্নবী (সাঃ) মহা সম্মেলন অনুষ্ঠিত কাজ না দেয়ায় বিয়ের মাংসে বিষ দিল বাবুর্চী বুয়েটের ২৬ শিক্ষার্থী আজীবন বহিষ্কার ৬৩ বছর ধরে দিনে দুই কেজি বালি খান এই নারী বলের রং বুঝছেন না লিটন, টাইগার শিবিরে উৎকণ্ঠা নবীনগরে ইয়াবা সম্রাট আতিক গ্রেফতার নাসিরনগরে বিশ্ব এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ পালিত চাল,লবণ নিয়ে একটি গোষ্ঠী অপপ্রচার চালাচ্ছে সশস্ত্র বাহিনীকে প্রধানমন্ত্রীর বিশেষ আহ্বান ব্রাহ্মণবাড়িয়ায় ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি শুরু নাক ডাকলে স্ট্রোকের ঝুঁকি বাড়ে, রইলো সমাধান নিখোঁজের একদিন পর নদী থেকে লাশ উদ্ধার ট্রেনে মাদক পাচারের সময় ধরা খেলেন দুই নারী আরো কটা দিন বাঁচার স্বপ্ন দেখছে মাহাবুব ট্রেন দুর্ঘটনায় চালক, সহকারী ও গার্ড দায়ী শ্রেষ্ঠ শিক্ষক সম্মাননা প্রদান প্রান্তিক কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ অবশেষে ময়নাতদন্ত ছাড়াই আসমার লাশ ফিরে পেল বাবা-মা

শনিবার   ২৩ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৫ রবিউল আউয়াল ১৪৪১

৮৮

শেষ মুহূর্তে জমে উঠেছে পশুর হাট

প্রকাশিত: ১১ আগস্ট ২০১৯  

একদিন পরেই পবিত্র ঈদুল আজহা। আর কোরবানির এই ঈদ উপলক্ষে রাজধানীর দুই সিটি করপোরেশনের নির্ধারিত পশুর হাট জমে উঠেছে। এই শেষ সময়ে ক্রেতা ও বিক্রেতা সবাই পশুর কেনাবেচায় ব্যস্ত সময় পার করছেন। সাধ্যের মধ্যে কোরবানির পশু কিনতে পেরে অনেকে হাসিমুখে বাড়ি ফিরছেন। অপরদিকে হাটে যারা পশু নিয়ে এসেছিলেন, আজ তাদের বেশ ভালোই বিক্রি হচ্ছে।
রাজধানীর আফতাবনগর পশুর হাটে গিয়ে দেখা যায়- গরু, ছাগল কিনে দড়ি দিয়ে বেঁধে নিয়ে যাচ্ছেন ক্রেতারা। অনেকে আবার গরুর চোখ কালো কাপড়ে বেঁধে টেনে নিয়ে যাচ্ছেন। বিক্রেতারা হাসিল ঘর পর্যন্ত গরু টেনে নিয়ে এসে টাকা বুঝে নিয়ে ক্রেতার হাতে তুলে দিচ্ছেন গরু। 

গত দুদিন বিরূপ আবহাওয়া ও বাজারের গবাদিপশুর হাটের অবস্থা বোঝার জন্য অনেকে বাজার ঘুরে দেখেছেন। ক্রেতা-বিক্রেতার মধ্যে গবাদিপশু বেচাকেনা নিয়ে তেমন দর কষাকষি হতে দেখা যায়নি।

শনিবার দুপুরের পর থেকেই ক্রেতা-বিক্রেতার সরব উপস্থিতি ও দর-কষাকষি করে গরু-ছাগল বেচাকেনা চলছে। বিক্রেতারা বলছেন, দেশি গরুর চাহিদা বেশি। দামও লাখ টাকার ওপরে। তবে দাম একটু বেশি হওয়ায় তা সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে। বেশিরভাগ ক্রেতারাই দেশি ও বিদেশি গরুর সংমিশ্রণে ক্রস প্রজাতির ও ছোট সাইজের গরু কেনার প্রতি ঝুঁকছেন। তবে অনেকেই পশুর দাম ও আর্থিক সঙ্গতির হিসাব মেলাতে না পেরে একাধিক হাটে ঘুরছেন।

বিক্রেতারা বলছেন, এবার ভারতীয় গরু না আসায় দেশিয় ক্রস প্রজাতির গরু বেশি উঠেছে। গতবারের চেয়ে দামও একটু বেশি। দাম একটু বেশি হলেও ক্রেতারা যেভাবে হাটে আসছেন তাতে শেষের দিকে গরু খুঁজে পাওয়া যাবে না বলে ধারণা করছেন। তবে গরুর তুলনায় ছাগলের বিক্রি কম।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর