ব্রেকিং:
আরো কটা দিন বাঁচার স্বপ্ন দেখছে মাহাবুব ট্রেন দুর্ঘটনায় চালক, সহকারী ও গার্ড দায়ী শ্রেষ্ঠ শিক্ষক সম্মাননা প্রদান প্রান্তিক কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ অবশেষে ময়নাতদন্ত ছাড়াই আসমার লাশ ফিরে পেল বাবা-মা ভুয়া সাংবাদিক পরিচয়ে মাদক ব্যবসা, অতঃপর... স্বাস্থ্য ও পরিবার পরিদর্শিকার সেচ্ছাচারিতা প্রতিটি ফার্মেসি ও ক্লিনিকে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে মরদেহ নিয়ে নিহতের পরিবার ও পুলিশের মধ্যে টানাপোড়া ভ্রাম্যমান আদালতে ৬ জুয়াড়ির জরিমানা পিকআপের ধাক্কায় অটো যাত্রীর করুণ মৃত্যু মাদক বিরোধী অভিযানে আটক ৬ নারীর এই তিন রোগে সতর্ক হতে হবে এখনই পঞ্চগড় থেকে স্পষ্ট দেখা দিচ্ছে কাঞ্চনজঙ্ঘা পাত্রীকে সোনা কেনার টাকা দেবে সরকার বাংলাদেশি রাজীবের সততায় স্যালুট জানাল সিঙ্গাপুর পুলিশ আজ থেকে শুরু ‘ব্যাচেলর পয়েন্ট’ ময়নাতদন্ত প্রতিবেদন স্পষ্ট করে লিখতে চিকিৎসকদের নির্দেশ পরীক্ষার হলে উত্তরপত্র পৌঁছে দেন শিক্ষক! রোহিঙ্গা নির্যাতন: বিচারের মুখোমুখি হচ্ছেন সু চি

শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

৮১৩

মাদরাসায় যৌন হয়রানি বন্ধে নতুন সিদ্ধান্ত শিক্ষা মন্ত্রণালয়ের

প্রকাশিত: ২৬ মে ২০১৯  

মাদরাসা ছাত্রীদের শ্রেণিকক্ষে যৌন হয়রানি ও সহিংসতা বন্ধে নতুন সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ফেনীর নুসরাতের মত আর কোনো শিক্ষার্থীর জীবন যেন দুর্ভাগ্যে পতিত না হয় সেজন্য দেশের প্রতিটি মাদরাসায় একজন নারী শিক্ষককে পরামর্শক হিসেবে নিয়োগ দেয়া হবে।

নাম প্রকাশে অনচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বশীল একজন কর্মকর্তা জানিয়েছেন, সম্প্রতি আন্তঃমন্ত্রণালয়ের এক বৈঠকে পরামর্শক নিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ লক্ষ্যে মাদরাসা শিক্ষা বোর্ডকে এটি বাস্তবায়নের জন্য মৌখিকভাবে নির্দেশনাও দেয়া হয়েছে। আগামীকাল রোববার এ বিষয়ে লিখিত নির্দেশনা প্রকাশ করা হতে পারে।

মাদরাসা শিক্ষা ব্যবস্থায় শ্রেণিকক্ষকে নারী শিক্ষার্থীদের জন্য আরো বেশি নিরাপদ করে তুলতে পরামর্শক নিয়োগের এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। কোনো প্রতিষ্ঠান যদি এ সিদ্ধান্ত না মানে তবে ওই প্রতিষ্ঠানের এমপিও স্থগিত, পাঠদান ও অ্যাকাডেমিক স্বীকৃতি বাতিল করা হবে।

এ বিষয়ে মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান একেএম ছায়েফ উল্যা বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তটি আমাদেরকে জানানো হয়েছে। দেশের সব মাদরাসায় পরামর্শক নিয়োগের কাজটি মনিটরিং করতে এরই মধ্যে জেলা প্রশাসক ও শিক্ষা অফিসারদের দায়িত্ব দেয়া হয়েছে।

নারী শিক্ষার্থীদের জন্য হয়রানিমুক্ত শ্রেণিকক্ষ গড়ে তুলতে একজন নারী শিক্ষককে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়েছে। যেকোনো ছাত্রী চাইলেই নিজের সমস্যার কথা সে আহ্বায়কের কাছে জানাতে পারবে। এমনকি কোনো শিক্ষক যদি ছাত্রীর সঙ্গে কথা বলতে চায়, তাহলে ওই ছাত্রীর সঙ্গে পরামর্শককেও উপস্থিত রেখে কথা বলতে হবে। মাদরাসার মনিটরিং ব্যবস্থা শক্তিশালী করার লক্ষ্যেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পরামর্শককে অবশ্যই ছাত্রী বান্ধব ও বন্ধুবৎসল হওয়ার নির্দেশনাও শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেয়া হয়েছে।

এ ছাড়াও মাদরাসা পাঠ্যক্রমে মানুষের লিঙ্গ সম্পর্কিত বিষয়গুলো পর্যালোচনা ও ছাত্রছাত্রীদের প্রজনন স্বাস্থ্য বিষয়ে সচেতনতামূলক পাঠ নেয়া হবে। এসব বিষয় সঠিক ভাবে করা হচ্ছে কি না সে ব্যাপারে জেলা প্রশাসককে সাহায্য করবে স্কুল পরিচালনা কমিটি ও শিক্ষকেরা।

সম্প্রতি নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে ২০১৮-২০৩০ সালের জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে আন্তঃমন্ত্রণালয় সভায় যৌন নিপীড়ন বন্ধ ও নারী সহিংসতা বন্ধে বেশ কয়েকটি সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর