ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • শনিবার   ৩০ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭

  • || ০৬ শাওয়াল ১৪৪১

৯১

প্রায়ই চোখে ঘা হয়? জেনে নিন এর কারণ ও প্রতিকার

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

প্রায়ই চোখের উপরে ফুলে যেতে দেখা যায়। তখন চোখ এবং এর আশপাশে ব্যথা হয়। বেশ কিছুদিন এর যন্ত্রণা সহ্য করতে হয়। কোনো কারণে কর্নিয়ার প্রদাহ এবং পরে ঘা তৈরি হওয়াকে কর্নিয়াল আলসার বা কালো রাজার প্রদাহ বলা হয়।

চোখে ঘা হয়ার কিছু কারণ আছে। ঠিক তেমনি আছে এর প্রতিকারও। চলুন তবে জেনে নেয়া যাক চখের ঘা এর কারণ ও প্রতিকারগুলো-

চোখে ঘা হওয়ার কারণ
> চোখের আঘাতজনিত কারণে এই রোগ সবচেয়ে বেশি হয়। দেশে ধান কাটার মৌসুমে ধানের পাতার আঘাতের কারণে এই রোগের আক্রমণ বেশি দেখা যায়।

> অপুষ্টিজনিত কারণে বিশেষ করে ভিটামিন ‘এ’ এর অভাবে শিশুদের মধ্যে এ রোগ বেশি দেখা যায়।

> যাদের চোখের পাপড়ির গোড়ায় সব সময় অপরিষ্কার রাখার জন্য প্রদাহ বা ব্লেফারাইটিস হয়, তাদের চোখে কর্নিয়ার প্রদাহ হতে পারে।

> নেত্রনালি বন্ধজনিত চোখের পানি পড়া রোগের কারণেও চোখে ঘা প্রদাহ হতে পারে।

রোগের লক্ষণ
> আলোতে চোখ খুলতে না পারা।

> চোখে প্রচণ্ড ব্যথা হওয়া।

> চোখ লাল হয়ে যাওয়া।

> চোখ থেকে পানি পড়া।

> চোখের কালো মনিতে সাদা দাগ বা ঘা দেখা যাওয়া ইত্যাদি এই রোগের লক্ষণ।

প্রতিরোধে করণীয়
> চোখে কিছু পড়তে পারে বা চোখে আঘাত লাগতে পারে এমন পেশায় যারা নিয়োজিত আছেন, তারা কাজ করার সময় চশমা ব্যবহার করতে পারেন।

> চোখে কোনো কিছু পড়লে, বেশি ঘষাঘষি না করে পরিষ্কার পানি দিয়ে চোখ ধুয়ে ফেলা প্রয়োজন।

> সর্বদা নিয়ম মতো চোখ পরিষ্কার রাখা বাঞ্ছনীয়।

> নেত্রনালির সমস্যার কারণে পানি পড়া রোগের চিকিৎসা করে নেয়া প্রয়োজন।

> কোনো ধরনের রাসায়নিক পদার্থ যেমন শামুকের পানি, চুনের পানি ইত্যাদি ব্যবহার থেকে দূরে থাকতে হবে। এগুলো ব্যবহারের কারণে রোগ জটিলরূপ ধারণ করে।

> ডাক্তারের পরামর্শে কর্নিয়াতে ঘা হওয়ার আগে ওষুধ ব্যবহার প্রয়োজন।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর