ব্রেকিং:
স্কুলছাত্রীকে ধর্ষণের পর হত্যা: ১০ আসামির ৮ জনেরই মৃত্যুদণ্ড বহাল ৬ ফেব্রুয়ারি শুরু হচ্ছে বেসিস সফটএক্সপো সেবার মূল্য তালিকা প্রদর্শনের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের কন্যাকে স্বামী সম্পর্কে উপদেশ... ‘আমি চাই না বাংলাদেশে এ রোগ ছড়াক, তাই দেশে ফিরবো না’ টাইগারদের আর বিশেষ বিমানে পাকিস্তানে পাঠাবে না বিসিবি উদ্বোধনের আগেই দেবে গেছে কোটি টাকার গণমিলনায়তন একনজরে গ্র্যামি অ্যাওয়ার্ড পেলেন যারা ধর্ষণের রোমহর্ষক বর্ণনা দিলেন তিন ছাত্রী ব‌হিরাগত অস্ত্রধারী সন্ত্রাসীদের ঢাকায় আন‌ছে বিএনপি: কা‌দের ভাবির সঙ্গে স্বামীর পরকীয়া, দেখে ফেললেন স্ত্রী! করোনাভাইরাস: বেড়েই চলছে মৃতের সংখ্যা এক ঘরেই ৮৭ নদীর পানি আত্মীয় চুমু দেয়ায় মৃতপ্রায় নবজাতক কাঠমিস্ত্রির প্রেমে মজে ঘর ছাড়লেন ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষিকা ঢাকা-চট্টগ্রাম রুটে চলবে ইলেক্ট্রিক ট্রেন: সংসদে রেলমন্ত্রী আসছে বছরের ১৬ ডিসেম্বর মেট্রোরেলের উদ্বোধন বিশ্ববিদ্যালয়গুলোতে যোগ্য শিক্ষক চায় ইউজিসি মিন্নি-নয়ন বন্ডের গোপন বিয়ের বিস্তারিত তথ্য ফাঁস রিফান্ডের নামে ইভ্যালির প্রতারণা

বুধবার   ২৯ জানুয়ারি ২০২০   মাঘ ১৫ ১৪২৬   ০৩ জমাদিউস সানি ১৪৪১

২৬

বিয়েতে গায়ে হলুদ পালনের রহস্য জানেন কি?

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২০  

শীত মানেই বিয়ের মৌসুম। আর বিয়ে মানেই জমিয়ে খাওয়া-দাওয়া, আড্ডা, সাজগোজ এবং আনুষ্ঠানিক আচার-ব্যবহারে ভরপুর একটি উৎসব। 

বিয়ের বিভিন্ন আচার অনুষ্ঠানের মধ্যে গায়ে হলুদ অন্যতম। বর-কনের গায়ে হলুদ লাগানোর চল আছে বিভিন্ন সংস্কৃতিতে। তবে কখনো ভেবে দেখেছেন কি, যে বিয়ের আগে কেন হলুদের অনুষ্ঠান করা হয়? 

শরীর এবং মনের ক্লিনজার 
বিশেষজ্ঞদের মতে, তারা হলুদকে শরীর এবং মনের জন্য চমৎকার ক্লিনজার হিসেবে বিশ্বাস করেন। কাঁচা হলুদ প্রাকৃতিকভাবে জীবাণুনাশক। হলুদ শরীরকে পরিষ্কার করে ও সংক্রমণ প্রতিরোধ করে। এটি বিয়ের প্রস্তুতি এবং বিবাহিত জীবনে স্বাগত জানায়। তাই, বিয়েতে হলুদ অনুষ্ঠান খুব শুভ।   

আশীর্বাদের প্রতীক 
এটি আশীর্বাদের চিহ্ন। বিয়েতে হলুদ লাগানো, দম্পতি এবং স্বাস্থ্যকর দাম্পত্য জীবনে আশীর্বাদের প্রতীক হিসেবে বিবেচিত হয়। ভারতীয় সংস্কৃতি অনুসারে, বাড়ির সমস্ত বিবাহিত নারীরা কনে এবং বরের জন্য হলুদ অনুষ্ঠান করেন। এটি দীর্ঘ ও স্বাস্থ্যকর সম্পর্কের জন্য হবু দম্পতিদের আশীর্বাদ করার উপায়। 

উজ্জ্বল এবং ঝলমলে ত্বকের জন্য হলুদ
ত্বককে উজ্জ্বল করতে বিশেষভাবে উপকারি হলুদ। হলুদ ব্যবহারে বিয়ের দিন আপনার ত্বক উজ্জ্বল এবং ঝলমলে করতে সহায়তা করে। অন্যদিকে, এটি ত্বকের মৃত কোষগুলো সরিয়ে ত্বককে চকচকে করে।       

মনকে শুদ্ধ করে
বিশেষজ্ঞরা মনে করেন, হলুদের স্নিগ্ধতা মনকে শুদ্ধ করে। এতে বড় কনের বিয়ে ভীতি দূর হয়। বিয়ের অনুষ্ঠানে হলুদ ব্যবহারে বিবাহের আগের ক্লান্তি রোধ করতে সহায়তা করে। হলুদে কারকুমিন নামক রাসায়নিক রয়েছে। এটি মাথা ব্যথা, দেহের প্রদাহ এবং উদ্বেগের প্রাকৃতিক প্রতিকার হিসেবে কাজ করে। মনকে শান্ত করার জন্যও এটি দুর্দান্ত উপাদান। 

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর