ব্রেকিং:
আরো কটা দিন বাঁচার স্বপ্ন দেখছে মাহাবুব ট্রেন দুর্ঘটনায় চালক, সহকারী ও গার্ড দায়ী শ্রেষ্ঠ শিক্ষক সম্মাননা প্রদান প্রান্তিক কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ অবশেষে ময়নাতদন্ত ছাড়াই আসমার লাশ ফিরে পেল বাবা-মা ভুয়া সাংবাদিক পরিচয়ে মাদক ব্যবসা, অতঃপর... স্বাস্থ্য ও পরিবার পরিদর্শিকার সেচ্ছাচারিতা প্রতিটি ফার্মেসি ও ক্লিনিকে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে মরদেহ নিয়ে নিহতের পরিবার ও পুলিশের মধ্যে টানাপোড়া ভ্রাম্যমান আদালতে ৬ জুয়াড়ির জরিমানা পিকআপের ধাক্কায় অটো যাত্রীর করুণ মৃত্যু মাদক বিরোধী অভিযানে আটক ৬ নারীর এই তিন রোগে সতর্ক হতে হবে এখনই পঞ্চগড় থেকে স্পষ্ট দেখা দিচ্ছে কাঞ্চনজঙ্ঘা পাত্রীকে সোনা কেনার টাকা দেবে সরকার বাংলাদেশি রাজীবের সততায় স্যালুট জানাল সিঙ্গাপুর পুলিশ আজ থেকে শুরু ‘ব্যাচেলর পয়েন্ট’ ময়নাতদন্ত প্রতিবেদন স্পষ্ট করে লিখতে চিকিৎসকদের নির্দেশ পরীক্ষার হলে উত্তরপত্র পৌঁছে দেন শিক্ষক! রোহিঙ্গা নির্যাতন: বিচারের মুখোমুখি হচ্ছেন সু চি

শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

৭২৭

বিশ্বকাপ দলে থাকছেন যারা

প্রকাশিত: ২৭ মার্চ ২০১৯  

ক্রিকেটের সব থেকে বড় আসর বিশ্বকাপ। আর এই আসরকে ঘিরে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের মধ্যে প্রতিদিনই একটু একটু করে বাড়ছে উত্তেজনা, কৌতুহল আর প্রত্যাশা। সবকিছু ছাপিয়ে এবারের আইসিসি ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের স্কোয়াড কেমন হবে সেটিই এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে। 

গুণে গুণে ৭-৮ জন খেলোয়াড়ের নাম বলে দেয়া যাবে যারা বিশ্বকাপে খেলবেনই। তার বাইরে ১৫ সদস্যের যে দল সেখানে কাদের জায়গা হবে, আর কারাইবা বাদ যাবেন- এ নিয়ে বিশ্লেষণের যেন শেষ নেই ক্রিকেটপাগল মানুষের। এবার সেই কৌতুহল কিছুটা হলেও মিটিয়ে দিয়েছেন খোদ বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)’র সভাপতি নাজমুল হাসান পাপন।

বিসিবি সভাপতি ক্রিকেটারদের পজিশন ধরে ধরে এক এক করে নামগুলোও বলে দিয়েছেন। যেখানে ওপেনিংয়ে তামিম ও লিটন; তিনে সাকিব; চারে মুশফিক; পাঁচে মিঠুন; ছয়ে মাহমুদউল্লাহ, সাত ও আটে সৌম্য/সাব্বির/সাইফউদ্দিন/মিরাজ; নয়ে মাশরাফি, দশে রুবেল/তাসকিন, এগারো নম্বরে মোস্তাফিজ। এই ১৪ জনের বাইরে দলে থাকতে পারেন মোসাদ্দেক। এই সর্বমোট ১৫ সদস্যের দল। 

নাজমুলের স্কোয়াড অনুযায়ী প্রতিযোগিতাটা সবচেয়ে বেশি ৭ ও ৮ নম্বরে। যেখানে রয়েছে ৪ ক্রিকেটারের নাম। 

নাজমুল বলেছেন, সাত নম্বরে যদি দেখেন কে কে আছে, সাইফউদ্দিন আছে, মিরাজ আছে,সাব্বির আছে। আবার সৌম্য অনেক সময় নিচে নামতে পারে। কে খেলছে সেটা আমি এখনো জানি না। যদি ধরেন তামিম আর লিটন ওপেন করে, তাহলে তিন নম্বরে সাকিব খেলার সম্ভাবনা খুব বেশি। ও ওখানে খেলতে চায়। চারে তো মুশফিক। পাঁচে মিঠুন বা এ রকম কেউ একজন। ছয়ে রিয়াদ।

এরপরই তিনি বলেন, সাতে তখন সৌম্য আসতে পারে। এ ছাড়া আছে সাব্বির। এখন সাব্বির আছে, সাইফউদ্দিন আছে। কারণ তিন পেসার তো খেলাবে। মোস্তাফিজ আর মাশরাফির একাদশে থাকা নিশ্চিত। আরেকটা পজিশনের জন্য রুবেল আছে, তাসকিন আছে। একটা স্পিনার যদি খেলাতে হয়, তাহলে মিরাজকে নিতে হবে।

তবে পরিস্থিতি বুঝে ম্যাচ বাই ম্যাচ পরিকল্পনা পাল্টানো হতে পারে বলেও জানান বিসিবি বস। তার ভাষ্য, ইংল্যান্ডের কন্ডিশন আলাদা। উপমহাদেশের মতো নয়। সেখানে বলে গতি দরকার। রুবেলের গতি আছে। মোস্তাফিজ-সাইফুদ্দিনদের গতি কিছুটা কম। তাসকিন লাইন-ল্যান্থে বল করতে পারলে ভালো করতে পারবে। তবে নেপাল ও আফগানিস্তানের মতো দেশ যেখানে বিশ্বমানের একজন লেগস্পিনার পেয়েছে সেখানে বাংলাদেশ এই অভাবটা এখনও ঘুচাতে পারেনি। 

এ ব্যাপারে পাপন বলেন, প্রত্যেকটা দেশের একটা করে লেগ স্পিনার আছে। বাংলাদেশ একমাত্র দেশ যার কোনো লেগ স্পিনার নেই। কথা হয়েছে এই নিয়ে। তবে এক্ষুনি নিতে পারব না।

সবমিলিয়ে বলাই যেতে পারে, বাংলাদেশ দলে একটা স্থিতি আছে। খেলোয়াড়দের ওপর ভরসা আছে। নইলে বিশ্বকাপের দুইমাসেরও বেশি সময় হাতে রেখে এভাবে দল বাছাই করা কঠিনই হতো। 

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর