ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২
  • শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১১ ১৪২৭

  • || ০৭ সফর ১৪৪২

১৪৫

ভিডিও নিয়ে কড়া অবস্থানে ফেসবুক

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০২০  

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে সম্পাদনা করা ভিডিও ফেসবুক তাদের প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দেবে। এ ধরনের ভিডিও ‘ডিপফেক’ নামে পরিচিত। এছাড়া অন্যান্য ভিডিও নিয়েও নিজেদের কড়া অবস্থানের কথা জানিয়েছে ফেসবুক।

ডিপফেক বলতে নকল ভিডিও বা অডিওকে বোঝায়। আপাতদৃষ্টিতে দেখতে আসল মনে হলেও তা নকল। ডিপফেক নামটির মাঝেই এর সংজ্ঞা রয়েছে। ডিপ মানে গভীর, ফেক মানে নকল। অর্থাৎ ডিপফেক সুক্ষ্মভাবে নকল করাকে বোঝায়। মেশিন লার্নিং হলো ডিপফেক ভিডিও বানানোর প্রধান অস্ত্র। খবর বিবিসি।

সাম্প্রতিক এক ব্লগ পোস্টে সামাজিক যোগাযোগ মাধ্যমটি জানিয়েছে, এ ধরনের ভিডিও বাস্তবতা পরিপন্থী এবং প্রযুক্তি শিল্পের জন্য ‘উল্লেখযোগ্য চ্যালেঞ্জ’ নিয়ে এসেছে। সাধারণ মানুষ ধরতে পারবেন না বা তাদেরকে ভ্রান্ত ধারণা দেবে কিংবা ভুল পথে পরিচালিত করবে এমন ভিডিও মুছে দেয়া হবে।

ফেসবুক প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গও ডিপফেক ভিডিও’র হাত থেকে রেহাই পাননি। ওই ভিডিওটিতে কম্পিউটার সংস্করণের এক জাকারবার্গকে সামাজিক নেটওয়ার্কের সফলতার জন্য গোপন সংগঠনকে ধন্যবাদ দিতে দেখা যায়। এরপর ২০১৯ সালের সেপ্টেম্বর থেকেই নিজেদের ডিপফেক শনাক্তকরণ প্রযুক্তির সক্ষমতা বাড়িয়েছে ফেসবুক। এমনকি এক কোটি ডলার তহবিলও বরাদ্দ করা হয়েছিল ডিপফেক শনাক্তকরণ প্রযুক্তির উন্নয়নে।

ডিপফেকের পাশাপাশি ফেসবুকের পক্ষ থেকে নগ্ন, সহিংস, ঘৃণ্য বক্তব্যের মতো বিভিন্ন ভিডিও বন্ধ করার উদ্যোগের কথা বলা হয়েছে। তবে ডিপফেক নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিশেষজ্ঞরা বলছেন, সাধারণ ভুয়া খবর বা তথ্য সরানোর চেয়েও ডিপফেক কনটেন্ট সরানো কঠিন হয়ে যাবে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর