ব্রেকিং:
আগে থেকেই প্রস্তুত ছিলাম বলেই বাংলাদেশ ভালো আছে: স্বাস্থ্যমন্ত্রী শর্ত সাপেক্ষে হোটেল ও বেকারি খোলা থাকবে, জানালো ডিএমপি স্পেনে মৃত্যুর মিছিলে আরো ৮৩২ জন করোনা থেকে সুস্থ হয়ে ফিরলেন জাস্টিন ট্রুডোর স্ত্রী সোফি বাংলাদেশে তৈরি হল প্রথম ভেন্টিলেটর যন্ত্র ফুল দিয়ে অভ্যর্থনা জানিয়ে পথচারীদের বাড়ি ফেরাচ্ছে সেনাবাহিনী চীনে সুস্থ হওয়া ৩ থেকে ১০ শতাংশ ফের আক্রান্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস শুরু করোনাভাইরাস কীভাবে ছড়াচ্ছে, জানা নেই বিজ্ঞানীদেরও! অনলাইন কাঁপাচ্ছে ‘বড় লোকের বেটি’ ‘হক্কলে শুধু মুখোশ আর ওষধ দেয়, খাওন দেয় না’ দেশে নতুন করে কেউ করোনায় আক্রান্ত হননি কোয়ারেন্টাইন না মানায় ২৫ জনকে ৪ লাখ টাকা জরিমানা বাঞ্ছারামপুরে করোনা রোধে জীবাণুনাশক স্প্রে হোম কোয়ারেন্টাইনে না থাকায় দুবাই ফেরত যুবককে জরিমানা নিষেধাজ্ঞা অমান্য করায় কারাদন্ড ও অর্থদন্ড প্রদান করোনা ভাইরাসের বিরুদ্ধে যুবসমাজের সচেতনতা মূলক উদ্যোগ বিষ প্রয়োগে ৩০ লক্ষ টাকার মাছ নিধন নাসিরনগরে ২ ভাইয়ের ঝগড়ায় প্রাণ গেল শিশুর নবীনগরে পিপিই , হ্যান্ডগ্লাপস, মাস্ক ও স্যানিটাইজার বিতরণ
  • রোববার   ২৯ মার্চ ২০২০ ||

  • চৈত্র ১৫ ১৪২৬

  • || ০৪ শা'বান ১৪৪১

৯৯

বাড়িতে কোয়ারেন্টাইনে থেকে কি করতে হবে?

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১৭ মার্চ ২০২০  

২০১৯ সালের নভেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান থেকে প্রথম সংক্রমিত হওয়া করোনাভাইরাস এরইমধ্যে বিশ্বের ১৫৬টি দেশে ছড়িয়ে পড়েছে। সারাবিশ্বে এখন পর্যন্ত এক লাখ ৬৭ হাজার ৫৬৯ জন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। ভাইরাস সংক্রমণে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ছয় হাজার ৪৫৫ জনের।

মহামারী এই করোনাভাইরাস ঠেকাতে যেকোনো দেশে প্রবেশ করলেই ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ রয়েছে। এছাড়াও সুস্থ হয়ে ফেরা এবং আক্রান্তদের জন্য বাড়িতে কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এরইমধ্যে বাংলাদেশে আটজন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হওয়ায় বাড়িতে কোয়ারেন্টাইনে থাকা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বাংলাদেশ রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) কিছু নির্দেশনা দিয়েছে।

অনেকেই বাড়িতে কোয়ারেন্টাইনের সঠিক নির্দেশনা জানেন না। বাড়িতে কোয়ারেন্টাইনে থাকতে কি করতে হবে? চলুন জেনে নেই-

বাড়িতে কোয়ারেন্টাইনে থাকার অর্থ হল ১৪ দিন সব ধরনের মেলামেশা এড়িয়ে একটি নির্দিষ্ট ঘরে অবস্থান করা। কোনো অবস্থাতেই কর্মস্থল, স্কুল বা জনসমাগমে যাওয়া যাবে না। ধর্মীয় বা সামাজিক (সমবেত প্রার্থনা, বিয়ে, জন্মদিন, শেষকৃত্য) যেকোনো অনুষ্ঠানে অংশ নেয়া থেকে বিরত থাকতে হবে। গণপরিবহন বা ভাড়ায় চালিত যানবাহন (ট্যাক্সি, অটোরিকশা) ব্যবহার করা যাবে না। বাড়িতে অবস্থানের সময় পরিবারের অন্যদের সংস্পর্শও যথাসম্ভব এড়িয়ে চলতে হবে। আলাদা ঘরে থাকতে হবে। একই ঘরে অন্য কেউ থাকলে মাস্ক ব্যবহার ও তিনফুট দুরত্ব নিশ্চিত করতে হবে। বাজার করা, কেনাকাটাসহ যেকোনো প্রয়োজনে অন্য কারো সহায়তা নিতে হবে। ব্যবহৃত কাপড়, তোয়ালে, গামছা, খাবারের পাত্র ও অন্যান্য অত্যাবশ্যকীয় ব্যবহৃত জিনিসগুলো দিয়েও ভাইরাসটি ছড়াতে পারে। তাই কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তির জন্য পৃথক ব্যবস্থা করুন। 

কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তি ও তার সংস্পর্শে আসা সবাইকে হাত ধোঁয়া, হাঁচি-কাশি ও পরিচ্ছন্নতা সংক্রান্ত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। আইইডিসিআর'র নির্দেশনা অনুসারে তৈরি। 

ভিডিও

 

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর