ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • শনিবার   ১১ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৭ ১৪২৭

  • || ১৯ জ্বিলকদ ১৪৪১

৬৯

রোহিঙ্গাদের জন্য নেদারল্যান্ডের ৩৯ লাখ পাউন্ড অনুদান

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৯  

রোহিঙ্গা এবং তাদের আশ্রয়দাতা কক্সবাজারের স্থানীয়দের জন্য ইউনাইটেড নেশনস ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম’র (ডাব্লিওএফপি) কাজের সহযোগিতায় ৩৯ মিলিয়ন পাউন্ড অনুদান দিয়েছে নেদারল্যান্ড।

সহায়তায় এগিয়ে আসার জন্য নেদারল্যান্ডকে অভিনন্দন জানিয়ে ডাব্লিওএফপি বাংলাদেশের প্রতিনিধি এবং কান্ট্রি ডিরেক্টর রিচার্ড রাগান বলেন, আমরা রাজকীয় নেদারল্যান্ডের ধারাবাহিক সহায়তার জন্য কৃতজ্ঞ। এই অব্যাহত উদার সাহায্যের জন্য তাদেরকে ধন্যবাদ জানাই, এর ফলে শরণার্থীদের পাশাপাশি আশ্রয়দাতা স্থানীয় লোকদেরও প্রয়োজনীয়তা বাড়ছে। এখন প্রায় এক লাখ ৩০ হাজার মানুষ টাটকা খাবার সামগ্রী ভোগ করার আওতায় আসবে এবং পুষ্টিহীনতায় থাকা অনেক নারী পুষ্টি পাবে।

এই সহায়তার ফলে শিবিরের বাসিন্দারা মাছ এবং তাজা শাক-সব্জি পাবে। মাছ চাষের জন্য ২০টি নতুন পুকুর ও সবজির বাগান তৈরি করা হবে। স্থানীয় আশ্রয়দাতাদের মধ্যে থেকে আরো চার হাজার নারীকে স্বাবলম্বী হতে দক্ষতা প্রশিক্ষণ এবং প্রণোদনা দেয়া হবে।

বর্তমানে স্থানীয় আশ্রয়দাতাদের মধ্যে ২০ হাজার নারী ডাব্লিএফপি’র সহায়তায় জীবিকা কর্মসূচির আওতায় কর্মরত আছে।

বাংলাদেশে নেদারল্যান্ডের রাষ্ট্রদূত হ্যারি ভার্ভিজ বলেন, আমাদের এই সহযোগিতায় স্থানীয় কৃষকরা পণ্য উৎপাদন করে বাজারজাতকারী এবং শরণার্থীদের চাহিদার মধ্যে সংযোগ জোরদারেও নজর দেয়া হবে।

তিনি বলেন, আমরা স্থানীয় আশ্রয়দাতাদের পাশে থাকতে চাই। নারীদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তুলতে চাই, যেন তারা নিজের এবং পরিবারের জন্য তাদের অর্থনৈতিক অবস্থার উন্নতি করতে পারে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর