ব্রেকিং:
শেষ হলো ব্রাহ্মণবাড়িয়ার সপ্তাহব্যাপী বইমেলা ব্রাহ্মণবাড়িয়া পলিটেকনিকে চিকিৎসকের বিকল্প রোবট আবিষ্কার! জুয়া বন্ধের পূর্ণাঙ্গ রায়ে কোরআনের রেফারেন্স গার্মেন্টস ওয়েস্ট থেকে সেনিটারি প্যাড! বারবার রিফ্রেশে কি কম্পিউটারের গতি বাড়ে? নারী ও শিশুদের রক্ষায় অ্যাপ চালু হচ্ছে: আইজিপি বৃষ্টি নিয়ে দুঃসংবাদ জানালো আবহাওয়া অফিস ইংরেজি উচ্চারণে যারা বাংলা বলে তাদের সমালোচনা করলেন প্রধানমন্ত্রী দেয়ালে আঁকা ছবিতেই ফুল দিলো ৯৯৪ স্কুলের শিক্ষার্থী ভাষা দিবসে বাংলায় রিপোর্ট প্রকাশ করল জাতিসংঘ মুজিববর্ষে চালু হচ্ছে নতুন নতুন শিল্পকারখানা স্কুল জীবনে কলাগাছ দিয়ে শহীদ মিনার বানানোর অনুভূতি বাজার ব্যবস্থাপনা নিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় মতবিনিময় সভা ব্রাহ্মণবাড়িয়ার অভিনব পন্থায় গাঁজা পাচার ‘নিয়মিত সার পেতে সংশ্লিষ্টদের আন্তরিক হতে হবে’ ব্রাহ্মণবাড়িয়ায় সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার অটোরিকশার কারখানা সিলগালা, মালামাল জব্দ ব্রাহ্মণবাড়িয়া কেন্দ্রীয় শহীদ মিনারে মানুষের শ্রদ্ধা বাংলা ভাষায় ওয়েবসাইট চালু করল মার্কিন দূতাবাস ভাষা আন্দোলনের শুরু থেকে শেষ
  • শনিবার   ২২ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৯ ১৪২৬

  • || ২৭ জমাদিউস সানি ১৪৪১

১০৪

লন্ডনে ভারতীয় হাইকমিশনে ডিম-জুতা মেরে বিক্ষোভ (ভিডিও)

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০১৯  

লন্ডনে ভারতীয় হাইকমিশন ভবনের বাইরে বিক্ষোভ করেছেন ব্রিটেনে অবস্থানরত হাজার হাজার কাশ্মিরি।কাশ্মিরের বিশেষ স্বায়ত্তশাসনের মর্যাদা বাতিলের প্রতিবাদে এ বিক্ষোভ করে তারা। পরে বিক্ষোভ সহিংসতায় রূপ নিলে হাইকমিশনে ব্যাপক ভাঙচুর করা হয়।

বিক্ষোভকারীরা ভারতীয় হাইকমিশনের কাছে আসলে তাদের সব দিক থেকে ঘিরে রাখে পুলিশ। তারা ভারতীয় সরকারের বিরুদ্ধে ক্ষোভের বশবর্তী হয়ে হাইকমিশনের দিকে জুতা, ডিম ও পানির বোতল ছুড়ে মারেন।

এ ঘটনায় জড়িত থাকায় চার ব্যক্তিকে আটক করেছে লন্ডনের পুলিশ। তাদের কাছ থেকে এক ফুট লম্বা একটি ড্যাগার উদ্ধার করা হয়েছে।

লন্ডনে ভারতীয় হাইকমিশনের বাইরে দ্বিতীয়বারের মতো এ বিক্ষোভ অনুষ্ঠিত হলো। গত ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসে বিরোধপূর্ণ অঞ্চলটিতে প্রথমবারের মতো বিক্ষোভ হয়েছে। মঙ্গলবার বিক্ষোভকারীরা হাইকমিশনের জানালার কাচ ভেঙে ফেলেন।

এ সময় নিজেদের পতাকা হাতে আজাদির স্লোগান দেনে তারা। তবে লন্ডনের মেয়র সাদিক খান এই হামলার নিন্দা জানিয়েছে। এটাকে অগ্রহণযোগ্য বলে আখ্যায়িত করেছেন তিনি।

তবে এর আগের বিক্ষোভে অন্তত ১৫ হাজার লোক অংশ নিয়েছিলেন। দ্বিতীয় বিক্ষোভে সেই সংখ্যাটা ছিল আরো বেশি।

দুই লাখের বেশি কাশ্মীরি ব্রিটেনে বসবাস করেন। তাদের অধিকাংশই আজাদ কাশ্মীর থেকে সেখানে গেছেন। এবার মাতৃভূমির স্বাধীনতার জন্য জোর প্রচারে নেমেছেন তারা।
 

 

Murtaza Ali Shah@MurtazaViews

Parliament Square filled with protestors waving flags of Kashmir for in support of Kashmiris

Embedded video

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর