ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • সোমবার   ০১ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

  • || ০৯ শাওয়াল ১৪৪১

১৩৩

শিক্ষামন্ত্রীর কাছে সাত কলেজ অধ্যক্ষের ৭ প্রস্তাব

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ৩ নভেম্বর ২০১৯  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজে বিভিন্ন সমাস্যা সমাধানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে সাক্ষাৎ করেন কলেজসমূহের অধ্যক্ষরা।

শনিবার বিকেলে রাজধানীর সেগুনবাগিচাস্থ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে এ সাক্ষাতে শিক্ষামন্ত্রীর কাছে ওই সাত কলেজের বিভিন্ন সমাস্যা তুলে ধরেন অধ্যক্ষরা। এসময় মন্ত্রী সব সমাস্যার কথা শুনেন এবং তার সমাধানের আশ্বাসও দেন।

তখন অধ্যক্ষকরা এসব কলেজে মানসম্মত শিক্ষা নিশ্চিতে শিক্ষামন্ত্রীর কাছে ৭ দফা প্রস্তাবের কথা তুলে ধরেন। এসময় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়ির সচিব মো. সোহরাব হোসাইনও উপস্থিত ছিলেন।

৭ দফা প্রস্তাবের মধ্যে রয়েছে-

১) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মানের সাথে তাল মিলাতে প্রতিটি বিভাগে ১৬ জন শিক্ষক জরুরি। প্রায় কলেজে সেই মোতাবেক পদসৃষ্টি হয়নি। মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণে পর্যা্প্ত শিক্ষক পদায়ন আবশ্যক।

২) কলেজের বৈজ্ঞানিক ও কম্পিউটার ল্যাব আধুনিকীকরণ ও সুসজ্জিতকরণ প্রয়োজন।

৩) অবকাঠামো উন্নয়ন ও ভবনসমূহ সংস্কার জরুরি।

৪) কলেজের অধ্যক্ষ ও শিক্ষকদের মানউন্নয়ন ও প্রশিক্ষণের জন্য সিইডিপি প্রজেক্ট অর্ন্তভূক্তকরণ।

৫) শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা যথাসময়ে অংশগ্রহণ নিশ্চিতকরণ এবং নিরাপত্তারস্বার্থে কলেজসমূহে পর্যাপ্তসংখ্যক কমপক্ষে ৫টি বাস সরবরাহকরণ।

৬) সংযুক্ত বা প্রকল্পের মাধ্যমে কলেজসমূহে ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারী নিয়োগ।

৭) বিভিন্ন জাতীয় দিবস ও উৎসব উদযাপন শিক্ষা প্রতিষ্ঠানের জন্য বাধ্যতামূলক। এক্ষেত্রে বরাদ্দ বা শিক্ষার্থীদের নিকট হতে আদায়ের জন্য নির্দেশনা।

আলোচনায় সভায় সাত কলেজ অধিভুক্ত ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদ, ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শামসুন নাহার, তিতুমীর কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আশরাফ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর