ব্রেকিং:
মাদক সম্রাট বাদল ডাক্তার আটক পাইকপাড়া ও বুল্লা গ্রামের বিরোধের শান্তিপূর্ণ মিমাংসা স্মৃতিসৌধ পরিদর্শনকালে সঙ্গী কুখ্যাত রাজাকারপুত্র আইনশৃঙ্খলা উন্নয়নে সকলের সহযোগিতা চাইলেন ওসি ইউপি সদস্য সহ ৭ জুয়ারী গ্রেফতার ব্যাডমন্টিন টুর্নামেন্টে দর্শকদের উপচে পড়া ভীড় বিজয় দিবস যথাযোগ্য মর্যাদায় সম্মিলিতভাবে পালন করতে হবে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত প্রেমিককে না পেয়ে প্রেমিকার আত্মহত্যা সবজি গ্রাম হিসেবে প্রতিষ্ঠিত কৃষ্ণনগর চোলাই মদ বিক্রির দায়ে কারাদণ্ড নিয়মের ‘গ্যাঁড়াকলে’ তালিকাভুক্তহীন ১৭ মুক্তিযোদ্ধা ‘ডায়াবেটিস’ তাই ভাত ছেড়ে রুটি? বিপদ আরো বাড়ছে মিথিলা-ফাহমির ছবি ইন্টারনেট থেকে সরানোর নির্দেশ গবাদি পশুর প্রজননের খবর জানাবে বাংলাদেশি ছাত্রের তৈরি যন্ত্র অ্যাপিকটা বিজয়ীদের সংবর্ধনা দিল বেসিস ইসলামে সড়ক ও পরিবহন নীতিমালা জমকালো আয়োজনে শেষ হলো বিপিএলের উদ্বোধন শুদ্ধি অভিযান সফল করতে হবে: কাদের পঙ্গু-বয়স্কদের জন্য ইউএনওর ‘কলিং বেল’ সেবা

মঙ্গলবার   ১০ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৫ ১৪২৬   ১২ রবিউস সানি ১৪৪১

৬০০

রোহিঙ্গা নির্যাতন: আইসিসি’র অনুমতি পেলে তদন্তে নামবে দল

প্রকাশিত: ১৯ জুলাই ২০১৯  

রাখাইনে জাতিগত নিধনে রোহিঙ্গাদের ওপর চালানো মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের তদন্ত কাজ আগামী অক্টোবরের পর শুরু করতে চায় ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট (আইসিসি) গঠিত তদন্ত দল। তবে এ ক্ষেত্রে অনুমতি লাগবে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের (আইসিসি)। অনুমতি পেলেই তদন্তে নামবে দলটি।

বৃহস্পতিবার আইসিসির ডেপুটি প্রসিকিউটর জেমস স্টুয়ার্ট ঢাকায় এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

তিনি বলেন, অক্টোবর শেষ হওয়ার পরপরই আমরা তদন্ত শুরুর অনুমতি চেয়েছি। যদি আমাদেরকে প্রি-ট্রায়াল চেম্বার অনুমতি দেয় তবে অতি দ্রুত আমাদের তদন্ত শুরু করতে পারবো।

এ বিষয়ে চুক্তি স্বাক্ষরের জন্য বাংলাদেশের সঙ্গে আলোচনা করতে গত ১৬ জুলাই ডেপুটি প্রসিকিউটরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল ঢাকায় আসে। জেমস স্টুয়ার্ট বলেন, যেখানেই আমরা কাজ করি সেখানে একটি সমঝোতা স্মারক সই করা আমাদের একটি সাধারণ প্র্যাকটিস।

তিনি আরো বলেন, এর বেশি কিছু আমি বলতে পারবো না। আমরা এই সমঝোতা স্মারক গোপন রাখতে চাই, কিন্তু এটি একটি সাধারণ প্র্যাকটিস।

আইসিসি মিয়ানমারে তদন্ত করবে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা মিয়ানমার সরকারের সঙ্গে যোগাযোগ করেছি, কিন্তু তারা এখন পর্যন্ত আমাদের সঙ্গে কথা বলতে রাজি হয়নি। কিন্তু আলোচনার জন্য আমাদের দরজা খোলা আছে।

কোর্টের কাছে রোহিঙ্গাদের ফরিয়াদ জমা দেয়ার বিষয়ে তিনি বলেন, প্রি-ট্রায়াল চেম্বার রোহিঙ্গাদের ফরিয়াদ শুনতে অধীর আগ্রহে রয়েছে এবং তদন্ত শুরু করবে কিনা সেটি নির্ধারনের জন্য।

তদন্ত কতদিন চলবে জানতে চাইলে তিনি বলেন, যতদিন লাগবে ততদিন, কারণ এটি সহযোগিতা, নিরাপত্তসহ বিভিন্ন বিষয়ের ওপর নির্ভর করে।

প্রসিকিউটর ফেতু বেনসুদার তদন্ত শুরু করার অনুমতির বিষয়ে তিনি বলেন, বিচারকরা বেনসুদার অনুরোধ বিবেচনা করছে এবং এ বিষয়ে তারা সিদ্ধান্ত দেবেন।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর