ব্রেকিং:
কসবায় ভিজিডি কার্ডের চাউল বিতরণ মাদক বিরোধী অভিযানে আটক তিন কারা থাকছে আখাউড়ায় ছাত্রলীগের কমিটিতে সুশাসনের জন্য দুর্নীতিই প্রধান অন্তরায় সরাইলে অপপ্রচার নিয়ে প্রতিবাদ সমাবেশ বিএনপি নেতা দুদুর বিরুদ্ধে ব্রাহ্মণবাড়িয়ায় মামলা বিএনপি’র পকেট কমিটি বাতিলের দাবীতে বিক্ষোভ ও ঝাঁড়ু মিছিল ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত মুসলিম যাত্রী থাকায় আমেরিকান এয়ারলাইনসের ফ্লাইট বাতিল নির্ধারিত সময়ে প্রকল্প বাস্তবায়ন করতে হবে: এলজিআরডি মন্ত্রী ব্যাংক নোটের আদলে বিল ব্যবহারে কেন্দ্রীয় ব্যাংকের হুঁশিয়ারি তিন স্পা সেন্টার থেকে ১৬ নারী ও ৩ পুরুষ আটক দেশে বেড়েই চলেছে ইন্টারনেটের গ্রাহক সংখ্যা শাবিপ্রবি উপাচার্য ফরিদ উদ্দিনের অনিয়ম ও দুর্নীতির শ্বেতপত্র রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকারের উদ্যোগের ঘাটতি নেই ক্যাসিনো চালাতে দেয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী তেল স্থাপনায় হামলার প্রতিশোধ নেবে সৌদি আরব অনুপ্রবেশকারীদের চিহ্নিত করছে আওয়ামী লীগ মাদক ব্যবসায়ীদের চেনার উপায় ব্রাহ্মণবাড়িয়ার ১১ জন খেলাঘরের জাতীয় পরিষদে

সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৮ ১৪২৬   ২৩ মুহররম ১৪৪১

১৫

বাংলাদেশকে নিয়ে নতুন মাইলফলক শুরু রশিদ খানের

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০১৯  

বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্ট খেলতে মাঠে নেমেছে নবাগত টিম আফগানিস্তান। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বৃহস্পতিবার টস করতে নেমেই নতুন মাইলফলকে নাম লেখালেন আফগান অধিনায়ক রশিদ খান। টেস্ট ক্রিকেটের সর্বকনিষ্ঠ অধিনায়ক এখন আফগানিস্তানের এই স্পিনার।

জিম্বাবুয়ের টাটেন্ডা টাইবু সবচেয়ে কম বয়সী টেস্ট অধিনায়কের জায়গাটা দখল করে রেখেছিলেন। তাকে সরিয়ে এ জায়গা বসলেন রশিদ খান। এই শহরেই ২০০৩ সালে অধিনায়ক হিসেবে অভিষেক হয়েছিল দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথের। এবার সেই চট্টগ্রামে নতুন অধ্যায় শুরু করলেন আফগানিস্তানের নতুন অধিনায়ক।

বিশ্বকাপে আফগানিস্তানের হতাশাজনক পারফরম্যান্সের পর তিন ফরম্যাটেই অধিনায়ক হিসেবে দায়িত্ব পান রশিদ।

বৃহস্পতিবার টস করতে নামার দিন তার বয়স ২০ বছর ৩৫০ দিন। মাত্র ৮ দিনের ব্যবধানে টাইবুকে পেছনে ফেললেন তিনি। ২০০৪ সালে ২০ বছর ৩৫৮ দিন বয়সে টেস্ট অধিনায়কত্ব করেন টাইবু।

টেস্ট ক্রিকেটে সবচেয়ে কম বয়সে জাতীয় দলকে নেতৃত্ব দেয়ার ছোট তালিকায় বাংলাদেশে দুইজন আছেন। ২০০৯ ওয়েস্ট ইন্ডিজ সফরে মাশরাফী বিন মোর্ত্তজা হঠাৎ করে চোট পেলে নেতৃত্ব পান সাকিব আল হাসান।  তখন তার বয়স ছিল ২২ বছর ১১৫ দিন। 

বাংলাদেশের সর্বকনিষ্ঠ টেস্ট অধিনায়ক হলেও সব মিলিয়ে ষষ্ঠ স্থানে বাঁহাতি অলরাউন্ডার। এছাড়া ২০০৭ সালে শ্রীলংকার বিপক্ষে টস করতে নামার সময় মোহাম্মদ আশরাফুলের বয়স ছিল ২২ বছর ৩৫৩ দিন।

সবচেয়ে কম বয়সে দেশকে নেতৃত্ব দেয়ার অনুভূতি প্রকাশ করতে গিয়ে বুধবার সংবাদ মাধ্যমকে রশিদ বলেছিলেন, দেশকে নেতৃত্ব দেয়া সব সময়ই গর্বের বিষয়। আমি সবচেয়ে কম বয়সে দলকে নেতৃত্ব দিচ্ছি। দেশের হয়ে খেলা ও দেশকে প্রতিনিধিত্ব করা দারুণ ব্যাপার। অধিনায়ক হিসেবে দলকে সামনে থেকে নেতৃত্ব দিতে চাই।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর