ব্রেকিং:
ঝুঁকিপূর্ণ লোহার ব্রিজ দিয়ে চলছে ভারী যানবাহন কক্সবাজার-সেন্টমার্টিনের জাহাজ ভাড়া ১৫ হাজার! স্কুলছাত্রীকে ধর্ষণের পর হত্যা: ১০ আসামির ৮ জনেরই মৃত্যুদণ্ড বহাল ৬ ফেব্রুয়ারি শুরু হচ্ছে বেসিস সফটএক্সপো সেবার মূল্য তালিকা প্রদর্শনের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের কন্যাকে স্বামী সম্পর্কে উপদেশ... ‘আমি চাই না বাংলাদেশে এ রোগ ছড়াক, তাই দেশে ফিরবো না’ টাইগারদের আর বিশেষ বিমানে পাকিস্তানে পাঠাবে না বিসিবি উদ্বোধনের আগেই দেবে গেছে কোটি টাকার গণমিলনায়তন একনজরে গ্র্যামি অ্যাওয়ার্ড পেলেন যারা ধর্ষণের রোমহর্ষক বর্ণনা দিলেন তিন ছাত্রী ব‌হিরাগত অস্ত্রধারী সন্ত্রাসীদের ঢাকায় আন‌ছে বিএনপি: কা‌দের ভাবির সঙ্গে স্বামীর পরকীয়া, দেখে ফেললেন স্ত্রী! করোনাভাইরাস: বেড়েই চলছে মৃতের সংখ্যা এক ঘরেই ৮৭ নদীর পানি আত্মীয় চুমু দেয়ায় মৃতপ্রায় নবজাতক কাঠমিস্ত্রির প্রেমে মজে ঘর ছাড়লেন ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষিকা ঢাকা-চট্টগ্রাম রুটে চলবে ইলেক্ট্রিক ট্রেন: সংসদে রেলমন্ত্রী আসছে বছরের ১৬ ডিসেম্বর মেট্রোরেলের উদ্বোধন বিশ্ববিদ্যালয়গুলোতে যোগ্য শিক্ষক চায় ইউজিসি

বুধবার   ২৯ জানুয়ারি ২০২০   মাঘ ১৫ ১৪২৬   ০৩ জমাদিউস সানি ১৪৪১

২৮

বিরল ঘটনা: সাহারা মরুভূমিতে তুষারপাত

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২০  

উষ্ণ মরুভূমিতে বালির স্তুপ বা বালিয়ারি দেখা স্বাভাবিক। কিন্তু মরুভূমিতে তুষার স্তুপ! যদিও রহস্যময় এই পৃথিবীতে সবই সম্ভব। সম্প্রতি মরুভূমিতে তুষারপাতের এই বিরল ঘটনার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে আবার উঠে আসে।

পৃথিবীর বৃহত্তম উষ্ণ মরুভূমি সাহারার অধীনে থাকা একটি দেশ আলজেরিয়ার একটি শহর, আইন সেফরা। শহরটির দুইবার তুষারপাত হবার অভিজ্ঞতা রয়েছে। ১৯ ডিসেম্বর ২০১৬ সালে এখানে তুষারপাত হয়। এর আগে ১৯৭৯ সালের ১৮ ফেব্রুয়ারি এখানে তুষারপাত হয়েছিল।

এ ঘটনার সঠিক কারণ এখনো জানা যায়নি। তবে এই আইন সেফরা আটলান্টা পর্বতাংশের মধ্যে অবস্থান করছে, যার উচ্চতা প্রায় ১০০০ মিটার। এই উচ্চতায় তুষারপাত  হতে পারে কিন্তু বালি অঞ্চলে তুষারপাতের সঠিক কারণ নির্ণয় করা যায়নি। 

তবে নাসার বক্তব্য, জলবায়ু পরিবর্তনের ফলে এটি ঘটে থাকতে পারে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর