ব্রেকিং:
জুয়াড়ি ও সন্ত্রাসীরা লড়ছেন ছাত্রদলের সভাপতি-সম্পাদক পদে! বাড়ি লিখে না দেয়ায় স্ত্রীকে তিন তালাক বিয়ের গেটে বরের মাথা ফাটাল কনের লোকজন পোড়ানো হলো ১২ হাজার মিটার জাল আখাউড়ায় তিন নারী ছিনতাইকারী আটক মাদকেই মরণ বিএনপির, রিহ্যাবে অসংখ্য নেতাকর্মীরা বাবার জায়গা নেই ছেলের পাকা ঘরে দুই মুখের মাছ পাওয়া গেল লেকে, মুহূর্তেই ভাইরাল ‘বিয়ে’র দায়ে জেলে গেলেন বর-কনের বাবা চাকরির প্রলোভনে শারীরিক সম্পর্ক, কলেজছাত্রী অন্তঃসত্ত্বা গুগল-ফেসবুককে ৯ হাজার কোটি টাকা দিয়েছে তিন মোবাইল কোম্পানি প্রাথমিকে নিয়োগ হবে ৬১ হাজার শিক্ষক বিমানের যাত্রী সেবার মান বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ‘গাঙচিল’ এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিএনপি ছেড়ে জাতীয় পার্টিতে যোগ দিলেন ২ নেতা! গ্রেনেড হামলার দায় খালেদা জিয়া এড়াতে পারেন না: তথ্যমন্ত্রী গর্ভপাতকৃত সন্তান ব্যাগে ভরে থানায় প্রেমিকা, প্রেমিক উধাও দুর্নীতি নির্মূলে নিরলসভাবে কাজ করছে কমিশন ‘প্রত্যাবাসনের বিপক্ষে প্রচারণা চালালে ব্যবস্থা’ শিগগিরই ভূমি সেবায় আসছে ই-পেমেন্ট গেটওয়ে

শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯   ভাদ্র ৮ ১৪২৬   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

৩৩

পৃথিবীর সবচেয়ে বড় ছাতা এখন মসজিদে হারামে

প্রকাশিত: ১১ জুন ২০১৯  

একটা সময় ছিল, যখন মসজিদে হারাম অনেক ছোট একটি মসজিদ ছিল। কিন্তু, বর্তমানে সেথানে লক্ষ লক্ষ জিয়ারতকারী একই সঙ্গে নামাজ আদায় করতে পারেন।

বর্তমানে মসজিদের বড় একটি অংশ শীতাতপ নিয়ন্ত্রিত এবং মসজিদে বড় বড় ছাতা লাগানো রয়েছে। ফলে যত বেশিই রোদ হোক না কেন, মসজিদে হারাম সবসময় ঠান্ডা থাকে।

তবে অতিরিক্ত গরমে, বিশেষ করে দুপুরের সময় তাওয়াফ করা অসম্ভব না হলেও কষ্টকর হয়ে যায়।

 

 

পবিত্র কাবা শরিফ (ফাইল ফটো)

২০০৮ সালের দিকে কাবা প্রাঙ্গণে বড় বড় অনেকগুলো ছাতা লাগানো হয়। কিন্তু দুনিয়ার সবচেয়ে বড় ছাতাও এখানে লাগানো হবে বলে বাদশাহ আব্দুল্লাহর পক্ষ থেকে  জানানো হয়েছিল। যা শুধুমাত্র মসজিদে হারামের জন্য তৈরি করা হবে।

মসজিদে হারামে জিয়ারতকারীদের জন্য সুখবর হলো, দুনিয়ার সবচেয়ে বড় সেই ছাতা তৈরির কাজ সম্পন্ন হয়েছে।

মসজিদে হারামেও পৌঁছে গেছে সেই ছাতা। ৬’শ টন ওজনের এ ছাতা তৈরি করতে সৌদি সরকারকে গুনতে হয়েছে হাজার হাজার রিয়াল।

বিশ্বের বৃহত্তম ছাতা জার্মানিতে ডিজাইন করা হয়েছে। যা ক্লোজড সিসি টিভি ক্যামেরা, জোয়ার স্পিকার সিস্টেম, এয়ার কন্ডিশনার সিস্টেম দ্বারা সেট আপ করা হয়েছে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া