ব্রেকিং:
প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এর বিদায় জুয়া খেলা অবস্থায় চারজন আটক বিশেষ অভিযানে ভারতীয় মোবাইল ফোনসহ চোরাকারবারী গ্রেফতার ৭ লক্ষাধিক টাকা আবর্তক ঋণ বিতরণ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে ব্যাডমিন্টন টুর্নামেন্ট সরকারি কর্মকর্তাদের নিকট আত্মীয় পরিচয়ে প্রতারণা, অতঃপর.. শেখ হাসিনা তিতাস সেতু’র অবৈধ স্থাপনা উচ্ছেদ বাঁশের উপর ভর করে দাঁড়িয়ে আছে পাকা ব্রিজ! মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদান কৃষিজমি রক্ষায় অবৈধ ড্রেজার ধ্বংস বড়শিতে ধরা পড়ল ১০০ কেজির মাছ! আখের লালি তৈরিতে মাতোয়ারা বিষ্ণপুর ফেব্রুয়ারিতেই চালু হচ্ছে কক্সবাজার থেকে সেন্টমার্টিনের জাহাজ নোট-গাইড পড়ানো ও বাড়তি ফি আদায় বন্ধের নির্দেশ আউটসোর্সিংয়ে বিশ্বে দ্বিতীয় স্থানে বাংলাদেশ পণ্য কিনে প্রতারিত হলে অভিযোগ করুন এভাবে সালাত ও জাকাতে অলসতাকারীর পরিণতি ১ম পর্ব নামের মিল থাকায় জেল খাটছেন চা দোকানি বাংলাদেশের সফরের আগে লাহোরে ৩ সন্ত্রাসী গ্রেফতার অধ্যক্ষের নগ্ন ভিডিও ফাঁস, ফেসবুকে তোলপাড়

বৃহস্পতিবার   ২৩ জানুয়ারি ২০২০   মাঘ ৯ ১৪২৬   ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১

১৭

যেভাবে এলো সপ্তাহে একদিন ছুটির রীতি!

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

সপ্তাহের কর্মচঞ্চল দিনগুলোর মধ্যে একটি দিন ছুটি থাকার রীতি হিসেবে বহুকাল থেকেই চলে আসছে। যারা চাকরিজীবী তারা সারা সপ্তাহ অক্লান্ত কাজ করে ওই একটি দিন ছুটি উপভোগ করার আশায়।

এমনকি স্কুল ও কলেজ পড়ুয়াদেরও একই অবস্থা। ছুটির দিনটি নিয়ে নানা কল্পনা-জল্পনা আঁকেন কর্মব্যস্ত মানুষগুলো। কোথাও বেড়াতে যাওয়ার জন্যও যেন ছুটির দিনটিই উত্তম। প্রিয়জনের সঙ্গে অনেকটা সময় একসঙ্গে কাটানোর জন্যও ছুটির দিনটি বেছে নেন অনেকেই। তবে কখনো ভেবে দেখেছেন, কীভাবে এলো এই ছুটির দিনটি?

যদি অজানা থাকে, তবে আজকের লেখাটি আপনার জন্যই। চলুন জেনে নেয়া যাক যেভাবে এলো সপ্তাহে একদিন ছুটির রীতি-

 

ছুটির দিন

ছুটির দিন

ব্যাবিলনীয়রা সপ্তাহের ছয় দিনকে শুভ মনে করত। আর সাতদিনের একটি দিনকে অশুভ মনে করত। সেই দিন তারা বেচা-কেনা ছাড়া বাকি সব ধরনের কাজ থেকে নিজেদের বিরত রাখত। তাছাড়া ইহুদীদের কাছে সপ্তাহের একটি দিন ছিল ধর্মীয়ভাবে গুরুত্বপূর্ণ। তারা ওই দিন পার্থিব যেকোনো কাজ থেকে নিজেদের বিরত রাখত। এইদিনকে ‘সাব্বাত ডে’ বলা হয়।

এই দিনটি উপলক্ষ্যে নারীরা সন্ধ্যার পূর্ব পর্যন্ত বিশেষ কিছু রান্না-বান্না করত। কিন্তু সন্ধ্যার পর থেকে প্রার্থনায় মনোনিবেশ করত। এভাবেই ইহুদী এবং ব্যবিলনীয়দের অনুসরণ করে সপ্তাহের একটি দিন ছুটির রীতি প্রচলিত হয়।

তবে এখন এই একটি দিন ছুটি থাকার অনেক কারণ রয়েছে। সারা সপ্তাহ কাজ করে যদি বিরতি না পাওয়া যায়, তবে কাজের ফলাফল ভালো হয় না। তেমনিভাবে স্কুল-কলেজেও নিয়ম করে প্রতিদিন যাওয়াটা কষ্টকর। এতে পড়ালেখায়ও মনোযোগ কমতে থাকে। এমন অনেক গ্রহণযোগ্য কারণ রয়েছে সপ্তাকে একদিন ছুটি থাকার পেছনে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর