ব্রেকিং:
ব্রিটেনের প্রধান গির্জায় কোরআন তিলাওয়াতের বিরল ঘটনা স্মার্টফোনের বদলি হিসেবে ‘স্মার্ট গ্লাস’ আনছে ফেসবুক এডিআর বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক আওয়ামী লীগের নেতারা দুর্নীতি করলে ছাড় নয়: কাদের জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতেমা ভাবির পরকীয়া দেখে ফেলায় জীবন দিতে হলো দেবরকে সর্বোচ্চ শক্তি দিয়ে যুক্তরাষ্ট্রে হামলার হুমকি ইরানের বেশি খাস জমি উদ্ধারকারী ডিসিকে পুরস্কৃত করা হবে: ভূমিমন্ত্রী বকেয়া পরিশোধে সময় পাচ্ছে রবি-গ্রামীণফোন ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে বাংলাদেশ স্বর্ণজয়ী রোমান সানার মায়ের চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতে আন্তরিক সরকার: প্রধানমন্ত্রী আজ থেকে টানা তিন দিনের ছুটিতে আখাউড়া স্থল বন্দর ব্রাহ্মণবাড়িয়ায় শিক্ষার্থী সম্পৃক্তকরণ বিষয়ক কর্মসূচি অনুষ্ঠিত সরাইলে কমিউনিটি পুলিশিং কমিটির জনসচেতনতামুলক সভা অনুষ্ঠিত নবীনগরে পূর্ব বিরোধের জেরে জেঠাতো ভাইকে কুপিয়ে আহত বিজয়নগরে মৌলিক সাক্ষরতার উদ্বোতকরণ প্রতিযোগীতার পুরষ্কার বিতরন নাসিরনগরে ১৫১টি মন্ডবে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা সরাইলে বিদ্যালয় মাঠে বাঁধ দিয়ে মাছ চাষ, পানিতে ডুবে শিশুর মৃত্যু নাসিরনগরে বৃত্তি পেল ৫১ মেধাবী শিক্ষার্থী

বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৪ ১৪২৬   ১৯ মুহররম ১৪৪১

১৭

শরীর থেকে অতিরিক্ত ক্যালরি দূর করার কার্যকরী উপায়

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০১৯  

শরীরের বাড়তি মেদ কমাতে নানা রকম ডায়েট চার্ট মেনে চলেন অনেকেই। না খেয়ে থাকা থেকে শুরু করে ব্যায়াম পর্যন্ত করেন এই মেদ কমাতে। কিন্তু একটু সতর্ক হলেই শরীর থেকে অতিরিক্ত ক্যালরি ঝরিয়ে ফেলা যায়। আর খুব সহজেই পরিত্রাণ পাওয়া যায় এই বাড়তি মেদ থেকে। চলুন তবে জেনে নেয়া যাক শরীর থেকে অতিরিক্ত ক্যালরি দূর করার সহজ উপায়-

সকাল, দুপুর ও রাতের খাবারে ফ্রুট সালাদ খান
যদি সকাল, দুপুর ও রাতে প্রতিদিনের খাবারের মেন্যু পাল্টে কয়েক রকমের ফল মিলিয়ে তা দিয়ে সালাদ বানিয়ে খান। তাহলে দেখবেন আপনার শরীর থেকে ৫০০ ক্যালরি ঝরে যাবে, অথচ আপনি বুঝতেই পারবেন না।  

সকালের নাস্তা ও ডিম
সকারের নাস্তায় প্রায় সবাই ডিম খেতে পছন্দ করেন। এক কথায় সকালের নাস্তাই শুরু হয় ডিম দিয়ে। জানেন কি, সকালের নাস্তায় প্রতিদিন যারা ২টি ডিম খেয়ে থাকেন, তারা সারাদিনে অন্তত ৪০০ ক্যালরি কম খাবার খেয়ে থাকেন। এতে করেও ঝরে যায় বেশ কিছু ওজন।

কোমল পানীয় খাবেন না
কোমল পানীয় যেমন কোক বা ফলের জুস আমাদের ওজন অনেক বেশিই বাড়িয়ে দিতে পারে। এগুলো আমাদের শরীরের জন্য খুবই ক্ষতিকর। এই কোমল পানীয় খাওয়ার অভ্যাসটি আপনি চাইলে খুব সহজেই বদলাতে পারেন। এর বিকল্প হিসেবে খেতে পারেন পানীয় জাতীয় কোনো ফল অথবা সবজি। যেমন- কোমল পানীয়র বদলে খেতে পারেন শসা, লেবুর সরবত, স্ট্রবেরি, ডাবের পানি ইত্যাদি এ জাতীয় কিছু জিনিস। কারণ এগুলো একদমই ক্যালরিমুক্ত খাবার। তাই এগুলো সহজেই খেতে পারেন আপনি।

প্রতিদিন ব্যায়াম করুন
জিমে গিয়ে ব্যায়াম করার সময় আপনার নাও থাকতে পারে। তাই প্রতিদিন আপনি বাসাতেই একটু সময় বের করে নিন। প্রতিদিন অন্তত আধাঘণ্টা ব্যায়াম করুন। এতে করে আপনার ৫০০ ক্যালরি ঝরে যাবে। তাই প্রতিদিন আধাঘণ্টা ব্যায়াম করুন ফিট থাকার জন্য।

অন্য রকম কিছু কাজ করুন
কিছু অন্য রকম কাজ আপনি করতে পারেন। যেমন দড়ি লাফ করতে পারেন ১০০ বার। আবার একটি জায়গায় দাড়িয়েই দৌড়াতে পারেন। যেমনটা জিমের মেশিনে দৌড়ানো হয়ে থাকে তেমনভাবে। আবার লাফানোর মতো কাজও করতে পারেন। এই কাজগুলো করলে প্রতি মিনিটে আপনি ১০ ক্যালরি ঝেড়ে ফেলতে পারবেন অনায়াসে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর