ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • শনিবার   ১১ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৭ ১৪২৭

  • || ১৯ জ্বিলকদ ১৪৪১

১০৬

ফোনের স্টোরেজ বাড়াবেন যেভাবে

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৯  

স্মার্টফোনের ব্যবহার যত বাড়ে স্টোরেজও ফুল হয়ে আসে। ফলে নতুন কিছু ডাউনলোড কিংবা স্টোরে জমা রাখতে গেলে আগের কিছু ডিলিট করতে হয়। অ্যানড্রয়েড ফোনের স্টোরেজ সমস্যায় ভোগেন অনেক ব্যবহারকারী। তবে কিছু পদ্ধতি মেনে চললে এই সমস্যার সামাধান সম্ভব।

লাইট অ্যাপ ব্যবহার করুন

সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাপগুলোর মূল অ্যাপের সাইজ অনেক বেশি হয়ে থাকে। তবে ফেসবুক, মেসেঞ্জারের মতো অ্যাপগুলোর লাইট ভার্সন ব্যবহার করে স্মার্টফোনের স্টোরেজ বাঁচাতে পারেন।

গুগল ফটোস

স্মার্টফোনে ছবি থাকে বেশি। তাই সাধারণ গ্যালারির বদলে গুগল ফটোসে ফটো ব্যাকআপ করাই যেতে পারে। ফটো দেখার পাশাপাশি এডিটও করতে পারবেন। বাড়তি পাওনা গ্যালারি স্টোরেজ কমবে।

ফাইল ডিলিট

স্মার্টফোনে অনেক অপ্রয়োজনীয় ফাইল থাকে। কারণ অনেক সময় ডাউনলোড করা অনেক ফাইল আমরা ডিলিট করতে ভুলে যাই। তাই পুরনো অপ্রয়োজনীয় ফাইলগুলো সিলেক্ট করে দিন ডিলিট করে দিন।

এসডি কার্ডে অ্যাপ ইনস্টল

সবসময় স্মার্টফোনের ওএস-এর ওপর চাপ কমাতে কিছু অ্যাপ মাইক্রো এসডি কার্ডে পাঠিয়ে দিন। এতে জায়গাও বাঁচবে এবং স্মার্টফোনটি দ্রুত কাজ করবে।

ক্যাশ ও ডেটা ক্লিয়ার

ফোনের অ্যাপ ম্যানেজারে যান। সেখানে গিয়ে অ্যাপগুলো সিলেক্ট করুন। তারপর তার ডেটা ও ক্যাশ ডিলিট করুন। এতে পুরনো অ্যাপ মুছে গেলেও একসঙ্গে অনেক জিবি বেঁচে যায়। তবে মনে রাখবেন, অ্যাপ ব্যবহারের সঙ্গে সঙ্গে ক্যাশে বাড়বে। এছাড়া আপডেটের সঙ্গে সঙ্গে ডেটা সাইজ বাড়বে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর