ব্রেকিং:
ঝুঁকিপূর্ণ লোহার ব্রিজ দিয়ে চলছে ভারী যানবাহন কক্সবাজার-সেন্টমার্টিনের জাহাজ ভাড়া ১৫ হাজার! স্কুলছাত্রীকে ধর্ষণের পর হত্যা: ১০ আসামির ৮ জনেরই মৃত্যুদণ্ড বহাল ৬ ফেব্রুয়ারি শুরু হচ্ছে বেসিস সফটএক্সপো সেবার মূল্য তালিকা প্রদর্শনের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের কন্যাকে স্বামী সম্পর্কে উপদেশ... ‘আমি চাই না বাংলাদেশে এ রোগ ছড়াক, তাই দেশে ফিরবো না’ টাইগারদের আর বিশেষ বিমানে পাকিস্তানে পাঠাবে না বিসিবি উদ্বোধনের আগেই দেবে গেছে কোটি টাকার গণমিলনায়তন একনজরে গ্র্যামি অ্যাওয়ার্ড পেলেন যারা ধর্ষণের রোমহর্ষক বর্ণনা দিলেন তিন ছাত্রী ব‌হিরাগত অস্ত্রধারী সন্ত্রাসীদের ঢাকায় আন‌ছে বিএনপি: কা‌দের ভাবির সঙ্গে স্বামীর পরকীয়া, দেখে ফেললেন স্ত্রী! করোনাভাইরাস: বেড়েই চলছে মৃতের সংখ্যা এক ঘরেই ৮৭ নদীর পানি আত্মীয় চুমু দেয়ায় মৃতপ্রায় নবজাতক কাঠমিস্ত্রির প্রেমে মজে ঘর ছাড়লেন ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষিকা ঢাকা-চট্টগ্রাম রুটে চলবে ইলেক্ট্রিক ট্রেন: সংসদে রেলমন্ত্রী আসছে বছরের ১৬ ডিসেম্বর মেট্রোরেলের উদ্বোধন বিশ্ববিদ্যালয়গুলোতে যোগ্য শিক্ষক চায় ইউজিসি

বুধবার   ২৯ জানুয়ারি ২০২০   মাঘ ১৫ ১৪২৬   ০৩ জমাদিউস সানি ১৪৪১

৭২

মেঘালয়ে মোবাইল ইন্টারনেট বন্ধ, শিলংয়ে কারফিউ

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০১৯  

নাগরিকত্ব সংশোধনী বিলের (সিএবি) প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে ভারতের উত্তর পূর্বাঞ্চলের কয়েকটি রাজ্য। আসামে পুলিশের গুলিতে তিন বিক্ষোভকারী নিহত হওয়ার পাশাপাশি অশান্ত হয়ে উঠেছে পাশের আরেক রাজ্য মেঘালয়। 

গত দুইদিন ধরে রাজ্যটিতে বন্ধ করে দেয়া হয়েছে মোবাইল ইন্টারনেট ও এসএমএস সেবা। তারপরও বিক্ষোভ অব্যাহত থাকায় বৃহস্পতিবার রাজ্যটির রাজধানী শিলংয়ের কয়েকটি এলাকায় জারি করা হয়েছে কারফিউ।

গত সোমবার মধ্যরাতে ৩১১-৮০ ভোটে লোকসভার অনুমোদন পায় ‘দ্য সিটিজেনশিপ (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০১৯’ শীর্ষক বিতর্কিত বিলটি। ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আনা বিলটি বুধবার রাজ্যসভারও অনুমোদন পায়। বিলটিতে মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে নিপীড়নের মুখে ভারতে পালিয়ে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পার্সি ও খ্রিস্টানদের নাগরিকত্ব দেয়ার কথা বলা হয়েছে। বিরোধীদলগুলো বিলটিকে ‘মুসলিমবিরোধী’ আখ্যা দিয়ে প্রতিবাদ করলেও দেশটির উত্তর-পূর্বাঞ্চল ভিন্ন দাবিতে উত্তাল। আসাম-ত্রিপুরা, মেঘালয়ে শরণার্থীদের অবৈধ অভিবাসীর স্বীকৃতি বাতিল ও এই অঞ্চলকে সিএবি আওতামুক্ত করার দাবিতে বিক্ষোভ করছে তারা।

মেঘালয়ের পাশের রাজ্য আসামে বৃহস্পতিবার বিকেলে সেনা টহল ও কারফিউ উপেক্ষা করে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসলে তাদের ছত্রভঙ্গ করতে বেশ কয়েকটি স্থানে গুলি চালায় পুলিশ। এতে অন্তত তিন বিক্ষোভকারী নিহত হয়েছে। তবে উত্তর-পূর্বাঞ্চলীয় আরেক রাজ্য ত্রিপুরায় বড় ধরণের কোনো সহিংসতার খবর পাওয়া যায়নি। রাজ্যটির রাজধানী আগরতলার শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিস বন্ধ রেখে বিক্ষোভ ঠেকানোর চেষ্টা করছে কর্তৃপক্ষ।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর