ব্রেকিং:
পূর্ণাঙ্গ কমিটি ঘোষনা ২৬ অক্টোবর গ্রাহক সেবায় পল্লী বিদ্যুৎ সমিতির উঠান বৈঠক ওসির হাতে রজনীগন্ধা চালকের মুখে হাসি দালাল নির্মূলে জেলা প্রশাসনের বিশেষ অভিযান অজ্ঞাত ব্যক্তির অর্ধ-গলিত লাশ উদ্ধার ৪ কেজি চালের দামে ১ কেজি পেঁয়াজ! মিড ডে মিলের টিফিন বক্স বিতরণ ড্রেজার ব্যবহারে হুমকীর মুখে মহাসড়ক নারীদের স্বাবলম্বী করতে ছাগল বিতরণ ‘জীবনের আগে জীবিকা নয়, সড়ক দূর্ঘটনা আর নয়’ হেফাজতে ইসলামের বিক্ষোভ মিছিল ও সমাবেশ ট্রাফিক সেবায় নতুন মাত্রা যোগ ওটিটি প্লাটফর্ম ব্লেসবিট তৈরির স্বীকৃতি পেল টিকন বাঘের দেশের সমুদ্র সৈকত শিশুদের কৃমি হবার কারণ, লক্ষণ ও প্রতিরোধে করণীয় এক মিনিটেই খোলা যাবে ‘নগদ’ অ্যাকাউন্ট কেটে গেছে? জেনে নিন রক্তপাত বন্ধের সহজ উপায় মানসিক অসুস্থ আব্দুল্লাহ মুখস্ত করলেন পুরো কোরআন! (ভিডিও) মুখোমুখি ক্রিকেটার-বিসিবি, লাভ কার? সুস্মিতা সেন আজ ঢাকায় আসছেন

বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৪ সফর ১৪৪১

৭৭২

ভিনগ্রহীদের সংকেত? রেডিও তরঙ্গের আলো দেখা যাওয়ার পর উধাও!

প্রকাশিত: ১০ আগস্ট ২০১৯  

মিল্কি ওয়ে গ্যালাক্সির বাইরেও অজানার সন্ধানে তৈরি করা হয়েছিল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম মেধার এক প্রযুক্তি। এবার ব্রহ্মাণ্ডের অর্ধেকের বেশি দূরত্ব পেরিয়ে অজানা সিগন্যাল ধরা পড়ল এই মহাকাশ প্রযুক্তিতে। 

চাঞ্চল্যকর এই তথ্য জানিয়েছেন অস্ট্রেলিয়ার সুইনবার্ন ইউনিভার্সিটির মহাকাশবিজ্ঞানী ওয়েল ফারা। তার Molonglo প্রযুক্তির যন্ত্রে ধরা পড়েছে অজানা এক FRB। জ্যোতির্বিজ্ঞানের ভাষায় FRB (Fast Radio Bursts) আসলে এক অত্যন্ত শক্তিশালী রেডিও তরঙ্গ। গোটা ব্রহ্মাণ্ডেই ছড়িয়ে রয়েছে এই তরঙ্গ। আতশবাজি ফাটানো হলে যেমন হয়, তেমনই শক্তিশালী উজ্জ্বল আলোর ঝলক। ব্রহ্মাণ্ডের অতিদূরের এই আলোর ঝলক আমাদের চোখে ধরা পড়ে না। এই ধরনের FRB ধরতেই বিশেষ AI প্রযুক্তির ব্যবহার করা হয়। 

বিগত বছরগুলিতে এমন FRB বা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আলো দেখা গিয়েছে।

বিগত বছরগুলোতে এমন FRB বা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আলো দেখা গিয়েছে। কমপক্ষে ৬০টির সত্যতা স্বীকার করেছে মহাকাশ গবেষণা সংস্থাগুলি। এই আলো এসেছে ব্রহ্মাণ্ডের নানা মুলুক থেকে। দেখা যাওয়ার পর পরই তা উধাও হয়ে গিয়েছে, তাই বোঝা যায়নি ঠিক কোথা থেকে আসছে সেই আলো। শুধু দূরত্বের আভাস পাওয়া গিয়েছে মাত্র।

প্রসঙ্গত প্রথম FRB দেখা দিয়েছিল ২০০৭ সালে। 

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর