ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২
  • বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৭ ১৪২৭

  • || ০৪ রবিউল আউয়াল ১৪৪২

২০৮

যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ!

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২০  

স্মরণশক্তি ও জ্ঞান মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালার নিয়ামত। আল্লাহ তায়ালার মানুষকে স্মরণশক্তি ও জ্ঞান দান করেন। কীভাবে মানুষের স্মরণশক্তি ও জ্ঞান বৃদ্ধি পাবে তিনি সে কথা কোরআনে বলে দিয়েছেন।চলুন তবে জেনে নেয়া যাক স্মরণশক্তি বৃদ্ধির দোয়া ও আমলটি- রাসূল (সা.) এর নিকট হজরত জিবরাইল (আ.) ওহি নিয়ে আসতেন। তিনি (সা.) জিবরাইল (আ.) এর সঙ্গে ওহি পড়ার ও মুখস্ত করার চেষ্টা করতেন। যা তার জন্য অনেক কষ্টের কাজ ছিল। তখন নিম্নোক্ত আয়াতটি নাজিল হয় এবং রাসূল (সা.) এর কষ্ট লাঘব হয়। তিনি (সা.) ওহি আয়ত্ব করতে প্রশান্তি লাভ করেন।
আল্লাহ বলেন, تَعَالى اللَّهُ الْمَلِك الْحَلَ ولا تُعَجَلَ الْقُرْآن من قبل يُقضى إليك وَحَيّةً وقل رب زدني عِلْمًاঅর্থ: ‘সত্যিকার অধীশ্বর আল্লাহ মহান। আপনার প্রতি আল্লাহর ওহী সম্পূর্ণ হওয়ার পূর্বে আপনি কোরআন গ্রহণের ব্যাপারে তাড়াহুড়া করবেন না এবং বলুন, হে আমার পালনকর্তা! আমার জ্ঞান বৃদ্ধি করুন।’ (সূরা : ত্বা-হা, আয়াত : ১১৪)।

স্মরণশক্তি বৃদ্ধির দোয়াটি-আরবি উচ্চারণ: رب زدني علماউচ্চারণ: রাব্বি যিদনি ইলমা (সূরা : ত্বা-হা, আয়াত : ১১৪)।অর্থ : ‘হে আমার পালনকর্তা! আমার জ্ঞান বৃদ্ধি করুন।’ইমাম শাফেয়ী (রহ.) তার ওস্তাদ ইমাম ওয়াক্বী (রহ.) এর নিকট আরজ করলেন, আমার স্মরণশক্তি কম। জাওয়াবে ওস্তাদ বললেন, আপনি গুনাহ করা ছেড়ে দিন। কারণ ইলম হচ্ছে নূর। গুনাহগারের অন্তরে তা দেয়া হয় না। অথচ ইমাম শাফিয়ী (রহ.) ৩০দিনে পবিত্র কোরআন শরিফ শেষ করেছিলেন।

তারপরও বিনয় প্রকাশ করে বলেছিলেন, তার স্মরণশক্তি কম। আর ওস্তাদও ছাত্রকে বড় ভালো ছাত্র জানা সত্ত্বেও তাকে গুনাহ থেকে সতর্ক করেছেন। যা আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। আল্লাহ আমাদের কবুল করুন। গুনাহ পরিত্যাগ করার তাওফিক দান করুন। আমিন।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
ধর্ম বিভাগের পাঠকপ্রিয় খবর