ব্রেকিং:
কাজ করতে করতে জীবন শেষ, তবুও শোধ হয় না দাদনের টাকা! একাধিক রিপোর্ট হওয়া সত্ত্বেও পড়ছে না প্রশাসনের সুদৃষ্টি গৃহবধূকে উত্ত্যক্ত করার দায়ে যুবকের কারাদণ্ড গাছে-গাছে সৌরভ ছড়াচ্ছে আমের মুকুল মাদ্রাসার হোস্টেলে ছাত্রীর ঝুলন্ত লাশ! কাতারে ব্রাহ্মণবাড়িয়া জেলার কৃতিত্বপূর্ণ সাফল্য অর্জন চাঞ্চল্যকর রকেট হত্যার ঘটনায় প্রতিবাদ সভা প্রতিবন্ধীদের ভাতা নিয়ে দুর্নীতির অভিযোগ চোরাচালান প্রতিরোধ ও আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত বাবাকে পেটানোর প্রতিশোধ নিতে হত্যাকাণ্ড! সোনা রোদে চোখ মেলেছে সূর্যমুখী এয়ার ফ্রেশনার ব্যবহারে বাড়ছে ক্যান্সারের ঝুঁকি! অপরাধ করে কেউ পার পাবে না: ওবায়দুল কাদের পুরান ঢাকায় ক্যাসিনোবিরোধী অভিযান, ২০ কোটি টাকা উদ্ধার দেশীয় বেনসন-গোল্ডলিফে মিলল নিকোটিনের চেয়েও ‘মারাত্মক’ উপাদান ক্লাসে ঢুকে নারী শিক্ষকের হাত ভাঙলেন দম্পতি হরিণের চামড়ায় দাঁড়িয়ে সৌম্যের আশীর্বাদ, পড়বেন শাস্তির মুখে! মাদকিবরোধী অভিযানে আইনশৃঙ্খলা বাহিনীর ওপর হামলা, গাড়ি ভাঙচুর সুইসাইড নোটে কী লিখেছিলেন সালমান শাহ ভালোবেসে বিয়ে করে কারাগারে তরুণ-তরুণী
  • মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৩ ১৪২৬

  • || ০১ রজব ১৪৪১

১০৭

বাংলাদেশকে নিয়ে নতুন মাইলফলক শুরু রশিদ খানের

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০১৯  

বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্ট খেলতে মাঠে নেমেছে নবাগত টিম আফগানিস্তান। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বৃহস্পতিবার টস করতে নেমেই নতুন মাইলফলকে নাম লেখালেন আফগান অধিনায়ক রশিদ খান। টেস্ট ক্রিকেটের সর্বকনিষ্ঠ অধিনায়ক এখন আফগানিস্তানের এই স্পিনার।

জিম্বাবুয়ের টাটেন্ডা টাইবু সবচেয়ে কম বয়সী টেস্ট অধিনায়কের জায়গাটা দখল করে রেখেছিলেন। তাকে সরিয়ে এ জায়গা বসলেন রশিদ খান। এই শহরেই ২০০৩ সালে অধিনায়ক হিসেবে অভিষেক হয়েছিল দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথের। এবার সেই চট্টগ্রামে নতুন অধ্যায় শুরু করলেন আফগানিস্তানের নতুন অধিনায়ক।

বিশ্বকাপে আফগানিস্তানের হতাশাজনক পারফরম্যান্সের পর তিন ফরম্যাটেই অধিনায়ক হিসেবে দায়িত্ব পান রশিদ।

বৃহস্পতিবার টস করতে নামার দিন তার বয়স ২০ বছর ৩৫০ দিন। মাত্র ৮ দিনের ব্যবধানে টাইবুকে পেছনে ফেললেন তিনি। ২০০৪ সালে ২০ বছর ৩৫৮ দিন বয়সে টেস্ট অধিনায়কত্ব করেন টাইবু।

টেস্ট ক্রিকেটে সবচেয়ে কম বয়সে জাতীয় দলকে নেতৃত্ব দেয়ার ছোট তালিকায় বাংলাদেশে দুইজন আছেন। ২০০৯ ওয়েস্ট ইন্ডিজ সফরে মাশরাফী বিন মোর্ত্তজা হঠাৎ করে চোট পেলে নেতৃত্ব পান সাকিব আল হাসান।  তখন তার বয়স ছিল ২২ বছর ১১৫ দিন। 

বাংলাদেশের সর্বকনিষ্ঠ টেস্ট অধিনায়ক হলেও সব মিলিয়ে ষষ্ঠ স্থানে বাঁহাতি অলরাউন্ডার। এছাড়া ২০০৭ সালে শ্রীলংকার বিপক্ষে টস করতে নামার সময় মোহাম্মদ আশরাফুলের বয়স ছিল ২২ বছর ৩৫৩ দিন।

সবচেয়ে কম বয়সে দেশকে নেতৃত্ব দেয়ার অনুভূতি প্রকাশ করতে গিয়ে বুধবার সংবাদ মাধ্যমকে রশিদ বলেছিলেন, দেশকে নেতৃত্ব দেয়া সব সময়ই গর্বের বিষয়। আমি সবচেয়ে কম বয়সে দলকে নেতৃত্ব দিচ্ছি। দেশের হয়ে খেলা ও দেশকে প্রতিনিধিত্ব করা দারুণ ব্যাপার। অধিনায়ক হিসেবে দলকে সামনে থেকে নেতৃত্ব দিতে চাই।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
খেলা বিভাগের পাঠকপ্রিয় খবর