ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • রোববার   ০৭ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২৪ ১৪২৭

  • || ১৪ শাওয়াল ১৪৪১

৮২৫

বিকাশ-রকেটের ব্যালেন্স দেখতে গ্রাহকের টাকা লাগবে না

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১৯ জুন ২০১৯  

মুঠোফোনভিত্তিক আর্থিক সেবার (এমএফএস) ক্ষেত্রে হিসাবের ব্যালেন্স দেখতে গ্রাহককে কোনো টাকা কাটা যাবে না বলে জানিয়েছে বিটিআরসি। 

মঙ্গলবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) থেকে এ বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে। বিটিআরসি এতে জানিয়েছে, সংশ্লিষ্ট অপারেটরকে এই টাকা দিতে হবে।

নির্দেশনায় বলা হয়েছে, বিকাশ, রকেট, শিওরক্যাশ ও নগদের মতো মুঠোফোনভিত্তিক আর্থিক সেবায় মোবাইল ফোনের ব্যালেন্স দেখতে গ্রাহককে কোনো টাকা গুনতে হচ্ছে না।

এ প্রসঙ্গে বিকাশের হেড অব করপোরেট কমিউনিকেশন শামসুদ্দিন হায়দার জানান, নির্দেশনার বিষয়টি আমরা জেনেছি। এখনো বিভিন্ন পর্যায়ে এটি নিয়ে আলোচনার সুযোগ আছে। বর্তমানে গ্রাহককে নতুন করে কোনো টাকা গুনতে হবে না।

এর আগে গেল ১৩ জুন বিটিআরসি যে নির্দেশনা জারি করে তাতে বলা হয়েছিল, গ্রাহকের ওপর নতুন করে চার্জ আরোপের কোন সুযোগ নেই।

নির্দেশনায় বলা হয়েছে, ৯০ সেকেন্ডের মধ্যে একটি আর্থিক লেনদেন সম্পন্ন হলে এ জন্য মুঠোফোন অপারেটররা ৮৫ পয়সা পাবে। এছাড়া আর্থিক লেনদেন ছাড়া অন্য কাজের জন্য প্রতিবার ৪০ পয়সা দিতে হবে। 

প্রসঙ্গত, প্রতিটি লেনদেন সম্পন্ন হওয়া অথবা ব্যালেন্স দেখার জন্য গ্রাহকেরা নির্দিষ্ট নম্বর ডায়াল করার পর ফিরতি খুদেবার্তা পান। এটাই ইউএসএসডি। মূলত গ্রাহকরা আর্থিক লেনদেন ছাড়া ব্যালান্স দেখার কাজ করেন।

এর আগে এই ৪০ পয়সা কি গ্রাহক দেবে নাকি সংশ্লিষ্ট প্রতিষ্ঠান দেবে, তা নিয়ে সুনির্দিষ্ট কোনো নির্দেশনা ছিল না। বিটিআরসি আজ নির্দেশনা জারি করল।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর