ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • সোমবার   ১৩ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৯ ১৪২৭

  • || ২১ জ্বিলকদ ১৪৪১

৪৯২

শনিবার থেকে কাঁচা চামড়া কিনবেন ট্যানারি মালিকরা

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১৫ আগস্ট ২০১৯  

সরকার নির্ধারিত দামেই কাঁচা চামড়া কিনতে রাজি হয়েছে চামড়া শিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন (বিটিএ)। পূর্ব নির্ধারিত সময়ের তিনদিন আগে থেকে চামড়া কেনা শুরু করবে ব্যবসায়ীরা। বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ে এক বৈঠকে ট্যানার্স নেতারা এ সিদ্ধান্ত নেন।

বিটিএ সভাপতি শাহীন আহমেদ বলেন, পূর্ব নির্ধারিত সময়সূচি অনুযায়ী, ২০ আগস্ট থেকে কাঁচা চামড়া সংগ্রহের কথা ছিল। কিন্তু বাণিজ্য মন্ত্রণালয় আমাদের দ্রুত সময়ের মধ্যে কাঁচা চামড়া সংগ্রহ করতে অনুরোধ জানিয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে সাড়া দিয়ে আমরা তিনদিন আগে অর্থাৎ ২০ আগস্ট এর পরিবর্তে ১৭ আগস্ট থেকে কাঁচা চামড়া সংগ্রহের সিদ্ধান্ত নিয়েছি।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, বুধবার দুপুরের পর বাণিজ্য সচিব মফিজুল ইসলাম ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শাহীন আহমেদকে সচিবালয়ে ডেকে আনেন। এরপর কাঁচা চামড়া কেনার বিষয়ে দাম ও সময় নিয়ে তাদের মধ্যে দীর্ঘ আলোচনা হয়। এসময় অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আলোচনার এক পর্যায়ে বাণিজ্য সচিব ২০ আগস্টের আগে থেকেই কাঁচা চামড়া কেনার বিষয়ে ট্যানারি মালিকদের কাছ থেকে ইতিবাচক সিদ্ধান্তের কথা জানতে চান। তখন মালিকরা নিজেদের মধ্যে ব্যাপক আলাপ-আলোচনা করেন এবং আগামী শনিবার (১৭ আগস্ট) সাপ্তাহিক হাটের দিন থেকে কাঁচা চামড়া কেনার সিদ্ধান্ত নেন।

এ প্রসঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মফিজুল ইসলাম জানান, ট্যানার্স অ্যাসোসিয়েশনের নেতাদের সঙ্গে কথা হয়েছে। তারা সরকার নির্ধারিত দামেই চামড়া কিনবেন এবং  ২০ আগস্টের পরিবর্তে আগামী শনিবার (১৭ আগস্ট) থেকেই চামড়া কিনবেন। সচিব আরো বলেন, কোরবানির পশুর চামড়া সংরক্ষণের লক্ষ্যে চামড়ায় লবণ লাগাতে হয়। এ কাজে মৌসুমি ব্যবসায়ীদের সহযোগিতার অনুরোধ জানিয়ে প্রত্যেক জেলার ডিসি এবং ইউএনওদের চিঠি পাঠানো হয়েছে।

তিনি জানান, চামড়া জাতীয় সম্পদ। এটিকে মাটিতে পুঁতে ফেলা, বা রাস্তায় ডাস্টবিনে ফেলে দেওয়া গর্হিত কাজ। এটি যারা করেছেন, তারা ঠিক কাজ করেননি। এক প্রশ্নের জবাবে সচিব জানান,আমরা বিষয়টি নিয়ে কাজ করছি। ট্যানারি মালিকদের সঙ্গে প্রতিনিয়ত কথা বলছি। নিশ্চয়ই সামনে এনিয়ে আর কোনও সমস্যা হবে না।

এদিকে, বাণিজ্য মন্ত্রণালয় থেকে বুধবার পাঠানো এক বিবৃতিতে জানানো হয়েছে, কাঁচা চামড়ার গুণগত মান যাতে নষ্ট না হয়, সেজন্য স্থানীয়ভাবে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে চামড়া সংরক্ষণের জন্য ব্যবসায়ী এবং সংরক্ষণকারীদের প্রতি অনুরোধ জানানো হয়েছে। এজন্য সংশ্লিষ্টদের প্রয়োজনীয় সহযোগিতা দিতে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী অফিসারদের অনুরোধ জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া