ব্রেকিং:
করদাতাদের সুবিধার্থে বিশেষ ব্যবস্থা গ্রহণ স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত জেলে পরিবারের মাঝে ছাগল বিতরণ খাদ্য উৎপাদন বৃদ্ধি ও ইঁদুর নিধনে সবাইকে এগিয়ে আসার আহ্বান চাঁদা না পেয়ে সন্ত্রাসীদের হামলা কার্টুনে ভরা নবজাতকের মরদেহ উদ্ধার পণ্যের মূল্য তালিকা ও মেয়াদোত্তীর্ণ তারিখ না থাকায় জরিমানা নির্বাচন পরবর্তী সহিংসতায় আহত ১৫ নিরাপদ খাদ্য আইন বাস্তবায়নের দাবিতে মানববন্ধন সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে অপপ্রচার স্বাস্থ্য সচেতনতায় মা সমাবেশ অনুষ্ঠিত হাসপাতালে নবজাতক রেখে মা উধাও সাড়ে ৮ লাখ টাকা দিয়েও হলো না চাকরি, কাঁদলেন প্রার্থী ২০২৩ বিশ্বকাপের আয়োজক হতে পারে বাংলাদেশ! কোটি টাকার কারেন্ট জালে আগুন দেশের ‘অপরিচিত’ কিছু সমুদ্র সৈকত আপনার দেহে কি ক্যান্সার বাসা বেঁধেছে? বুঝে নিন ১০টি লক্ষণে র‌্যাগিং বন্ধে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের আহ্বান ডিজিটাল মেলায় দেশি রোবট নিয়ে কৌতুহল জুতার বাজে গন্ধ দূর করুন সহজ একটি কৌশলে!

বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

২৬

ভাত দিয়ে তৈরি মিষ্টি!

প্রকাশিত: ৩ অক্টোবর ২০১৯  

ভাত বাঙ্গালিদের সবচেয়ে পছন্দের খাবার। ভাত ছাড়া বাঙালি চিন্তাই করা যায় না। প্রতিদিনের খাদ্য তালিকায় ভাত থাকবেই। অনেক সময় খাওয়ার পরও ভাত বেঁচে যায়।

তাই সেই বেঁচে যাওয়া ভাত ফেলে না দিয়ে তৈরি করে ফেলুন সুস্বাদু মিষ্টি। ভাতেই তৈরি এই মিষ্টি নিশ্চয় কখনোই চেখে দেখা হয়নি? রেসিপিটি জেনে আজই তৈরি করে ফেলুন ভাতের তৈরি মিষ্টি।

উপকরণ: ভাত ২ কাপ, এক টেবিল- চামচ ময়দা, ২ টেবিল চামচ গুঁড়া দুধ, এক টেবিল চামচ ঘি।
চিনির সিরাপ তৈরির জন্য- চিনি দেড় কাপ, পানি তিন কাপ, এলাচি ৩টি, গোলাপ জল আধা চা চামচ।

প্রণালী: ২ কাপ ভাত, আধা কাপ তরল দুধ ও ১ চিমটি লবণ দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে পেস্ট তৈরি করুন। এরপর একটি ফ্রাই প্যানে ঘি দিয়ে ভাতের পেস্টটি ঢেলে হালকা আঁচে নাড়ুন। মিশ্রণটি শুকিয়ে যখন প্যান থেকে উঠে আসবে তখন নামিয়ে নিন। মিশ্রণটি একটু ঠাণ্ডা হলে এর সঙ্গে ময়দা ও গুঁড়া দুধ মিশিয়ে নিন। এবার হাতে একটু ঘি মাখিয়ে মিশ্রণটি মাখিয়ে নিন। মিশ্রণটি একটু নরম থাকলে আরো একটু গুঁড়া দুধ মিশিয়ে নিতে পারেন। এবার এই মিশ্রণ থেকে পছন্দ মতো আকারে মিষ্টির আকার দিন।

একটি পাত্রে চিনির সিরাপ তৈরি করে নিন। একটা বলক এলেই মিষ্টিগুলো চিনির সিরাপে দিয়ে দিন। ১০ থেকে ১৫ মিনিট জ্বাল দিয়ে চুলা বন্ধ করে এক ঘণ্টা ঢেকে রাখুন। তারপর ঠাণ্ডা করে সিরাপ থেকে মিষ্টিগুলো তুলে গুঁড়া দুধ অথবা মাওয়া ছিটিয়ে পরিবেশন করুন।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর