ব্রেকিং:
টিউশনির টাকায় গুজবের বিরুদ্ধে ৩১ দিন হাঁটলেন সাইফুল কন্ডিশনিং ক্যাম্পেই যাত্রা শুরু নতুন দুই কোচের প্রথম সমকামী ক্রিকেটার হিসেবে মা হচ্ছেন স্যাটারওয়েট তারেকের সর্বোচ্চ শাস্তির দাবি কাদেরের স্মার্ট কার্ড অনলাইনে সংশোধন করবেন যেভাবে একজনের কিডনি ও লিভারে বাঁচলো তিনজনের প্রাণ পিতলের পুতুলকে সোনার মূর্তি বলে বিক্রি করে, চার জীনের বাদশা আটক বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার সেনাপ্রধানদের সৌজন্য সাক্ষাৎ প্রধানমন্ত্রীকে ভারত সফরে মোদির আমন্ত্রণ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান নিশ্চিত করতে হবে: রাষ্ট্রপতি আজ ভয়াল ২১ আগস্ট পানিবণ্টন সমস্যার সমাধান হবে: জয়শঙ্কর কুকুরের মুখ থেকে নবজাতককে বাঁচালেন পুলিশ কর্মকর্তা রক্তদানে সবাইকে এগিয়ে আসা উচিত: সংস্কৃতি প্রতিমন্ত্রী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান নয় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালনের আগ্রহ প্রকাশ ভারতের মেডিকেলে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর বৃহস্পতিবার ‘গাঙচিল’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হাসপাতালে ডেঙ্গু রোগী কমছে মিন্নির দোষ স্বীকার নিয়ে এসপির মন্তব্য জানতে চান হাইকোর্ট

বৃহস্পতিবার   ২২ আগস্ট ২০১৯   ভাদ্র ৬ ১৪২৬   ২০ জ্বিলহজ্জ ১৪৪০

৭৩১

ভিনগ্রহীদের সংকেত? রেডিও তরঙ্গের আলো দেখা যাওয়ার পর উধাও!

প্রকাশিত: ১০ আগস্ট ২০১৯  

মিল্কি ওয়ে গ্যালাক্সির বাইরেও অজানার সন্ধানে তৈরি করা হয়েছিল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম মেধার এক প্রযুক্তি। এবার ব্রহ্মাণ্ডের অর্ধেকের বেশি দূরত্ব পেরিয়ে অজানা সিগন্যাল ধরা পড়ল এই মহাকাশ প্রযুক্তিতে। 

চাঞ্চল্যকর এই তথ্য জানিয়েছেন অস্ট্রেলিয়ার সুইনবার্ন ইউনিভার্সিটির মহাকাশবিজ্ঞানী ওয়েল ফারা। তার Molonglo প্রযুক্তির যন্ত্রে ধরা পড়েছে অজানা এক FRB। জ্যোতির্বিজ্ঞানের ভাষায় FRB (Fast Radio Bursts) আসলে এক অত্যন্ত শক্তিশালী রেডিও তরঙ্গ। গোটা ব্রহ্মাণ্ডেই ছড়িয়ে রয়েছে এই তরঙ্গ। আতশবাজি ফাটানো হলে যেমন হয়, তেমনই শক্তিশালী উজ্জ্বল আলোর ঝলক। ব্রহ্মাণ্ডের অতিদূরের এই আলোর ঝলক আমাদের চোখে ধরা পড়ে না। এই ধরনের FRB ধরতেই বিশেষ AI প্রযুক্তির ব্যবহার করা হয়। 

বিগত বছরগুলিতে এমন FRB বা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আলো দেখা গিয়েছে।

বিগত বছরগুলোতে এমন FRB বা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আলো দেখা গিয়েছে। কমপক্ষে ৬০টির সত্যতা স্বীকার করেছে মহাকাশ গবেষণা সংস্থাগুলি। এই আলো এসেছে ব্রহ্মাণ্ডের নানা মুলুক থেকে। দেখা যাওয়ার পর পরই তা উধাও হয়ে গিয়েছে, তাই বোঝা যায়নি ঠিক কোথা থেকে আসছে সেই আলো। শুধু দূরত্বের আভাস পাওয়া গিয়েছে মাত্র।

প্রসঙ্গত প্রথম FRB দেখা দিয়েছিল ২০০৭ সালে। 

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর