ব্রেকিং:
১ সপ্তাহেও সন্ধান মেলেনি নিখোঁজ ব্যবসায়ীর শিক্ষকের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তিতাস নদীর উপর নব-নির্মিত সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়া আওয়ামী লীগ সম্পাদকের মামলায় চাঞ্চল্য সাধক কবি মনোমোহন দত্ত’র ১৪২ তম জন্মউৎসব আলহাজ্ব এড. হুমায়ুন কবীরের স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত আওয়ামীলীগ দেওলিয়া হয়নি, দেওলিয়া হলে বিএনপি হয়েছে! উদ্বোধনের অপেক্ষায় নবীনগর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন বিপুল উৎসাহ উদ্দিপনায় স্টুডেন্ট নির্বাচন সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ভাষা সৈনিক মুহাম্মদ মুসাকে স্মরণ উৎসবমুখর পরিবেশে স্কুল কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত করোনাভাইরাস নিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় সতর্কতা ছোট বড় সবাই ঝুঁকিতে! করোনা ভাইরাস এড়ানোর উপায় রমজানে তেল-চিনি সংকটের সম্ভাবনা নেই: বাণিজ্যমন্ত্রী লুঙ্গি পরার যত উপকারিতা ইসলামী শিক্ষার গুরুত্ব তোপের মুখে পর্দা কেলেঙ্কারি মামলার আসামি! অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের উদ্যোগে গাল্লিবয়’র নতুন গান গণধর্ষণের পর ফেসবুক লাইভে এসে ধর্ষকদের বিকৃত উল্লাস! ‘নির্বাচন থেকে সরে যাওয়ার পথ খুঁজছে বিএনপি’

রোববার   ২৬ জানুয়ারি ২০২০   মাঘ ১৩ ১৪২৬   ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১

৭১৩

মঙ্গলগ্রহে ‘প্রথম’ পা রাখবেন এক নারী

প্রকাশিত: ১৪ মার্চ ২০১৯  

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা পৃথিবীর উপগ্রহ চাঁদ ও মঙ্গলগ্রহে নারীদের পাঠানোর পরিকল্পনা নিয়েছে। বলা হয়েছে, মঙ্গলগ্রহে প্রথম পা রাখবেন একজন নারী। তবে তার নাম প্রকাশ করা হয়নি।

নাসার প্রশাসক জিম ব্রাইডেনস্টিন বলেছেন, পরবর্তী ধাপে চাঁদের বুকে পাঠানো হবে একজন নারীকে। আর মঙ্গলগ্রহে প্রথম পা রাখবেন যিনি তিনিও হবেন একজন নারী।

সায়েন্স ফ্রাইডে নামের একটি রেডিও টকশোতে তিনি এমনটা বলেছেন বলে খবর দিয়েছে অনলাইন সিএনএন। এছাড়া আগামী মাসে নাসা স্পেসওয়াক নামে একটি মিশন পরিচালনা করবে। এতে অংশ নেবেন শুধু নারীরা।

অভিযানে জ্যোতির্বিজ্ঞানী অ্যান ম্যাক্লেইন এবং ক্রিস্টিনা কোচ মহাশূন্যে ভাসবেন। তুলার মতো তারা সাত ঘণ্টা ধরে মহাকাশে হেঁটে বেড়াবেন। ব্রাইডেনস্টিন বলেছেন, এ দিনগুলো হবে অনেক গুরুত্বপূর্ণ। উল্লেখ্য, ম্যাক্লেইন ও কোচ দু’জনেই ২০১৩ সালের জ্যোতির্বিদদের শ্রেণিভুক্ত। ওই সময় যে পরিমাণ জ্যোতির্বিদ নাসায় যোগ দিয়েছেন তার মধ্যে অর্ধেকই নারী।

এযাবৎকাল যত আবেদন জমা পড়েছে নাসায় তার মধ্যে ওই সময়ে দ্বিতীয় সর্বোচ্চ আবেদন জমা হয়, যার সংখ্যা কমপক্ষে ৬১০০। সাম্প্রতিক ফ্লাইট ডিরেক্টর ক্লাসেরও শতকরা ৫০ ভাগ নারী।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর