ব্রেকিং:
শেখ হাসিনায় আস্থা বিএনপি স্থায়ী কমিটির একাংশের খালেদার মুক্তিতে তারেকের অনীহা, হতভম্ব বিএনপি নেতৃবৃন্দ! নিউজ টুয়েন্টিফোরের ১ম বর্ষপূর্তি উদযাপন সরাইলে অবৈধ গাইড বই’র বিরুদ্ধে অভিযান বীর মুক্তিযোদ্ধা ইদ্রিছ মিয়া আর নেই সদর সার্কেলে নতুন অতিরিক্ত পুলিশ সুপারের যোগদান ব্রাহ্মণবাড়িয়ায় অস্ত্র-মাদকসহ তিনজন গ্রেফতার গাছের চারার মধ্যে গাঁজা পাচারেও শেষ রক্ষা হলো না নারীর টিফিন বক্সে হাজার টাকার মাদক! নদী দূষণ ও দখল প্রতিরোধ বিষয়ক মতবিনিময় হত্যা মামলা তুলে নিতে বাদীর ওপর হামলা সরাইলে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে লাখো মানুষ! ভুল আসামির সাজা খাটার বিষয় খতিয়ে দেখার নির্দেশ বই পাঠ্যসূচি ও পরীক্ষায় বদল আনছে সরকার বন্ধ হয়ে যাচ্ছে দেশের তিন কোটি অবৈধ স্মার্টফোন! ইসলামে ধর্ষণ-হত্যা প্রতিরোধে করণীয় অনূর্ধ্ব-১৯ থেকে মহাতারকা হয়েছেন যারা ‘অন্তঃস্বত্ত্বা’ বুবলীকে ডলার দিয়ে যুক্তরাষ্ট্র পাঠিয়েছেন শাকিব! দেশপ্রেমীরা দুর্নীতি করে না: পরশ করোনায় মৃতের সংখ্যা দুই হাজার ছাড়ালো
  • বুধবার   ১৯ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৭ ১৪২৬

  • || ২৪ জমাদিউস সানি ১৪৪১

৯৭

মঙ্গল গ্রহে সমুদ্রের সন্ধান!

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৯  

আগামী এক দশকের মধ্যেই মঙ্গল গ্রহে মানুষ পাঠানোর তোড়জোড় চলছে। এটিই নাকি দ্বিতীয় পৃথিবী হিসেবে ব্যবহার হবে। তবে সম্প্রতি গ্রহটি নিয়ে নতুন তথ্য প্রকাশ করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তারা জানিয়েছে, রুক্ষ-পাথুরে লাল গ্রহটি আগে এমন ছিল না। এক সময়ে এখানে সমুদ্র ছিল। এছাড়া জীবজগৎ গড়ে ওঠার জন্য প্রয়োজনীয় অক্সিজেনও ছিল এখানে।

নাসা জানিয়েছে, মঙ্গল গ্রহে সুনামির ভয়ঙ্কর ঢেউও উঠেছিল সেই সমুদ্রে। এগুলো প্রায় ৩৭০ কোটি বছর আগের ঘটনা। তবে কয়েকশ’ কোটি বছর আগেই জলবায়ু পরিবর্তিত হয়ে রুক্ষ মরুভূমিতে পরিণত পৃথিবীর প্রতিবেশী গ্রহ মঙ্গল। ঠিক কী কারণে মঙ্গল গ্রহের জলবায়ু পরিবর্তিত হতে শুরু করে, তা খতিয়ে দেখছেন নাসার বিজ্ঞানীরা।

আইসোটোপ অফ অক্সিজেন প্রক্রিয়ার সাহায্যে মঙ্গলে জল ও অক্সিজেনের পরিমাণ নির্দিষ্ট করে বোঝার চেষ্টা করছেন বিজ্ঞানীরা। তবে মঙ্গলে প্রাণের অস্তিত্ব নিয়েও আবারো আশা জাগিয়েছে এসব তথ্য। বর্তমানে মঙ্গল অতি শীতল হওয়ায় বসবাসের অযোগ্য। তবে এখানে পাওয়া শুকনো নদীখাত ও কিছু কিছু খনিজ পদার্থ পাওয়া যাওয়ায় বিজ্ঞানীরা নিশ্চিত যে একসময় এখানে প্রচুর পানি ছিল। তবে সেই সময় সেখানে প্রাণের অস্তিত্ব ছিল কি-না, সেই বিষয়ে এখনো নিশ্চিত নন বিজ্ঞানীরা।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর