ব্রেকিং:
নাসিরনগরে ভূমি কর্মকর্তার বিরুদ্ধে জেলা প্রশাসনের মামলা ছয় জেলায় সার সরবরাহ বন্ধ আশুগঞ্জ সারকারখানার নবীনগরে সরকারি খাল ভরাটের মহা উৎসব! ব্রাহ্মণবাড়িয়ায় অবৈধ গ্যাস সংযোগ তদন্তে মাঠে দুদক সরাইলে পুলিশের হাতে পলাতক আসামি গ্রেপ্তার আশুগঞ্জ সার কারখানা থেকে পুনরায় সার সরবরাহ শুরু হয়েছে বিজয়নগরে পলাতক ৭ আসামীকে গ্রেফতার করেছে পুলিশ পরীক্ষার মুখে আখাউড়া ছাত্রলীগ ব্রাহ্মণবাড়িয়ায় ডেঙ্গু প্রতিরোধে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান নূর চৌধুরীর তথ্য প্রকাশে কানাডার আদালতে বাংলাদেশের পক্ষে রায় আখাউড়ায় শিক্ষকের যৌন হয়রানির প্রতিবাদে সড়কে শিক্ষার্থীরা সরাইলে শিক্ষাপ্রতিষ্ঠানের চারপাশে জুয়া ও মাদকের আসর অর্থ লেনদেনের অভিযোগে সরাইল স্বেচ্ছাসেবক দলের কমিটি বাতিল নাসিরনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভ্রাম্যমান আদালতের অভিযান আখাউড়া উপজেলা ছাত্রলীগে পদ পেতে এ কি শর্ত দিলেন আইনমন্ত্রী! সরাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ১ লাখ টাকা আত্মসাতের অভিযোগ ব্রিটেনের প্রধান গির্জায় কোরআন তিলাওয়াতের বিরল ঘটনা স্মার্টফোনের বদলি হিসেবে ‘স্মার্ট গ্লাস’ আনছে ফেসবুক এডিআর বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক আওয়ামী লীগের নেতারা দুর্নীতি করলে ছাড় নয়: কাদের

শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৫ ১৪২৬   ২১ মুহররম ১৪৪১

৬৪১

রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০১৮  

মিস শেফালি। কলকাতার প্রথম সুপরিচিত বাঙালি ‘ক্যাবারে ডান্সার’। এক সময়ে তার দেহের মোচড়ে ওলট-পালট হয়ে যেত রাতের পার্ক স্ট্রিট। কেমন ছিল ব্যতিক্রমী সেই বাঙালি নারীর জীবন? আজই বা কেমন আছেন তিনি? দেখে নেয়া যাক ছবিতে-

1.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

আসল নাম আরতি দাস। কিন্তু বাংলার মানুষ তাকে ‘মিস শেফালি’ নামেই চিনেছিল।

2.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

অল্প বয়স থেকেই বহু লড়াই করে নিজের পায়ে দাঁড়ান শেফালি। ছয়-সাতের দশকে কলকাতার একাধিক হোটেল-রেস্তোরাঁয় নাচ-গানের আকর্ষণের কেন্দ্রে ছিলেন তিনি। ফারপো’জ থেকে গ্র্যান্ড হোটেল— তার লাস্যময়ী ‘ক্যাবারে’ নৃত্য রঙিন করে তুলত রাত।

পরে বাংলা নাটকেও অভিনয় করেছেন তিনি। বিশ্বরূপায় তার যোগদান সেই সময়ে বিতর্কের ঝড় তুলে দিয়েছিল। ‘চৌরঙ্গী’ তার অভিনয় করা প্রথম নাটক। তারপরও অনেক নাটকে দেখা গিয়েছে তার নাচ।

3.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

মিস শেফালি অভিনয় করেছেন সত্যজিৎ রায়ের ‘‌প্রতিদ্বন্দ্বী’‌ (১৯৭০) এবং ‘‌সীমাবদ্ধ’‌ (১৯৭১) ছবিতে।‘বহ্নিশিখা’ (১৯৭৬), ‘পেন্নাম কলকাতা’ (১৯৯২) ইত্যাদি ছবিতেও দেখা গিয়েছে তাকে।

4.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

নানা ধরনের নৃত্যেই পারদর্শী ছিলেন শেফালি।

5.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

বাঙালি মেয়ে হয়েও সেই সময়ে এমন পেশা বেছে নেয়ায়, একদিন অনেকেই তাকে বাঁকা কথা বলেছিলেন। শেফালি পাত্তা দেননি। বরং সে সবের জবাব ছিল তার তুমুল সাফল্য।

6.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

সত্যজিৎ রায় থেকে উত্তমকুমার— বাংলার বহু খ্যাতনামা ব্যক্তিরই প্রিয় মানুষ ছিলেন তিনি।

বয়স হওয়ার সঙ্গে সঙ্গে নাচের জীবন থেকে সরে আসতে বাধ্য হন।সেই রঙিন সময় আজ বহু দূরে, প্রবল অর্থকষ্টের সঙ্গে লড়াই করেই বেঁচে থাকতে হচ্ছে তাকে।

7.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

আত্মজীবনী ‘সন্ধ্যারাতের শেফালি’ বইয়ের প্রকাশ অনুষ্ঠানে শংকর ও দীপঙ্কর দে-র সঙ্গে।

 

8.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

অভিনেত্রী পাওলি দামের সঙ্গে

 

9.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

মাস কয়েক আগেই অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। এখন তার দিন কাটছে চরম অর্থাভাবে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর