ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২
  • শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১১ ১৪২৭

  • || ০৭ সফর ১৪৪২

১৯০

মেঘালয়ে মোবাইল ইন্টারনেট বন্ধ, শিলংয়ে কারফিউ

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০১৯  

নাগরিকত্ব সংশোধনী বিলের (সিএবি) প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে ভারতের উত্তর পূর্বাঞ্চলের কয়েকটি রাজ্য। আসামে পুলিশের গুলিতে তিন বিক্ষোভকারী নিহত হওয়ার পাশাপাশি অশান্ত হয়ে উঠেছে পাশের আরেক রাজ্য মেঘালয়। 

গত দুইদিন ধরে রাজ্যটিতে বন্ধ করে দেয়া হয়েছে মোবাইল ইন্টারনেট ও এসএমএস সেবা। তারপরও বিক্ষোভ অব্যাহত থাকায় বৃহস্পতিবার রাজ্যটির রাজধানী শিলংয়ের কয়েকটি এলাকায় জারি করা হয়েছে কারফিউ।

গত সোমবার মধ্যরাতে ৩১১-৮০ ভোটে লোকসভার অনুমোদন পায় ‘দ্য সিটিজেনশিপ (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০১৯’ শীর্ষক বিতর্কিত বিলটি। ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আনা বিলটি বুধবার রাজ্যসভারও অনুমোদন পায়। বিলটিতে মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে নিপীড়নের মুখে ভারতে পালিয়ে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পার্সি ও খ্রিস্টানদের নাগরিকত্ব দেয়ার কথা বলা হয়েছে। বিরোধীদলগুলো বিলটিকে ‘মুসলিমবিরোধী’ আখ্যা দিয়ে প্রতিবাদ করলেও দেশটির উত্তর-পূর্বাঞ্চল ভিন্ন দাবিতে উত্তাল। আসাম-ত্রিপুরা, মেঘালয়ে শরণার্থীদের অবৈধ অভিবাসীর স্বীকৃতি বাতিল ও এই অঞ্চলকে সিএবি আওতামুক্ত করার দাবিতে বিক্ষোভ করছে তারা।

মেঘালয়ের পাশের রাজ্য আসামে বৃহস্পতিবার বিকেলে সেনা টহল ও কারফিউ উপেক্ষা করে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসলে তাদের ছত্রভঙ্গ করতে বেশ কয়েকটি স্থানে গুলি চালায় পুলিশ। এতে অন্তত তিন বিক্ষোভকারী নিহত হয়েছে। তবে উত্তর-পূর্বাঞ্চলীয় আরেক রাজ্য ত্রিপুরায় বড় ধরণের কোনো সহিংসতার খবর পাওয়া যায়নি। রাজ্যটির রাজধানী আগরতলার শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিস বন্ধ রেখে বিক্ষোভ ঠেকানোর চেষ্টা করছে কর্তৃপক্ষ।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর