ব্রেকিং:
সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশে জেএসসি পরীক্ষা সম্পন্ন দিপা হত্যার রহস্য উদঘাটন ট্রেন দুর্ঘটনায় অনেকের দোষ পেয়েছে তদন্ত কমিটি নির্বাচিত মেয়র ও কাউন্সিলরগণের দায়িত্ব গ্রহণ লাগামহীন পেঁয়াজের বাজার ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু ঝুঁকিপূর্ণ সিলেট-আখাউড়া রেলপথ! কোরআন-হাদিসে জুমা’র গুরুত্ব ও তাৎপর্য যুবলীগের বয়সসীমা শিথিলের সম্ভাবনা নেই পেঁয়াজ ছাড়া রান্না করার উপায় রেসলার ও হলিউড অভিনেতা রক মারা গেছেন! রোহিঙ্গা নির্যাতনের তদন্তে অনুমোদন দিলো আইসিসি কক্সবাজার বিমানবন্দর উন্নয়ন প্রকল্পের পরিচালক বরখাস্ত রোহিঙ্গার শপিং ব্যাগে মিলল ৪৯ লাখ টাকার ইয়াবা ‘জঙ্গি দমনে পুলিশের ভূমিকা ব্যাপক প্রশংসিত হয়েছে’ ট্রেন দুর্ঘটনার সাহসী সেই পাঁচ যুবক সন্তানের মা হলেন সেই প্রতিবন্ধী ধর্ষিতা পাল্টে গেছে সরাইল বিশ্বরোড মোড়ের দৃশ্যপট! নিয়মিত হাঁটুন সুস্থ থাকুন! ট্রেন দুর্ঘটনায় নিহতদের স্মরণে কাতারে দোয়া মাহফিল

শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ১ ১৪২৬   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

১৫

শিক্ষামন্ত্রীর কাছে সাত কলেজ অধ্যক্ষের ৭ প্রস্তাব

প্রকাশিত: ৩ নভেম্বর ২০১৯  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজে বিভিন্ন সমাস্যা সমাধানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে সাক্ষাৎ করেন কলেজসমূহের অধ্যক্ষরা।

শনিবার বিকেলে রাজধানীর সেগুনবাগিচাস্থ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে এ সাক্ষাতে শিক্ষামন্ত্রীর কাছে ওই সাত কলেজের বিভিন্ন সমাস্যা তুলে ধরেন অধ্যক্ষরা। এসময় মন্ত্রী সব সমাস্যার কথা শুনেন এবং তার সমাধানের আশ্বাসও দেন।

তখন অধ্যক্ষকরা এসব কলেজে মানসম্মত শিক্ষা নিশ্চিতে শিক্ষামন্ত্রীর কাছে ৭ দফা প্রস্তাবের কথা তুলে ধরেন। এসময় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়ির সচিব মো. সোহরাব হোসাইনও উপস্থিত ছিলেন।

৭ দফা প্রস্তাবের মধ্যে রয়েছে-

১) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মানের সাথে তাল মিলাতে প্রতিটি বিভাগে ১৬ জন শিক্ষক জরুরি। প্রায় কলেজে সেই মোতাবেক পদসৃষ্টি হয়নি। মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণে পর্যা্প্ত শিক্ষক পদায়ন আবশ্যক।

২) কলেজের বৈজ্ঞানিক ও কম্পিউটার ল্যাব আধুনিকীকরণ ও সুসজ্জিতকরণ প্রয়োজন।

৩) অবকাঠামো উন্নয়ন ও ভবনসমূহ সংস্কার জরুরি।

৪) কলেজের অধ্যক্ষ ও শিক্ষকদের মানউন্নয়ন ও প্রশিক্ষণের জন্য সিইডিপি প্রজেক্ট অর্ন্তভূক্তকরণ।

৫) শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা যথাসময়ে অংশগ্রহণ নিশ্চিতকরণ এবং নিরাপত্তারস্বার্থে কলেজসমূহে পর্যাপ্তসংখ্যক কমপক্ষে ৫টি বাস সরবরাহকরণ।

৬) সংযুক্ত বা প্রকল্পের মাধ্যমে কলেজসমূহে ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারী নিয়োগ।

৭) বিভিন্ন জাতীয় দিবস ও উৎসব উদযাপন শিক্ষা প্রতিষ্ঠানের জন্য বাধ্যতামূলক। এক্ষেত্রে বরাদ্দ বা শিক্ষার্থীদের নিকট হতে আদায়ের জন্য নির্দেশনা।

আলোচনায় সভায় সাত কলেজ অধিভুক্ত ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদ, ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শামসুন নাহার, তিতুমীর কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আশরাফ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর