ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • শুক্রবার   ০৭ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৩ ১৪২৭

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

৯৪৪

মাদরাসায় যৌন হয়রানি বন্ধে নতুন সিদ্ধান্ত শিক্ষা মন্ত্রণালয়ের

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ২৬ মে ২০১৯  

মাদরাসা ছাত্রীদের শ্রেণিকক্ষে যৌন হয়রানি ও সহিংসতা বন্ধে নতুন সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ফেনীর নুসরাতের মত আর কোনো শিক্ষার্থীর জীবন যেন দুর্ভাগ্যে পতিত না হয় সেজন্য দেশের প্রতিটি মাদরাসায় একজন নারী শিক্ষককে পরামর্শক হিসেবে নিয়োগ দেয়া হবে।

নাম প্রকাশে অনচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বশীল একজন কর্মকর্তা জানিয়েছেন, সম্প্রতি আন্তঃমন্ত্রণালয়ের এক বৈঠকে পরামর্শক নিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ লক্ষ্যে মাদরাসা শিক্ষা বোর্ডকে এটি বাস্তবায়নের জন্য মৌখিকভাবে নির্দেশনাও দেয়া হয়েছে। আগামীকাল রোববার এ বিষয়ে লিখিত নির্দেশনা প্রকাশ করা হতে পারে।

মাদরাসা শিক্ষা ব্যবস্থায় শ্রেণিকক্ষকে নারী শিক্ষার্থীদের জন্য আরো বেশি নিরাপদ করে তুলতে পরামর্শক নিয়োগের এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। কোনো প্রতিষ্ঠান যদি এ সিদ্ধান্ত না মানে তবে ওই প্রতিষ্ঠানের এমপিও স্থগিত, পাঠদান ও অ্যাকাডেমিক স্বীকৃতি বাতিল করা হবে।

এ বিষয়ে মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান একেএম ছায়েফ উল্যা বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তটি আমাদেরকে জানানো হয়েছে। দেশের সব মাদরাসায় পরামর্শক নিয়োগের কাজটি মনিটরিং করতে এরই মধ্যে জেলা প্রশাসক ও শিক্ষা অফিসারদের দায়িত্ব দেয়া হয়েছে।

নারী শিক্ষার্থীদের জন্য হয়রানিমুক্ত শ্রেণিকক্ষ গড়ে তুলতে একজন নারী শিক্ষককে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়েছে। যেকোনো ছাত্রী চাইলেই নিজের সমস্যার কথা সে আহ্বায়কের কাছে জানাতে পারবে। এমনকি কোনো শিক্ষক যদি ছাত্রীর সঙ্গে কথা বলতে চায়, তাহলে ওই ছাত্রীর সঙ্গে পরামর্শককেও উপস্থিত রেখে কথা বলতে হবে। মাদরাসার মনিটরিং ব্যবস্থা শক্তিশালী করার লক্ষ্যেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পরামর্শককে অবশ্যই ছাত্রী বান্ধব ও বন্ধুবৎসল হওয়ার নির্দেশনাও শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেয়া হয়েছে।

এ ছাড়াও মাদরাসা পাঠ্যক্রমে মানুষের লিঙ্গ সম্পর্কিত বিষয়গুলো পর্যালোচনা ও ছাত্রছাত্রীদের প্রজনন স্বাস্থ্য বিষয়ে সচেতনতামূলক পাঠ নেয়া হবে। এসব বিষয় সঠিক ভাবে করা হচ্ছে কি না সে ব্যাপারে জেলা প্রশাসককে সাহায্য করবে স্কুল পরিচালনা কমিটি ও শিক্ষকেরা।

সম্প্রতি নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে ২০১৮-২০৩০ সালের জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে আন্তঃমন্ত্রণালয় সভায় যৌন নিপীড়ন বন্ধ ও নারী সহিংসতা বন্ধে বেশ কয়েকটি সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর