ব্রেকিং:
দুদকের অভিযানে সরকারি ওষুধ বেচতে গিয়ে ধরা খেল নার্স বাংলাদেশে বিলুপ্তি’র পথে শতাধিক দেশীয় মাছ কুমিল্লা শিক্ষা বোর্ডে সবার উপরে চাঁদপুর, নিচে ফেনী মিন্নির ১০দিনের রিমান্ড চায় পুলিশ বাংলাদেশে গুগল ম্যাপে যুক্ত হলো নতুন ফিচার বন্যা মোকাবিলায় সেনাবাহিনী প্রস্তুত: সেনাপ্রধান গাপটিলের সেই থ্রো নিয়ে কথা বলল আইসিসি বাংলাদেশি পণ্যের রফতানি বাড়বে কলকাতায়: এফবিসিসিআই বিজেপি ক্ষমতায় আসার পরই ভারতে মুসলিম নিপীড়ন বেড়েছে বাংলাদেশি বিজ্ঞানীদের গুতুম মাছের কৃত্রিম প্রজনন কৌশল উদ্ভাবন এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ সেনাবাহিনী-বিজিবির চেষ্টায় বান্দরবানের সঙ্গে যোগাযোগ স্বাভাবিক ‘সব আদালতে নিরাপত্তা বাড়ানো হবে’ কোরবানির ঈদ পর্যন্ত বিদেশি গরু প্রবেশ নিষিদ্ধ এরশাদের আসন শূন্য ঘোষণা, তিন মাসের মধ্যে নির্বাচন কথাবার্তায় সন্দেহ থেকে গ্রেফতার হলো মিন্নি ৩৬ কোটি টাকার ওষুধ ধ্বংস, জরিমানা দেড় কোটি একনেকে ৫ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন ব্যাংক কর্মকর্তাকে ধর্ষণের পর হত্যা, পাঁচজনের মৃত্যুদণ্ড বেশির ভাগ দুধেই সিসা: হাইকোর্টে বিএসটিআইয়ের রিপোর্ট

বুধবার   ১৭ জুলাই ২০১৯   শ্রাবণ ২ ১৪২৬   ১৪ জ্বিলকদ ১৪৪০

৭২৯

প্রেগনেন্সি পরীক্ষায় ব্যাঙ!

প্রকাশিত: ২৬ মে ২০১৯  

প্রেগনেন্সি পরীক্ষা জন্য এখন ইউরিন টেস্ট ও প্রেগনেন্সি স্ট্রিক খুবই জনপ্রিয় হলেও ১৯৩০ থেকে ১৯৭০ পর্যন্ত কিন্তু এ পরীক্ষায় ব্যাঙ ব্যবহার করা হতো। বিশেষ এক জাতের নখওয়ালা ব্যাঙটির নাম জেনোপস। এটি  মূলত আফ্রিকার সাহারা মরুভূমির আশেপাশের দেশগুলোতে বেশি পাওয়া যেত। 

সেইসব এলাকায় অনেক বছর ধরেই শান্তিতে বসবাস করে আসছিলো জেনোপস নামের এই ব্যাঙ। তবে ১৯৩০ প্রথম ব্রিটিশ বিজ্ঞানী ল্যান্সলট হগবেন এই ব্যাঙটি নিয়ে পরীক্ষা করেন। আর এরপরেই বড় ধরনের পরিবর্তন ঘটিয়ে দেন চিকিৎসা বিজ্ঞানে।

তিনি ব্যাঙটির শরীরে ইনজেকশনের মাধ্যমে গর্ভবতী মাহিলাদের মূত্র ঢুকিয়ে দিলেন। অনেকটা দুর্ঘটনাবশতই, তিনি আবিষ্কার করে ফেললেন যে এই ব্যাঙের ভেতরে এমন প্রেগনেন্সি হরমোন ঢুকিয়ে দিলে সেটি ডিম পাড়তে শুরু করে। আর এরপর থেকেই প্রেগন্যন্সি পরীক্ষায় শুরু হয় ব্যাঙ এর ব্যবহার।

পরীক্ষাটি যেমন ছিল
নারী জেনোপস ব্যাঙের চামড়ার নিচে ইনজেকশনের মাধ্যমে গর্ভবতী নারীর মূত্র ঢুকিয়ে দেয়া হতো। ৫-১২ ঘন্টা পর দেখা হতো ব্যাঙটি ডিম পাড়া শুরু করেছে কিনা।ডিম পাড়লে নিশ্চিত হওয়া যেত যে ওই নারী গর্ভবতী। খুব নিখুঁতভাবেই পরীক্ষাগারে এই প্রেগনেন্সি টেস্ট করা হতো।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর