ব্রেকিং:
নূর চৌধুরীর তথ্য প্রকাশে কানাডার আদালতে বাংলাদেশের পক্ষে রায় আখাউড়ায় শিক্ষকের যৌন হয়রানির প্রতিবাদে সড়কে শিক্ষার্থীরা সরাইলে শিক্ষাপ্রতিষ্ঠানের চারপাশে জুয়া ও মাদকের আসর নাসিরনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভ্রাম্যমান আদালতের অভিযান আখাউড়া উপজেলা ছাত্রলীগে পদ পেতে এ কি শর্ত দিলেন আইনমন্ত্রী! সরাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ১ লাখ টাকা আত্মসাতের অভিযোগ ব্রিটেনের প্রধান গির্জায় কোরআন তিলাওয়াতের বিরল ঘটনা স্মার্টফোনের বদলি হিসেবে ‘স্মার্ট গ্লাস’ আনছে ফেসবুক এডিআর বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক আওয়ামী লীগের নেতারা দুর্নীতি করলে ছাড় নয়: কাদের জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতেমা ভাবির পরকীয়া দেখে ফেলায় জীবন দিতে হলো দেবরকে সর্বোচ্চ শক্তি দিয়ে যুক্তরাষ্ট্রে হামলার হুমকি ইরানের বেশি খাস জমি উদ্ধারকারী ডিসিকে পুরস্কৃত করা হবে: ভূমিমন্ত্রী বকেয়া পরিশোধে সময় পাচ্ছে রবি-গ্রামীণফোন ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে বাংলাদেশ স্বর্ণজয়ী রোমান সানার মায়ের চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতে আন্তরিক সরকার: প্রধানমন্ত্রী আজ থেকে টানা তিন দিনের ছুটিতে আখাউড়া স্থল বন্দর ব্রাহ্মণবাড়িয়ায় শিক্ষার্থী সম্পৃক্তকরণ বিষয়ক কর্মসূচি অনুষ্ঠিত

বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৪ ১৪২৬   ১৯ মুহররম ১৪৪১

২১

মরিচা পড়া জিনিসকে মুহূর্তেই ঝকঝকে করে তুলতে পারে এই জিনিসটি

প্রকাশিত: ২০ আগস্ট ২০১৯  

রান্নাঘরের এই প্রয়োজনীয় উপাদানটি প্রায় সবার বাড়িতেই রয়েছে। রান্নার স্বাদ বাড়াতে এই জিনিসটি একাই ওস্তাদ। তবে শুধুই রান্নাই নয়, এটি নানা ভাবে ব্যবহার করা যায়। বিশেষত বাড়ি-ঘর পরিষ্কার রাখতে ভিনেগারের জুড়ি মেলা ভার। তবে জেনে নিন ভিনেগার কী কী অসাধ্য সাধন করতে পারে।

১) খুব সহজেই যেকোনো জং ধরা জিনিসপত্রকে আবার ঝকঝকে করে তুলতে পারে ভিনেগার। এর জন্য একটা বড় পাত্রে সাদা ভিনেগার ঢেলে, তাতে জং ধরা জিনিস সারা রাত ভিজিয়ে রেখে দিন। সকালে বাসন ধোওয়ার স্পাঞ্জ দিয়ে ঘষে ধুয়ে ফেলুন। দেখবেন জং উধাও হয়ে গেছে। বড় সরঞ্জামের ক্ষেত্রে একটা কাপড় ভিনেগারে ভাল করে ভিজিয়ে তা সরঞ্জামের গায়ে রাতভর জড়িয়ে রাখুন। সকালে একই পদ্ধতিতে ঘষে ধুয়ে নিন।

২) জুতো, বিশেষত চামড়ার জুতো পরিষ্কার করতে ভিনেগারের বিকল্প নেই। এর জন্য একটা স্প্রে বোতলে পানি নিয়ে ৩ থেকে ৪ টেবল চামচ ভিনেগার মেশান। বোতল ভাল করে ঝাঁকিয়ে জুতোর গায়ে স্প্রে করুন। একটা পরিষ্কার কাপড় দিয়ে জুতো মুছে নিন। দেখবেন নতুনের মত চকচক করছে।

৩) মেঝে‚ তাক পরিষ্কার করার সলিউশন ঘরেই তৈরি করে নিতে পারেন। এর জন্য দরকার হবে ভিনেগার এবং অ্যান্টি মাইক্রোবাল এসেনসিয়াল অয়েল। ভিনেগার সহজেই দাগ ছোপ তুলে দেবে। অন্যদিকে অ্যান্টি মাইক্রোবাল এসেনসিয়াল অয়েল ক্ষতিকারক ভাইরাস ও জীবাণু দূরে রাখবে।

৪) অনেকেই বাগান করতে ভালবাসেন। কিন্তু নিয়মিত ব্যবহারের ফলে বাগানের সরঞ্জামে নোংরা জমে যায়। তবে ভিনেগার থাকতে আর চিন্তা কিসের! ভিনেগার স্প্রে করে একটা পুরনো ব্রাশ দিয়ে ভাল করে ঘষে নিলেও নোংরা নিমেষে দূর হয়ে যাবে।

৫) বাড়িতে পোকামাকড়ের উপদ্রব কমাতেও সাহায্য নিতে পারেন  ভিনেগারের। কয়েকটি ঢাকনা খোলা বোতলে ভিনেগার আর কয়েক ফোঁটা ডিশ ওয়াশ দিয়ে বাড়ির চারপাশে রেখে দিন। ভিনেগারের গন্ধে আকৃষ্ট হয়ে পোকামাকড় বোতলে গিয়ে ঢুকবে। 

৬) নিয়মিত ব্যবহারের ফলে স্টিলের বাসন ম্যাড়মেড়ে হয়ে যায়। স্টিলের বাসন আবার চকচকে করে তুলতে খানিকটা জলে কয়েক চামচ ভিনেগার মিশিয়ে তাতে বাসন ভিজিয়ে রাখুন। বাসন থেকে আঁশটে গন্ধ দূর করতেও ভিনেগার ব্যবহার করতে পারেন। একই রকমভাবে স্টিলের সিঙ্ক বা বাথরুমের কলও পরিষ্কার রাখতে পারেন।

৭) বর্ষাকালে অনেক সময় বারান্দার কোণায়‚ সিঁড়িতে শ্য়াওলা জমে। শ্য়াওলা ধরা অংশে ভিনেগার স্প্রে করুন। দেখবেন আর শ্য়াওলা হবে না।

৮) কাঠের আসবাবে ছোটখাটো আঁচড়ের দাগ পরলে তাও ভিনিগারের সাহায্যে তুলে ফেলতে পারেন। এজন্য তিন ভাগ অলিভ অয়েল আর এক ভাগ ভিনেগার মিশিয়ে একটা নরম পরিষ্কার কাপড় দিয়ে দাগ মুছে নিন।

৯) টয়লেট পরিষ্কারের জন্যেও ভিনেগার ব্যবহার করতে পারেন। দোকানে যেসব টয়লেট ক্লিনার পাওয়া যায় তাতে ক্লোরিন ব্লিচ থাকে। ঘরে ছোট বাচ্চা বা পোষ্য থাকলে, এই ব্লিচ না ব্যবহার করাই ভাল। তার পরিবর্তে ভিনেগার ব্যবহার করুন। বাথরুম পরিষ্কারও হবে আর কারও কোনো ক্ষতিও হবে না।

১০) চশমা ঝকঝকে পরিষ্কার রাখতে এক ফোঁটা ভিনেগার দিয়ে কাচ পরিষ্কার করুন।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর