ব্রেকিং:
সবজি বেচেই চলে সংসার প্রশাসনের তৎপরতায় বাল্যবিবাহ থেকে রক্ষা পেল তিন স্কুলছাত্রী ৫০০০ মিটার দৌঁড়ে বিশ্ব রেকর্ড ৯৬ বছরের বৃদ্ধের! আর্থিক সহায়তা পেতেই ট্রাম্পের কাছে মিথ্যাচার করলো প্রিয়া সাহা! কারাগারে মিন্নি মিয়ানমারের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা পর্যাপ্ত নয়: জাতিসংঘ বদলি খেলোয়াড় নামানোর নতুন নিয়ম চালু আইসিসির বাংলাদেশ-ভারত-ভুটান বাণিজ্যে নবযাত্রার সূচনা জাতীয় মৎস্য পুরস্কারে স্বর্ণপদক পেল নৌবাহিনী ওষুধের পাতায় মেয়াদ-মূল্য স্পষ্ট থাকতে হবে: হাইকোর্ট জিম্বাবুয়েকে বহিষ্কার করল আইসিসি রোহিঙ্গা নির্যাতন: আইসিসি’র অনুমতি পেলে তদন্তে নামবে দল ক্রিকইনফোর একাদশেও সাকিব, নেই কোহলি রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘ মহাসচিবের উদ্বেগ রিফাত হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করেছে মিন্নি জেলা হাসপাতালগুলো দালালমুক্ত করার নির্দেশ জঙ্গি-চরমপন্থীদের আবির্ভাব যেন না হয়: ডিসিদের স্বরাষ্ট্রমন্ত্রী মাছ উৎপাদনে আমরা প্রথম হতে চাই: প্রধানমন্ত্রী নয়ন বন্ডের ঘনিষ্ঠ রিশান ফরাজী গ্রেফতার ক্রাইস্টচার্চে নিহতদের স্বজনদের হজ করাবে সৌদি

রোববার   ২১ জুলাই ২০১৯   শ্রাবণ ৫ ১৪২৬   ১৮ জ্বিলকদ ১৪৪০

৪৮৫

শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় নয়জনের মৃত্যুদণ্ড

প্রকাশিত: ৩ জুলাই ২০১৯  

১৯৯৪ সালে শেখ হাসিনাকে বহনকারী ট্রেনে হামলা চালিয়ে হত্যাচেষ্টা মামলায় নয়জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া এ মামলায় ২৬ জনকে যাবজ্জীবন ও ১২ জনকে ১০ বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে। 

বুধবার সকাল ৮টা ৪৫ মিনিটে ঈশ্বরদী পৌর বিএনপির সাবেক সভাপতি ও ঈশ্বরদী পৌরসভার সাবেক মেয়র মকলেছুর রহমান বাবলু, বিএনপি নেতা আবদুল হাকিম টেনুসহ ৩২ আসামিকে আদালতে হাজির করা হয়। দীর্ঘ শুনানি শেষে বেলা ১২ টার দিকে আদালত এ আদেশ দেন। 

বহুল আলোচিত গুলিবর্ষণ মামলার পলাতক আসামিদের মধ্যে দুইজন ঈশ্বরদী পৌরসভার সাবেক মেয়র ও পৌর বিএনপির সাবেক সভাপতি মকলেছুর রহমান বাবলু এবং বিএনপি নেতা আব্দুল হাকিম টেনু মঙ্গলবার পাবনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের ভারপ্রাপ্ত বিচারক রুস্তম আলীর আদালতে আত্মসমর্পণ করেন । পরে তাদের কারাগারে পাঠানো হয়। এ নিয়ে ঈশ্বরদী বিএনপির ৩২ নেতাকর্মী আলোচিত এ মামলার আসামি হিসেবে কারাগারে যান। 

আসামিদের মধ্যে উল্লেখযোগ্য রয়েছেন- ঈশ্বরদীর সাবেক পৌর মেয়র ও বিএনপি নেতা মোখলেছুর রহমান বাবলু, পৌর বিএনপির বর্তমান সাধারণ সম্পাদক জাকারিয়া পিন্টু, তৎকালীন পৌর বিএনপির সভাপতি আক্তারুজ্জামান।
 
মামলার সংক্ষিপ্ত বিবরণ থেকে জানা যায়, তৎকালীন বিরোধীদলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৪ সালের ২৩ সেপ্টেম্বর উত্তরাঞ্চলে দলীয় কর্মসূচিতে অংশ নিতে ট্রেনে করে খুলনা থেকে সৈয়দপুর যাচ্ছিলেন। ট্রেনটি ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনে প্রবেশের সময় ওই ট্রেন লক্ষ্য করে বিএনপির স্থানীয় নেতাকর্মীরা অতর্কিত হামলা চালায়। 

এ সময় ট্রেনে গুলিবর্ষণ ও বোমা হামলা করা হয়। পুলিশ বিএনপির নেতাকর্মীদের ছত্রভঙ্গ করার জন্য এগিয়ে গেলে পুলিশকে লক্ষ্য করে বোমা হামলা চালানো হয়। ওই ঘটনায় ৫২ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেয়া হয়। গত ২৫ বছরে আসামিদের সাতজন মারা গেছেন। বাকিদের মধ্যে ৩০ জন রোববার আদালতে উপস্থিত হলে আদালত তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠান এবং মঙ্গলবার আরো দুই আসামি আদালতে আত্মসমর্পণ করেন। সোমবার আদালত মামলার রায় ঘোষণার দিন হিসেবে আজ বুধবার ধার্য করেন।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর