ব্রেকিং:
সবজি বেচেই চলে সংসার প্রশাসনের তৎপরতায় বাল্যবিবাহ থেকে রক্ষা পেল তিন স্কুলছাত্রী ৫০০০ মিটার দৌঁড়ে বিশ্ব রেকর্ড ৯৬ বছরের বৃদ্ধের! আর্থিক সহায়তা পেতেই ট্রাম্পের কাছে মিথ্যাচার করলো প্রিয়া সাহা! কারাগারে মিন্নি মিয়ানমারের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা পর্যাপ্ত নয়: জাতিসংঘ বদলি খেলোয়াড় নামানোর নতুন নিয়ম চালু আইসিসির বাংলাদেশ-ভারত-ভুটান বাণিজ্যে নবযাত্রার সূচনা জাতীয় মৎস্য পুরস্কারে স্বর্ণপদক পেল নৌবাহিনী ওষুধের পাতায় মেয়াদ-মূল্য স্পষ্ট থাকতে হবে: হাইকোর্ট জিম্বাবুয়েকে বহিষ্কার করল আইসিসি রোহিঙ্গা নির্যাতন: আইসিসি’র অনুমতি পেলে তদন্তে নামবে দল ক্রিকইনফোর একাদশেও সাকিব, নেই কোহলি রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘ মহাসচিবের উদ্বেগ রিফাত হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করেছে মিন্নি জেলা হাসপাতালগুলো দালালমুক্ত করার নির্দেশ জঙ্গি-চরমপন্থীদের আবির্ভাব যেন না হয়: ডিসিদের স্বরাষ্ট্রমন্ত্রী মাছ উৎপাদনে আমরা প্রথম হতে চাই: প্রধানমন্ত্রী নয়ন বন্ডের ঘনিষ্ঠ রিশান ফরাজী গ্রেফতার ক্রাইস্টচার্চে নিহতদের স্বজনদের হজ করাবে সৌদি

রোববার   ২১ জুলাই ২০১৯   শ্রাবণ ৫ ১৪২৬   ১৮ জ্বিলকদ ১৪৪০

১১

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের বেশি বেশি গবেষণার আহ্বান

প্রকাশিত: ৭ জুলাই ২০১৯  

দেশের টেকসই উন্নয়নের জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের আরো বেশি গবেষণা করার আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজ বিজ্ঞান ভবনে দুই দিনের এক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। ঢাবির অর্থনৈতিক গবেষণা ব্যুরো ‘ইনক্লুসিভ গ্রোথ ফর সাস্টেইনেবল ডেভেলপমেন্ট’ বিষয়ক এ সম্মেলনের আয়োজন করে।

তিনি বলেন, উচ্চতর গবেষণার কল্যাণে উন্নত পশ্চিমা দেশগুলো আজকের অবস্থানে এসেছে। সুতরাং, কেন আরো গবেষণা করছি না? আপনারা যদি গবেষণা নিয়ে আসেন তাহলে সহযোগিতা করা হবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাঝে মধ্যেই আমাদের জিজ্ঞাসা করেন, কেন আমরা বড় ধরনের গবেষণা করছি না। আমরা অনেক খাত উন্নত করেছি এবং যেসব খাতে গবেষণা দরকার সেখানে গবেষণা করতে পারি।

বর্তমান সরকার বাজেটে শিক্ষার জন্য বড় বরাদ্দ রেখেছে বলেও উল্লেখ করেন এমএ মান্নান।

তিনি বলেন, আমাদের প্রধান লক্ষ্য হল দৃশ্যমান, সাংস্কৃতিক ও বিচারিক বৈষম্য কমিয়ে আনা। সরকার শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে অনেক কিছু প্রত্যাশা করে। কীভাবে বৈষম্য কমানো এবং দরিদ্রদের সমাজের মূল স্রোতে অন্তর্ভুক্ত করা যায় তা নিয়ে ভাবতে হবে। তাই তরুণদের গবেষণায় আকৃষ্ট করতে হবে।

এমএ মান্নান বলেন, সরকার শুধুমাত্র উন্নয়ন নয়, সেই সঙ্গে পরিবর্তনেও বিশ্বাস করে।

পরিকল্পনামন্ত্রী শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আপনারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা দেশের সেরা সন্তান। আপনাদের কাছে অনেক কিছু প্রত্যাশা করে দেশ।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর