ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • শনিবার   ১৫ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ৩১ ১৪২৭

  • || ২৪ জ্বিলহজ্জ ১৪৪১

১৩০

প্রথমবার সেনাবাহিনীর সঙ্গে যৌথ মহড়ায় বিজিবি

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

দেশের ইতিহাসে প্রথমবারের মতো সেনাবহিনীর সঙ্গে যৌথ শীতকালীন প্রশিক্ষণে অংশ নিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

বিজিবি একটি আধা-সামরিক বাহিনী। বিজিবি আইন ২০১০ অনুযায়ী এ বাহিনী জরুরি অবস্থায় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে থেকে অর্পিত দায়িত্ব পালন করবে। এ কারণে বিজিবি’কে অন্যান্য প্রশিক্ষণের পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনীর সঙ্গে যৌথ প্রশিক্ষণে অংশগ্রহণ করা আবশ্যক। বিজিবি এবার সেনাবাহিনীর শীতকালীন প্রশিক্ষণ-২০১৯/২০২০ এ বিশদ পরিসরে অংশগ্রহণ করছে। বিজিবি’র ইতিহাসে এবারই প্রথম বিজিবি’র প্রায় ৫টি ব্যাটালিয়ন সেনাবাহিনীর সঙ্গে শীতকালীন প্রশিক্ষণে অংশগ্রহণ করছে।

 

কিশোরগঞ্জের ভৈরবে মহড়া পরিদর্শন করেছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম, ছবি: সংগৃহীত

কিশোরগঞ্জের ভৈরবে মহড়া পরিদর্শন করেছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম, ছবি: সংগৃহীত

সংস্থাটির মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম বলেন, এর ফলে যে কোনো যুদ্ধ পরিস্থিতিতে বিজিবি দেশরক্ষার দায়িত্ব পালনে কার্যকর ভূমিকা রাখতে পারবে। পাশাপাশি বাড়বে বিজিবি সদস্যদের মনোবল ও দক্ষতা।  

 

মহড়া পরিদর্শন করেছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম, ছবি: সংগৃহীত

মহড়া পরিদর্শন করেছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম, ছবি: সংগৃহীত

বিজিবি'র জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম ডেইলি বাংলাদেশকে বলেন, সীমান্তরক্ষী বাহিনী যুদ্ধকালীন সেনাবাহিনীর নেতৃত্বে দেশ রক্ষার লড়াই করবে। আইনে বলা এ নির্দেশনা কীভাবে বাস্তবায়িত হবে তা প্রথমবারের মতো হাতে কলমে শিখছেন বিজিবিতে ২৫ থেকে ৩০ বছর ধরে কর্মরত সদস্যরাও। ভৈরবের আলুকান্দার মতো এ প্রশিক্ষণ পরিচালিত হচ্ছে সারাদেশে ছড়ানো বিজিবির ৫টি রিজিওনে। আর তাতে অংশ নিচ্ছে সংস্থাটির ৫টি ব্যাটালিয়ন অর্থাৎ ৪ হাজার সদস্য।

 

প্রশিক্ষণ পরিদর্শনে বিজিবি প্রধান মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম, ছবি: সংগৃহীত

প্রশিক্ষণ পরিদর্শনে বিজিবি প্রধান মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম, ছবি: সংগৃহীত

রোববার কিশোরগঞ্জের ভৈরব উপজেলার আলুকান্দা এলাকায় ৩৩ পদাতিক ডিভিশনের অধীনস্থ ১০১ ব্রিগেডের সঙ্গে প্রশিক্ষণরত বিজিবি সদস্যদের প্রশিক্ষণ তৎপরতা সরেজমিনে পরিদর্শন করেন বিজিবির মহাপরিচালক। এর আগে, গত মঙ্গলবার ফরিদপুরের মধুখালীতে ৫৫ পদাতিক ডিভিশনের প্রশিক্ষণরত বিজিবি সদস্যদের প্রশিক্ষণ তৎপরতা সরেজমিনে পরিদর্শন করেন তিনি। একইসঙ্গে তিনি ৫৫ পদাতিক ডিভিশনের জিওসি এবং যশোর এরিয়া কমান্ডারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।

১০ জানুয়ারি শুরু হওয়া এ প্রশিক্ষণ চলবে ১৬ জানুয়ারি পর্যন্ত।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর