ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • সোমবার   ০১ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

  • || ০৯ শাওয়াল ১৪৪১

১১১০

রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০১৮  

মিস শেফালি। কলকাতার প্রথম সুপরিচিত বাঙালি ‘ক্যাবারে ডান্সার’। এক সময়ে তার দেহের মোচড়ে ওলট-পালট হয়ে যেত রাতের পার্ক স্ট্রিট। কেমন ছিল ব্যতিক্রমী সেই বাঙালি নারীর জীবন? আজই বা কেমন আছেন তিনি? দেখে নেয়া যাক ছবিতে-

1.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

আসল নাম আরতি দাস। কিন্তু বাংলার মানুষ তাকে ‘মিস শেফালি’ নামেই চিনেছিল।

2.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

অল্প বয়স থেকেই বহু লড়াই করে নিজের পায়ে দাঁড়ান শেফালি। ছয়-সাতের দশকে কলকাতার একাধিক হোটেল-রেস্তোরাঁয় নাচ-গানের আকর্ষণের কেন্দ্রে ছিলেন তিনি। ফারপো’জ থেকে গ্র্যান্ড হোটেল— তার লাস্যময়ী ‘ক্যাবারে’ নৃত্য রঙিন করে তুলত রাত।

পরে বাংলা নাটকেও অভিনয় করেছেন তিনি। বিশ্বরূপায় তার যোগদান সেই সময়ে বিতর্কের ঝড় তুলে দিয়েছিল। ‘চৌরঙ্গী’ তার অভিনয় করা প্রথম নাটক। তারপরও অনেক নাটকে দেখা গিয়েছে তার নাচ।

3.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

মিস শেফালি অভিনয় করেছেন সত্যজিৎ রায়ের ‘‌প্রতিদ্বন্দ্বী’‌ (১৯৭০) এবং ‘‌সীমাবদ্ধ’‌ (১৯৭১) ছবিতে।‘বহ্নিশিখা’ (১৯৭৬), ‘পেন্নাম কলকাতা’ (১৯৯২) ইত্যাদি ছবিতেও দেখা গিয়েছে তাকে।

4.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

নানা ধরনের নৃত্যেই পারদর্শী ছিলেন শেফালি।

5.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

বাঙালি মেয়ে হয়েও সেই সময়ে এমন পেশা বেছে নেয়ায়, একদিন অনেকেই তাকে বাঁকা কথা বলেছিলেন। শেফালি পাত্তা দেননি। বরং সে সবের জবাব ছিল তার তুমুল সাফল্য।

6.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

সত্যজিৎ রায় থেকে উত্তমকুমার— বাংলার বহু খ্যাতনামা ব্যক্তিরই প্রিয় মানুষ ছিলেন তিনি।

বয়স হওয়ার সঙ্গে সঙ্গে নাচের জীবন থেকে সরে আসতে বাধ্য হন।সেই রঙিন সময় আজ বহু দূরে, প্রবল অর্থকষ্টের সঙ্গে লড়াই করেই বেঁচে থাকতে হচ্ছে তাকে।

7.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

আত্মজীবনী ‘সন্ধ্যারাতের শেফালি’ বইয়ের প্রকাশ অনুষ্ঠানে শংকর ও দীপঙ্কর দে-র সঙ্গে।

 

8.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

অভিনেত্রী পাওলি দামের সঙ্গে

 

9.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

মাস কয়েক আগেই অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। এখন তার দিন কাটছে চরম অর্থাভাবে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
বিনোদন বিভাগের পাঠকপ্রিয় খবর