ব্রেকিং:
সবজি বেচেই চলে সংসার প্রশাসনের তৎপরতায় বাল্যবিবাহ থেকে রক্ষা পেল তিন স্কুলছাত্রী ৫০০০ মিটার দৌঁড়ে বিশ্ব রেকর্ড ৯৬ বছরের বৃদ্ধের! আর্থিক সহায়তা পেতেই ট্রাম্পের কাছে মিথ্যাচার করলো প্রিয়া সাহা! কারাগারে মিন্নি মিয়ানমারের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা পর্যাপ্ত নয়: জাতিসংঘ বদলি খেলোয়াড় নামানোর নতুন নিয়ম চালু আইসিসির বাংলাদেশ-ভারত-ভুটান বাণিজ্যে নবযাত্রার সূচনা জাতীয় মৎস্য পুরস্কারে স্বর্ণপদক পেল নৌবাহিনী ওষুধের পাতায় মেয়াদ-মূল্য স্পষ্ট থাকতে হবে: হাইকোর্ট জিম্বাবুয়েকে বহিষ্কার করল আইসিসি রোহিঙ্গা নির্যাতন: আইসিসি’র অনুমতি পেলে তদন্তে নামবে দল ক্রিকইনফোর একাদশেও সাকিব, নেই কোহলি রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘ মহাসচিবের উদ্বেগ রিফাত হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করেছে মিন্নি জেলা হাসপাতালগুলো দালালমুক্ত করার নির্দেশ জঙ্গি-চরমপন্থীদের আবির্ভাব যেন না হয়: ডিসিদের স্বরাষ্ট্রমন্ত্রী মাছ উৎপাদনে আমরা প্রথম হতে চাই: প্রধানমন্ত্রী নয়ন বন্ডের ঘনিষ্ঠ রিশান ফরাজী গ্রেফতার ক্রাইস্টচার্চে নিহতদের স্বজনদের হজ করাবে সৌদি

শনিবার   ২০ জুলাই ২০১৯   শ্রাবণ ৫ ১৪২৬   ১৭ জ্বিলকদ ১৪৪০

৪৬১

রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০১৮  

মিস শেফালি। কলকাতার প্রথম সুপরিচিত বাঙালি ‘ক্যাবারে ডান্সার’। এক সময়ে তার দেহের মোচড়ে ওলট-পালট হয়ে যেত রাতের পার্ক স্ট্রিট। কেমন ছিল ব্যতিক্রমী সেই বাঙালি নারীর জীবন? আজই বা কেমন আছেন তিনি? দেখে নেয়া যাক ছবিতে-

1.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

আসল নাম আরতি দাস। কিন্তু বাংলার মানুষ তাকে ‘মিস শেফালি’ নামেই চিনেছিল।

2.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

অল্প বয়স থেকেই বহু লড়াই করে নিজের পায়ে দাঁড়ান শেফালি। ছয়-সাতের দশকে কলকাতার একাধিক হোটেল-রেস্তোরাঁয় নাচ-গানের আকর্ষণের কেন্দ্রে ছিলেন তিনি। ফারপো’জ থেকে গ্র্যান্ড হোটেল— তার লাস্যময়ী ‘ক্যাবারে’ নৃত্য রঙিন করে তুলত রাত।

পরে বাংলা নাটকেও অভিনয় করেছেন তিনি। বিশ্বরূপায় তার যোগদান সেই সময়ে বিতর্কের ঝড় তুলে দিয়েছিল। ‘চৌরঙ্গী’ তার অভিনয় করা প্রথম নাটক। তারপরও অনেক নাটকে দেখা গিয়েছে তার নাচ।

3.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

মিস শেফালি অভিনয় করেছেন সত্যজিৎ রায়ের ‘‌প্রতিদ্বন্দ্বী’‌ (১৯৭০) এবং ‘‌সীমাবদ্ধ’‌ (১৯৭১) ছবিতে।‘বহ্নিশিখা’ (১৯৭৬), ‘পেন্নাম কলকাতা’ (১৯৯২) ইত্যাদি ছবিতেও দেখা গিয়েছে তাকে।

4.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

নানা ধরনের নৃত্যেই পারদর্শী ছিলেন শেফালি।

5.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

বাঙালি মেয়ে হয়েও সেই সময়ে এমন পেশা বেছে নেয়ায়, একদিন অনেকেই তাকে বাঁকা কথা বলেছিলেন। শেফালি পাত্তা দেননি। বরং সে সবের জবাব ছিল তার তুমুল সাফল্য।

6.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

সত্যজিৎ রায় থেকে উত্তমকুমার— বাংলার বহু খ্যাতনামা ব্যক্তিরই প্রিয় মানুষ ছিলেন তিনি।

বয়স হওয়ার সঙ্গে সঙ্গে নাচের জীবন থেকে সরে আসতে বাধ্য হন।সেই রঙিন সময় আজ বহু দূরে, প্রবল অর্থকষ্টের সঙ্গে লড়াই করেই বেঁচে থাকতে হচ্ছে তাকে।

7.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

আত্মজীবনী ‘সন্ধ্যারাতের শেফালি’ বইয়ের প্রকাশ অনুষ্ঠানে শংকর ও দীপঙ্কর দে-র সঙ্গে।

 

8.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

অভিনেত্রী পাওলি দামের সঙ্গে

 

9.রাতপরি মিস শেফালি, প্রথম বাঙালি ‘ক্যাবারে ডান্সার’ ছিলেন লাস্যময়ী

মাস কয়েক আগেই অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। এখন তার দিন কাটছে চরম অর্থাভাবে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর