ব্রেকিং:
শেখ হাসিনায় আস্থা বিএনপি স্থায়ী কমিটির একাংশের খালেদার মুক্তিতে তারেকের অনীহা, হতভম্ব বিএনপি নেতৃবৃন্দ! নিউজ টুয়েন্টিফোরের ১ম বর্ষপূর্তি উদযাপন সরাইলে অবৈধ গাইড বই’র বিরুদ্ধে অভিযান বীর মুক্তিযোদ্ধা ইদ্রিছ মিয়া আর নেই সদর সার্কেলে নতুন অতিরিক্ত পুলিশ সুপারের যোগদান ব্রাহ্মণবাড়িয়ায় অস্ত্র-মাদকসহ তিনজন গ্রেফতার গাছের চারার মধ্যে গাঁজা পাচারেও শেষ রক্ষা হলো না নারীর টিফিন বক্সে হাজার টাকার মাদক! নদী দূষণ ও দখল প্রতিরোধ বিষয়ক মতবিনিময় হত্যা মামলা তুলে নিতে বাদীর ওপর হামলা সরাইলে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে লাখো মানুষ! ভুল আসামির সাজা খাটার বিষয় খতিয়ে দেখার নির্দেশ বই পাঠ্যসূচি ও পরীক্ষায় বদল আনছে সরকার বন্ধ হয়ে যাচ্ছে দেশের তিন কোটি অবৈধ স্মার্টফোন! ইসলামে ধর্ষণ-হত্যা প্রতিরোধে করণীয় অনূর্ধ্ব-১৯ থেকে মহাতারকা হয়েছেন যারা ‘অন্তঃস্বত্ত্বা’ বুবলীকে ডলার দিয়ে যুক্তরাষ্ট্র পাঠিয়েছেন শাকিব! দেশপ্রেমীরা দুর্নীতি করে না: পরশ করোনায় মৃতের সংখ্যা দুই হাজার ছাড়ালো
  • বুধবার   ১৯ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৭ ১৪২৬

  • || ২৪ জমাদিউস সানি ১৪৪১

৮৭

ফিলিপাইনে ডেঙ্গুতে মৃতের সংখ্যা হাজার ছাড়াল

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৯  

ফিলিপাইনে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে। আসন্ন মাসগুলোতে পরিস্থিতি আরো ভয়াবহ হওয়ার সম্ভাবনা রয়েছে। গেল মাসেই দেশটিতে ডেঙ্গুকে ‘মহামারী’ ঘোষণা করা হয়। খবর- সিনহুয়া।

দেশটির স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, এ বছরের ২৪ আগস্ট পর্যন্ত এডিসবাহিত মশা ডেঙ্গুতে এক হাজার ২১ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে প্রায় এক-তৃতীয়াংশই শিশু, যাদের বয়স পাঁচ থেকে নয় বছরের মধ্যে।

চীনা রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, ২০১৮ সালের ফিলিপাইনে ডেঙ্গুতে মৃতের সংখ্যা ছিল ৬২২। দেশটির স্বাস্থ্য বিভাগের আন্ডার সেক্রেটারি এনরিক ডোমিংগো এ তথ্য নিশ্চিত করেছেন।

স্বাস্থ্য বিভাগ জানায়, চলতি বছর ২৪ আগস্ট পর্যন্ত দুই লাখ ৪৯ হাজার ৩৩২ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। আগের বছর একই সময়ে এই সংখ্যা ছিল এক লাখ ১৯ হাজার ২২৪ জন। ১৮ থেকে ২৪ আগস্টের মধ্যেই ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ১৯২ জন। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৬০ শতাংশ বেশি। 

এনরিক ডোমিংগো আরো জানিয়েছেন, সামনের মাসগুলোতে ডেঙ্গু পরিস্থিতি আরো প্রকট হতে পারে। কারণ অক্টোবর বা নভেম্বর পর্যন্ত থেমে থেমে বৃষ্টি হওয়ার পূর্বাভাস রয়েছে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর