ব্রেকিং:
সিটি নির্বাচন: দুই হাজার মণ পলিথিন বর্জ্য তৈরির শঙ্কা নবীনগরে চলছে কোরআন তেলাওয়াত প্রতিযোগিতা ভাইরাসবাহী সন্দেহে বাংলাদেশীকে ফেরত পাঠালো ভারত একমাত্র ছেলের ছবি বুকে জড়িয়ে রাস্তায় মা মরদেহ আনতে আখাউড়া বর্ডারে হাজার হাজার মানুষ লেবাননে সড়ক দুর্ঘটনায় কসবায় শোকের মাতম প্রতিবন্ধিতা ও বৈষম্যহীন স্বদেশ, কুষ্ঠমুক্ত হোক আমাদের বাংলাদেশ জমে উঠেছে নবীনগর শিক্ষক সমিতির নির্বাচন অটোরিকশা চার্জ দিতে গিয়ে কিশোরের মৃত্যু আখাউড়ায় মাদকসহ ব্যবসায়ী আটক লুকানো গাঁজাসহ মামা-ভাগিনা আটক অসহায় শীতার্তদের মাঝে কম্বল বিতরণ পুকুর দূষণ রোধে শিক্ষার্থীদের মানববন্ধন করোনার চিকিৎসায় এইডসের ওষুধ, সুস্থ হলেন ৪৯ জন! রাতের ঢাকায় মিজানুরের মতো আরো তিন জনকে হত্যা করে তারা নারীদের সুরক্ষা দেবে জাবি শিক্ষার্থীর বানানো ‘অ্যালাই’ গ্রাহককে জিম্মি করে কোটিপতি ইভ্যালি সিভি’র যে ভুলগুলো আপনার জানা জরুরি ইসলামের দৃষ্টিতে মহামারির কারণ ও করণীয় সন্তানরা কোন ধর্মের জানালেন শাহরুখ খান

সোমবার   ২৭ জানুয়ারি ২০২০   মাঘ ১৪ ১৪২৬   ০১ জমাদিউস সানি ১৪৪১

১২৯

প্রথম সমকামী ক্রিকেটার হিসেবে মা হচ্ছেন স্যাটারওয়েট

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ২১ আগস্ট ২০১৯  

খেলার জগতে সমকামী সম্পর্কের বিষয়টি নতুন নয়। ক্রিকেটও এর বাইরে নয়। নারী ক্রিকেটে নিউজিল্যান্ড দলের অধিনায়ক অ্যামি স্যাটারওয়েট এবং ডানহাতি পেসার লিয়া তাহুহু'র নাম বেশ আলোচিত। ২০১৪ সালে বাগদান করার পর ২০১৭ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হন নিউজিল্যান্ডের এ দুই নারী ক্রিকেটার।

এবার প্রথম সমকামী ক্রিকেটার হিসেবে মা হতে চলেছেন স্যাটারওয়েট। এছাড়া প্রথম ক্রিকেটার হিসেবে তাকে সবেতনে মাতৃত্বকালীন ছুটি দিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। সমকামী সম্পর্কের অন্যতম উদাহরণ এ দম্পতি। নিজেদের দাম্পত্য জীবনে সর্বদা সুখী তাহুহু ও স্যাটারওয়েট। এবার তাদের কোলজুড়ে আসার অপেক্ষায় রয়েছে ফুটফুটে সন্তান।

আগামী জানুয়ারিতে প্রথম সন্তানের জন্ম দেবেন স্যাটারওয়েট। সেজন্য এরই মধ্যে ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য বিরতি নিয়েছেন কিউই অধিনায়ক। ফেরার ইচ্ছা প্রকাশ করেছেন ২০২১ সালে ঘরের মাঠে হতে যাওয়া নারী বিশ্বকাপের মধ্য দিয়ে। ততদিন পর্যন্ত মাতৃত্বকালীন ছুটিতে থাকবেন তিনি। এসময় বোর্ডের বেতন-ভাতাসহ সব সুবিধাদি ভোগ করতে পারবেন স্যাটারওয়েট।

নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট স্যাটারওয়েটকে মাতৃত্বকালীন ছুটির ঘোষণা দিয়ে বলেন, যেহেতু নারীদের জন্য তৈরিকৃত নতুন আইন এরই মধ্যে পাস হয়েছে, তাই স্যাটারওয়েট আগামী মৌসুমেও আমাদের কেন্দ্রীয় চুক্তিবদ্ধ খেলোয়াড় হিসেবেই গণ্য হবে। যার ফলে সে-ই মাতৃত্বকালীন ছুটি পাওয়া প্রথম ক্রিকেটার হতে যাচ্ছে। এসময়ে সে পুরো পারিশ্রমিক পাবে। একইসঙ্গে বোর্ডের তরফ থেকে সব সুবিধাদিও দেয়া হবে তাকে।

এর আগে আনুষ্ঠানিক এক বার্তায় নিজের গর্ভবতী হওয়ার খবর জানিয়ে স্যাটারওয়েট বলেন, লিয়া এবং আমি সবাইকে একটি খুশির সংবাদ দিতে চাই যে, আগামী বছরের শুরুতেই আমি আমাদের প্রথম সন্তান জন্ম দিতে যাচ্ছি। এটা আমাদের জীবনের জন্য বিশেষ মুহূর্ত। নতুন অধ্যায় শুরুর জন্য আমার অপেক্ষার তর সইছে না।

এসময় বোর্ডের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি আরো বলেন, নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের কাছ থেকে যে সমর্থন ও সহায়তা আমি পেয়েছি, তাতে নিজেকে ভাগ্যবান মনে করছি। আমি মনে করি এখনো ক্রিকেটে অনেককিছু দেয়ার আছে আমার। ২০২১ সালের বিশ্বকাপের দিকে চোখ রেখে নিজের ফেরার পথে এগিয়ে যাবো আমি।

নিউজিল্যান্ড নারী দলের হয়ে ১১৯টি ওয়ানডে এবং ও ৯৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন স্যাটারওয়েট। ওয়ানডে ক্যারিয়ারে ৩৮২১ রানের পাশাপাশি রয়েছে ৪৩টি উইকেট। এছাড়া কুড়ি ওভারের ক্রিকেটে ১৫২৬ রানের সঙ্গে ২৪টি উইকেটও শিকার করেছেন তিনি। অন্যদিকে লিয়া তাহুহু ৬৬টি ওয়ানডে ও ৫০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। একদিনের ক্রিকেটে ৭০ উইকেট রয়েছে তাহুহুর। টি-টোয়েন্টি ক্রিকেটে পেয়েছেন ৪৪ উইকেট।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর