ব্রেকিং:
শীতার্তদের পাশে সংবাদপত্র কর্মীরা স্বাস্থ্য সেবা হচ্ছে মানবতার প্রধান উৎস মাদকমুক্ত ব্রাহ্মণবাড়িয়া গড়তে ‘আলোর সিঁড়ি’র ব্যতিক্রমী উদ্যোগ কাদিয়ানিদের অমুসলিম ঘোষনার দাবিতে বিক্ষোভ মাদকাসক্ত স্বামীকে পুলিশে দিলেন স্ত্রী ব্রাহ্মণবাড়িয়ায় পারাবত এক্সপ্রেস ট্রেন আগুন শেখ হাসিনা সড়কে ব্রিজের নির্মাণকাজ পরিদর্শন বিশ্ববিখ্যাত ইনটেলের চেয়ারম্যান হলেন বাংলাদেশি ওমর ইশরাক পবিত্র জুমাবারের সুন্নতগুলো জেনে নিন ছড়িয়ে যাচ্ছে করোনাভাইরাস, সৌদিতে ভারতীয় আক্রান্ত পাকিস্তানকে হারাতে আজ মাঠে নামবে টাইগাররা রোহিঙ্গা গণহত্যা: মিয়ানমারের বিরুদ্ধে চার আদেশ ঐতিহাসিক গণঅভ্যুত্থান দিবস আজ মাদরাসায় এক কেজি মুড়ির বিল ১৪ হাজার ৮৮০ টাকা! সেনাবাহিনীর শীতকালীন মহড়া প্রত্যক্ষ করেন প্রধানমন্ত্রী আজিজুল হকের মায়ের মৃত্যুতে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের শোক সরকারি নির্মাণাধীন বাসগৃহ পরিদর্শন করেন ইউএনও মৎস্য ব্যবসায়ীদের বাজার বর্জন বাজার ব্যবস্থাপনা ও সংস্কার কাজ পরিদর্শন আকস্মিক কলেজ পরিদর্শনে জেলা পরিষদের প্রধান নির্বাহী

শনিবার   ২৫ জানুয়ারি ২০২০   মাঘ ১১ ১৪২৬   ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১

৮৪৩

ভিনগ্রহীদের সংকেত? রেডিও তরঙ্গের আলো দেখা যাওয়ার পর উধাও!

প্রকাশিত: ১০ আগস্ট ২০১৯  

মিল্কি ওয়ে গ্যালাক্সির বাইরেও অজানার সন্ধানে তৈরি করা হয়েছিল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম মেধার এক প্রযুক্তি। এবার ব্রহ্মাণ্ডের অর্ধেকের বেশি দূরত্ব পেরিয়ে অজানা সিগন্যাল ধরা পড়ল এই মহাকাশ প্রযুক্তিতে। 

চাঞ্চল্যকর এই তথ্য জানিয়েছেন অস্ট্রেলিয়ার সুইনবার্ন ইউনিভার্সিটির মহাকাশবিজ্ঞানী ওয়েল ফারা। তার Molonglo প্রযুক্তির যন্ত্রে ধরা পড়েছে অজানা এক FRB। জ্যোতির্বিজ্ঞানের ভাষায় FRB (Fast Radio Bursts) আসলে এক অত্যন্ত শক্তিশালী রেডিও তরঙ্গ। গোটা ব্রহ্মাণ্ডেই ছড়িয়ে রয়েছে এই তরঙ্গ। আতশবাজি ফাটানো হলে যেমন হয়, তেমনই শক্তিশালী উজ্জ্বল আলোর ঝলক। ব্রহ্মাণ্ডের অতিদূরের এই আলোর ঝলক আমাদের চোখে ধরা পড়ে না। এই ধরনের FRB ধরতেই বিশেষ AI প্রযুক্তির ব্যবহার করা হয়। 

বিগত বছরগুলিতে এমন FRB বা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আলো দেখা গিয়েছে।

বিগত বছরগুলোতে এমন FRB বা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আলো দেখা গিয়েছে। কমপক্ষে ৬০টির সত্যতা স্বীকার করেছে মহাকাশ গবেষণা সংস্থাগুলি। এই আলো এসেছে ব্রহ্মাণ্ডের নানা মুলুক থেকে। দেখা যাওয়ার পর পরই তা উধাও হয়ে গিয়েছে, তাই বোঝা যায়নি ঠিক কোথা থেকে আসছে সেই আলো। শুধু দূরত্বের আভাস পাওয়া গিয়েছে মাত্র।

প্রসঙ্গত প্রথম FRB দেখা দিয়েছিল ২০০৭ সালে। 

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর