ব্রেকিং:
আজিজুল হকের মায়ের মৃত্যুতে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের শোক সরকারি নির্মাণাধীন বাসগৃহ পরিদর্শন করেন ইউএনও মৎস্য ব্যবসায়ীদের বাজার বর্জন বাজার ব্যবস্থাপনা ও সংস্কার কাজ পরিদর্শন আকস্মিক কলেজ পরিদর্শনে জেলা পরিষদের প্রধান নির্বাহী মধ্যযুগীয় কায়দায় গৃহবধুকে নির্যাতন অতঃপর ৯৯৯-এ ফোন কোচিং বাণিজ্যে ব্যস্ত বিদ্যালয়ের শিক্ষকরা রেললাইনের পাশ থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার মাদক সেবন ও বিক্রির দায়ে মা-ছেলের কারাদণ্ড ব্রাহ্মণবাড়িয়ায় কওমী মাদরাসার সংবাদ বর্জনের সিদ্ধান্ত সুদমুক্ত ঋণ দিল বসুন্ধরা ফাউন্ডেশন সেচ প্রকল্পের খালে বাঁধ দিয়ে মাছ চাষ ও ময়লার স্তুপ! আত্মসমর্পণ করবেন অর্ধশতাধিক ইয়াবা ব্যবসায়ী সিনহাসহ ১১ জনকে হাজির হতে পত্রিকায় বিজ্ঞপ্তির নির্দেশ ভুয়া কাবিননামায় লাখ টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারক চক্র গরু ব্যবসায়ীর টাকা হাতিয়ে নিয়ে ফেঁসে গেলেন এসআই মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দৈনিকে বাংলাদেশি শিশু আইমানের আবিষ্কার! ‘দুর্নীতিবাজ মানুষকে আগে ক্ষমা চাইতে হবে’ জাতীয় পরিচয়পত্রের নম্বরগুলোর রহস্য জেনে নিন অস্ত্রের মুখে অপহরণের পর নারীকে রাতভর ধর্ষণ, গ্রেফতার ১

বৃহস্পতিবার   ২৩ জানুয়ারি ২০২০   মাঘ ১০ ১৪২৬   ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১

১০০৮

বর্ষায় কাপড়ে স্যাঁতস্যাঁতে গন্ধ ও ছত্রাক দূর করার কার্যকরী উপায়!

প্রকাশিত: ১২ জুলাই ২০১৯  

বর্ষার সৌন্দর্য উপভোগ করার পাশাপাশি পোহাতে হয় কিছু ভোগান্তিও। বিশেষ করে কাপড় শুকানো তার মধ্যে অন্যতম। এসময় রোদের দেখা সবদিন পাওয়া যায় না। তাই কাপড় শুকালেও দুর্গন্ধ থেকেই যায়। সাধারণত জীবাণু, ছত্রাক ইত্যাদি থেকে কাপড়ে আসে দুর্গন্ধ। রোদে শুকানো হলে সূর্যের তাপে এই জীবাণু আসতে পারে না। তাই জেনে নিন কাপড়ের স্যাঁতস্যাঁতে দুর্গন্ধ দূর করার উপায়-
১. জীবাণু ও ছত্রাক যাতে পোশাকে বাসা না বাঁধতে পারে, সেজন্য নজর দিন কাপড় কাচার পদ্ধতির উপর। কাপড়ের কোনো অংশে কাদা লেগে থাকলে আগে সেই অংশটি ভালো করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২. ঘামে ভেজা কাপড় কাচার আগে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। ডিটারজেন্ট দিয়ে কাপড় কাচার পর কোনো জীবাণু-নাশক লোশন মেশানো পানিতে কাপড় ধুয়ে নিন।

৩. বর্ষায় বাইরে বৃষ্টি পড়লে ঘরের মধ্যে  কাপড় শুকাতে হয়। সেক্ষেত্রে চেষ্টা করুন ফ্যানের নিচে শুকাতে দেয়ার।

৪. যে ঘরে কাপড় শুকাবেন, তার জানলা দরজা খোলা রাখুন। ঘরে যেন হাওয়া-বাতাস আসে। তবে, শোবার ঘরে কাপড় শুকাতে দেবেন না। ভেজা কাপড়ের আর্দ্রতা বাড়াতে পারে সর্দি-কাশির সমস্যা।

৫. আলমারিতে এক টানা অনেক দিন কাপড় রেখে দিলে ছত্রাক পড়তে পারে। তাই মাঝে মাঝে আলমারির কাপড় নাড়া-চাড়া করবেন। পারলে কিছুক্ষণ খুলে রাখবেন আলমারির দরজা।

৬. জামা-কাপড় শুকিয়ে যাবার পরে ইস্ত্রি করে নিন। এতে কাপড় সমান হবে, জীবাণুও মরবে।

৭. কাপড়ে স্যাঁতস্যাঁতে গন্ধ দূর করতে সাহায্য করবে ন্যাপথলিন। আলমারি, ওয়ার্ড্রোব, আলনার তাকে ন্যাপথলিন অবশ্যই রাখুন। এতে গন্ধ দূর হবে।

৮. অনেক সময় কাপড়ে গন্ধ হলে তাতে সুগন্ধি ব্যবহার করে পরেন অনেকে। কিন্তু কাপড় পরার সময়ে তাতে স্যাঁতস্যাঁতে দুর্গন্ধ এলে সেই কাপড় পরা ঠিক নয়। সুগন্ধি দিয়ে সেই দুর্গন্ধ ঢাকলেও জীবাণু মরবে না।

৯. কাপড় বাইরে শুকাতে দিয়েছেন। হঠাৎ বৃষ্টিতে এসে ভিজে গেল কাপড়। সেক্ষেত্রে ভেজা কাপড় একবার পরিষ্কার পানিতে ধুয়ে তবেই আবার শুকিয়ে নিন।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর