ব্রেকিং:
ব্রাহ্মণবাড়িয়ায় বাড়ছে দুগ্ধখামারীর সংখ্যা নেশার টাকা না পেয়ে মাকে মারধর মালয়েশিয়ায় কারাবন্দী প্রবাসীর জীবন সঙ্কটাপন্ন মওলানা ভাসানীর মৃত্যুবার্ষিকী পালিত ট্রেনে কাটা পড়ে বৃদ্ধার পা দ্বিখণ্ডিত প্রতিবন্ধী বলে থেমে নেই মাহিন স্বামীর পরকীয়া সহ্য করতে না পেরে স্ত্রীর আত্মহত্যা আমদানি রফতানি কার্যক্রম শুরু আন্তর্জাতিক পুরুষ দিবস কাল এবার তিন এমপিসহ ১০৫ জনের ব্যাংক হিসাব তলব সাজেক ভ্রমণে নতুন নির্দেশনা বিশ্বের সবচেয়ে অর্থবহ পতাকা বাংলাদেশের প্রথম পুরস্কার দুই কেজি দেশি পিঁয়াজ! প্রতি মাসেই হবে প্রাণঘাতী সুনামি! সাতদিনের মধ্যে পেঁয়াজের দাম না কমলে হাইকোর্টের হস্তক্ষেপ এবারো লটারির মাধ্যমে প্রথম শ্রেণিতে ভর্তি হঠাৎ গ্যাস লাইনে বিস্ফোরণ! জেনে নিন করণীয় বেহেশতী নারীর ৪ গুণ চূড়ান্ত হলো বঙ্গবন্ধু বিপিএলের সাত দলের ক্রিকেটার বাবরি মসজিদের জমিই দিতে হবে: মুসলিম ল বোর্ড

সোমবার   ১৮ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৪ ১৪২৬   ২০ রবিউল আউয়াল ১৪৪১

৫৪৭

শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় নয়জনের মৃত্যুদণ্ড

প্রকাশিত: ৩ জুলাই ২০১৯  

১৯৯৪ সালে শেখ হাসিনাকে বহনকারী ট্রেনে হামলা চালিয়ে হত্যাচেষ্টা মামলায় নয়জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া এ মামলায় ২৬ জনকে যাবজ্জীবন ও ১২ জনকে ১০ বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে। 

বুধবার সকাল ৮টা ৪৫ মিনিটে ঈশ্বরদী পৌর বিএনপির সাবেক সভাপতি ও ঈশ্বরদী পৌরসভার সাবেক মেয়র মকলেছুর রহমান বাবলু, বিএনপি নেতা আবদুল হাকিম টেনুসহ ৩২ আসামিকে আদালতে হাজির করা হয়। দীর্ঘ শুনানি শেষে বেলা ১২ টার দিকে আদালত এ আদেশ দেন। 

বহুল আলোচিত গুলিবর্ষণ মামলার পলাতক আসামিদের মধ্যে দুইজন ঈশ্বরদী পৌরসভার সাবেক মেয়র ও পৌর বিএনপির সাবেক সভাপতি মকলেছুর রহমান বাবলু এবং বিএনপি নেতা আব্দুল হাকিম টেনু মঙ্গলবার পাবনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের ভারপ্রাপ্ত বিচারক রুস্তম আলীর আদালতে আত্মসমর্পণ করেন । পরে তাদের কারাগারে পাঠানো হয়। এ নিয়ে ঈশ্বরদী বিএনপির ৩২ নেতাকর্মী আলোচিত এ মামলার আসামি হিসেবে কারাগারে যান। 

আসামিদের মধ্যে উল্লেখযোগ্য রয়েছেন- ঈশ্বরদীর সাবেক পৌর মেয়র ও বিএনপি নেতা মোখলেছুর রহমান বাবলু, পৌর বিএনপির বর্তমান সাধারণ সম্পাদক জাকারিয়া পিন্টু, তৎকালীন পৌর বিএনপির সভাপতি আক্তারুজ্জামান।
 
মামলার সংক্ষিপ্ত বিবরণ থেকে জানা যায়, তৎকালীন বিরোধীদলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৪ সালের ২৩ সেপ্টেম্বর উত্তরাঞ্চলে দলীয় কর্মসূচিতে অংশ নিতে ট্রেনে করে খুলনা থেকে সৈয়দপুর যাচ্ছিলেন। ট্রেনটি ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনে প্রবেশের সময় ওই ট্রেন লক্ষ্য করে বিএনপির স্থানীয় নেতাকর্মীরা অতর্কিত হামলা চালায়। 

এ সময় ট্রেনে গুলিবর্ষণ ও বোমা হামলা করা হয়। পুলিশ বিএনপির নেতাকর্মীদের ছত্রভঙ্গ করার জন্য এগিয়ে গেলে পুলিশকে লক্ষ্য করে বোমা হামলা চালানো হয়। ওই ঘটনায় ৫২ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেয়া হয়। গত ২৫ বছরে আসামিদের সাতজন মারা গেছেন। বাকিদের মধ্যে ৩০ জন রোববার আদালতে উপস্থিত হলে আদালত তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠান এবং মঙ্গলবার আরো দুই আসামি আদালতে আত্মসমর্পণ করেন। সোমবার আদালত মামলার রায় ঘোষণার দিন হিসেবে আজ বুধবার ধার্য করেন।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর