ব্রেকিং:
বন্যাদুর্গতদের পুনর্বাসনে রয়েছে ১২০ কোটি টাকা বরাদ্দ ঘুষদাতার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে: প্রধানমন্ত্রী হুজুর সেজে ধর্ষককে ধরলেন পুলিশ কর্মকর্তা বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩ ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের রমণীদের পছন্দ বাংলাদেশি ছেলে রোহিঙ্গা নির্যাতন তদন্তে ঢাকায় মিয়ানমারের তদন্ত দল ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ টাইগারদের হেড কোচ হলেন রাসেল ডমিঙ্গো ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’ স্মার্টকার্ড পাবে ছয় বছরের শিশুও! হাঁসে হাসি-খুশির সংসার ‘বিশ্ববন্ধু’ উপাধি পেলেন বঙ্গবন্ধু ল্যান্ড ফোনের মাসিক লাইন রেন্ট বাতিল প্রসব বেদনা নিয়েই ছয় কিলোমিটার হাঁটলেন কাশ্মীরি মা সাড়ে ৩ হাজার রোহিঙ্গা ফিরিয়ে নিচ্ছে মিয়ানমার ‘ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আদর্শের মৃত্যু ঘটাতে পারেনি’ শনিবার থেকে কাঁচা চামড়া কিনবেন ট্যানারি মালিকরা আখাউড়ায় তিতাস ব্রিজে দর্শনার্থীদের ভীড় ডেঙ্গু প্রতিরোধে ছুটি শেষে বাসায় ফিরে যা করবেন ঈদ আনন্দে বিনোদন কেন্দ্রগুলো মুখরিত

রোববার   ১৮ আগস্ট ২০১৯   ভাদ্র ৩ ১৪২৬   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

৫৭৬

‘মানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিতে দক্ষ জনশক্তি প্রয়োজন’

প্রকাশিত: ১২ এপ্রিল ২০১৯  

জাতীয় মানসিক স্বাস্থ্য কৌশলপত্র প্রণয়ন সংক্রান্ত ওয়ার্কিং গ্রুপের প্রধান উপদেষ্টা এবং ন্যাশনাল অ্যাডভাইজারি কমিটি অন অটিজম অ্যান্ড নিউরোডেভেলপমেন্টাল ডিজঅর্ডার-এর চেয়ারপার্সন সায়মা ওয়াজেদ হোসেন বলেছেন, শুধুমাত্র অবকাঠামো নয়, উন্নত ও মানসম্মত মানসিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে প্রশিক্ষিত ও দক্ষ জনশক্তি প্রয়োজন।

বৃহষ্পতিবার স্বাস্থ্য অধিদফতরের সম্মেলন কক্ষে জাতীয় মানসিক স্বাস্থ্য কৌশলপত্র প্রণয়ন সংক্রান্ত ওয়ার্কিং গ্রুপের সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সায়মা ওয়াজেদ হোসেন বলেন, মানসিক স্বাস্থ্য সেবার মানোন্নয়নে সংশ্লিষ্ট পেশাজীবীদের প্রশিক্ষণের উপর বিশেষ গুরুত্ব আরোপ করতে হবে। মানসিক স্বাস্থ্য আইন বাংলাদেশ ২০১৮ এবং খসড়া মানসিক স্বাস্থ্যনীতির আলোকে স্ব স্ব মন্ত্রণালয় ও বিভাগের মানসিক স্বাস্থ্য সংশ্লিষ্ট কার্যক্রমসমূহ জাতীয় মানসিক স্বাস্থ্য কৌশলপত্রে অন্তর্ভুক্ত করার আহ্বান জানান তিনি।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের সভাপতিত্বে সভায় স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব ও ওয়ার্কিং গ্রুপের সমন্বয়ক সুভাষ চন্দ্র সরকার, এনডিডি প্রোটেকশন ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন অধ্যাপক গোলাম রব্বানীসহ বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা, বিশেষজ্ঞ, শিক্ষাবিদ, সূচনা ফাউন্ডেশনের প্রতিনিধিরা এবং দেশীয় ও আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় বিশ্বস্বাস্থ্য সংস্থার দক্ষিণ পূর্ব এশীয় অঞ্চলের মানসিক স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা ডা. নাজনীন আনোয়ারও স্কাইপের মাধ্যমে সংযুক্ত হন।

সভায় জাতীয় মানসিক স্বাস্থ্য কৌশলপত্র প্রণয়ন সংক্রান্ত টেকনিক্যাল টাস্ক টিমের কার্যপরিধি সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। মানসিক স্বাস্থ্য বিষয়ে জেলা ও উপজেলা পর্যায়ে চিকিৎসকদের দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ, প্রাথমিক স্বাস্থ্য সেবায় মানসিক স্বাস্থ্য সেবা অন্তর্ভুক্তকরণ, আত্মহত্যা প্রতিরোধ, মানসিক স্বাস্থ্যসেবার মানোন্নয়নের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের কর্মকৌশল আলোচিত হয়। এছাড়া স্বাস্থ্য ব্যতীত অন্যান্য মন্ত্রণালয়ের বিভিন্ন কার্যক্রমের মধ্যে মানসিক স্বাস্থ্য সেবার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনার করার কথা সভায় উল্লেখ করা হয়।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর