ব্রেকিং:
কসবায় ভিজিডি কার্ডের চাউল বিতরণ মাদক বিরোধী অভিযানে আটক তিন কারা থাকছে আখাউড়ায় ছাত্রলীগের কমিটিতে সুশাসনের জন্য দুর্নীতিই প্রধান অন্তরায় সরাইলে অপপ্রচার নিয়ে প্রতিবাদ সমাবেশ বিএনপি নেতা দুদুর বিরুদ্ধে ব্রাহ্মণবাড়িয়ায় মামলা বিএনপি’র পকেট কমিটি বাতিলের দাবীতে বিক্ষোভ ও ঝাঁড়ু মিছিল ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত মুসলিম যাত্রী থাকায় আমেরিকান এয়ারলাইনসের ফ্লাইট বাতিল নির্ধারিত সময়ে প্রকল্প বাস্তবায়ন করতে হবে: এলজিআরডি মন্ত্রী ব্যাংক নোটের আদলে বিল ব্যবহারে কেন্দ্রীয় ব্যাংকের হুঁশিয়ারি তিন স্পা সেন্টার থেকে ১৬ নারী ও ৩ পুরুষ আটক দেশে বেড়েই চলেছে ইন্টারনেটের গ্রাহক সংখ্যা শাবিপ্রবি উপাচার্য ফরিদ উদ্দিনের অনিয়ম ও দুর্নীতির শ্বেতপত্র রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকারের উদ্যোগের ঘাটতি নেই ক্যাসিনো চালাতে দেয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী তেল স্থাপনায় হামলার প্রতিশোধ নেবে সৌদি আরব অনুপ্রবেশকারীদের চিহ্নিত করছে আওয়ামী লীগ মাদক ব্যবসায়ীদের চেনার উপায় ব্রাহ্মণবাড়িয়ার ১১ জন খেলাঘরের জাতীয় পরিষদে

সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৮ ১৪২৬   ২৩ মুহররম ১৪৪১

২১

‘শিগগিরই ‘গোল্ডেন রাইস’ অবমুক্ত করা হবে’

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৯  

শিগগিরেই ভিটমিন এ সমৃদ্ধ ধানের নতুন জাত গোল্ডেন রাইস অবমুক্ত করা হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, কৃষি বিজ্ঞানীরা ফসলের নতুন নতুন উন্নত জাত উদ্ভাবন করায় ফসলের নিবিড়তা ও উৎপাদন বৃদ্ধি পেয়েছে। আমরা এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। কিছু কিছু ক্ষেত্রে উদ্বৃত্তও থাকে। ভিটামিনের চাহিদা পূরণে অচিরেই ভিটামিন এ সমৃদ্ধ গোল্ডেন রাইস অবমুক্ত করা হবে।

সোমবার সচিবালয়ে কৃষিমন্ত্রীর দফতরে ইউএসএআইডি’র  প্রধান বিজ্ঞানি ড. রবার্ট বারট্রামের নেতৃত্ব এক প্রতিনিধি দলের বৈঠকে তিনি এসব কথা বলেন।

প্রতিনিধি দলে আরো ছিলেন ইউএসএআইডি’র পরিচালক মি. জন স্মিথ স্রিম, ইকোনমিক গ্রোথ’র অফিসার ড. ওসাগি আইমিইউ মোহাম্মদ নুরুজ্জামান।

কৃষিমন্ত্রী বলেন, আমাদের কৃষি বিজ্ঞানীরা আধিক তাপ সহনশীল গমের জাত উদ্ভাবনের ফলে দেশে গমের আবাদ হচ্ছে। এ ছাড়া ভুট্টা কখনই আমাদের ফসলের তালিকায় ছিল না, নতুন উন্নত জাত উদ্ভাবন করায় এর উৎপাদন ভালো হচ্ছে, হেক্টরে এর উৎপাদন ১২ থেকে ১৪ মেট্রিক টন। আগামী মৌসুমে পোলট্রি খামারের জন্য ভুট্টা আমদানি করতে হবে না, দেশে ভুট্টার উৎপাদনের মাধ্যমেই এর চাহিদা পূরণ করা সম্ভব হবে বলে আশাবাদ জানান তিনি।

ড. রবার্ট বার্ট্রাম বলেন, বাংলাদেশ ও আমেরিকার জনগণের ভেতর দৃঢ় বন্ধন রয়েছে। অর্থনৈতিক ও কৃষি ক্ষেত্রে এ বন্ধন খুব মজবুত। বাংলাদেশের সঙ্গে মার্কিন সরকারের অর্থনৈতিক-বাণিজ্যিক সম্পর্ক রয়েছে। তবে কৃষিক্ষেত্রে আরো বেশি গুরুত্ব দিয়ে কাজ করতে চায় মার্কিন সরকার।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর