ব্রেকিং:
বিশ্ববিদ্যালয়গুলোতে যোগ্য শিক্ষক চায় ইউজিসি মিন্নি-নয়ন বন্ডের গোপন বিয়ের বিস্তারিত তথ্য ফাঁস রিফান্ডের নামে ইভ্যালির প্রতারণা ফেসবুক লাইভে এসে বিকৃত উল্লাস করা সেই ৪ ধর্ষক রিমান্ডে চীনে আটকে পড়াদের ফিরিয়ে আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ হঠাৎ সাক্ষাতে ভোট চাইলেন আতিকুল, ফখরুল বললেন... বাংলাদেশে করোনা ভাইরাস আসবে না: স্বাস্থ্যমন্ত্রী সোলাইমানিকে হত্যার মূল পরিকল্পনাকারী নিহত! ঢাকা থেকে চট্টগ্রাম-সিলেটের নতুন রুট হচ্ছে নাসিরনগরে এসএসসি শিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান শ্রীঘর একাদশকে হারিয়ে নাসিরনগর সদর একাদশ বিজয়ী নবীনগরে জাতীয় জলাতঙ্ক রোগের টিকাদান অবহিতকরণ সভা অনুষ্ঠিত জলাতঙ্ক নির্মূলে মানুষের পাশাপাশি কুকুরকেও ভ্যাকসিন দেওয়া হচ্ছে করোনা ভাইরাস নিয়ে আখাউড়া স্থলবন্দরে সতর্কতা অবলম্বন ব্রাহ্মণবাড়িয়ায় শিক্ষকের উপর হামলা, শিক্ষার্থীদের বিক্ষোভ প্রধানমন্ত্রীর কাছে সন্তানহারা মায়ের আকুতি জলাতঙ্ক নির্মূলে কুকুরকে টিকাদান কার্যক্রম শুরু ৩০ জানুয়ারি বোর্ড পরীক্ষায় সফলতার বিকল্প নেই ব্রাহ্মণবাড়িয়ায় গাঁজাসহ এক নারী ধরা আখাউড়ায় অর্ধশতাধিক স্থাপনা উচ্ছেদ

বুধবার   ২৯ জানুয়ারি ২০২০   মাঘ ১৫ ১৪২৬   ০৩ জমাদিউস সানি ১৪৪১

১২৮৩

রাতভর কিচ্ছার আসর!

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে লোকসংস্কৃতির অন্যতম উপাদান কিচ্ছার চর্চা বাড়ানো ও তা সংরক্ষনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন কিচ্ছা গবেষক ও গ্রামবাংলার কিচ্ছাকাররা। ব্রাহ্মণবাড়িয়ার শাহবাজপুরে গণকেন্দ্র পাঠাগার চত্বরে মঙ্গলবার রাতে শাহীন স্মৃতি সংঘ আয়োজিত ব্রাহ্মণবাড়িয়ার কিচ্ছার আসরে তারা এ আহ্বান জানান। প্রবীন সাংস্কৃতিক কর্মী অবসরপ্রাপ্ত শিক্ষক আবুল খায়েরের সভাপতিত্বে এ আসরে প্রধান অতিথি ছিলেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চিত্রশিল্পী শামসুদ্দোহা।

বিশেষ অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা ওছমান উদ্দীন খালেদ, ব্রাহ্মণবাড়িয়া টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রিয়াজ উদ্দিন জামি ও শাহবাজপুর ইউনিয়নের চেয়ারম্যান রাজিব আহমেদ রাজ্জি। অনুষ্ঠানে কিচ্ছা গবেষক মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক শাহ মুহাম্মদ মুতাসিম বিল্লাহকে সম্মাননা দেয়া ছাড়াও প্রধান ও বিশেষ অতিথিদের শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়। কিচ্ছার ফাঁকে ফাঁকে অতিথিরা ছাড়াও আলোচনায় অংশ নেন গোলাম মোস্তফা, নুরুল আমিন ও ইখতিয়ার ইসলাম খান।

বক্তারা বলেন, বিজাতীয় সংস্কৃতির আগ্রাসনে সাংস্কৃতিক ঐতিহ্যের বাহক কিচ্ছাকে হারিয়ে যেতে দেয়া যাবে না। কথা সাহিত্যে ব্রাহ্মণবাড়িয়ার কিচ্ছার পৃথক বৈশিষ্ট রয়েছে। এসব কিচ্ছায় নির্মল আনন্দ ছাড়াও প্রকৃতি, পরিবেশ এবং জীবন দর্শন নিয়ে অনেক উপদেশ ও সমালোচনামূলক শিক্ষা রয়েছে। অনুষ্ঠানে কিচ্ছা পরিবেশন করেন শেখ ইসরাফিল, রেশম আলী, শেখ লোকমান, রিপন, কাশেম, বাবু, স্বপন, এমরান ও আলামিন। কিচ্ছা ছাড়াও জারিগান পরিবেশন করেন আবুল খায়ের, সাজিদা এবং শিশু মিয়া ও তার দল।

অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের প্রশংসাপত্র দেয়া হয়। রিয়াদের ব্যবস্থাপনা ও মুতাসিম বিল্লার পরিচালনায় সন্ধ্যা থেকে প্রায় মাঝ রাত পর্যন্ত এ অনুষ্ঠান উপভোগ করেন শত শত দর্শক।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর